শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গ্রিড সাব-স্টেশনের ট্রান্সফর্মার পরিবর্তন করতে গিয়ে ব্যাপক দুর্ভোগে বরিশাল ও ঝালকাঠির ৪০ লাখ মানুষ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১:২৭ পিএম

গ্রিড সাব-স্টেশনে ট্রান্সফর্মার পরিবর্তন করতে গিয়ে নানা বিপত্তিতে বরিশাল ও ঝালকাঠি জেলায় বুধবার সন্ধ্যা থেকে বার বারই বিদ্যুৎ সরবরাহে বিপর্যয় ঘটছে। দুর্ভোগে দুটি জেলার প্রায় ৪০ লাখ মানুষ। বৃহস্পতিবার সকালেও বরিশাল ১৩২/৩৩ কেভী সাব-স্টেশনের মূল ট্রান্সফর্মারের ‘সিÑটি’র তাপমাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে গিয়ে ‘রেড হার্ট’ হয়ে পুরো সরবারহ ও বিতরন ব্যবস্থা অকর্যকর হয়ে পরে। ফলে মহানগরী সহ বরিশাল ও ঝালকাঠী জেলার পুরো বিতরন ব্যবস্থাই বিপর্যস্ত হয়ে দেড় ঘন্টারও বেশী সময় বিদ্যুৎ সরবারহ বন্ধ ছিল।
পাওয়ার গ্রীড কোম্পানী বরিশাল গ্রীড সাব-স্টেশেনের দুটি ১৩২/৩৩ কেভী ট্রান্সফর্মারের সক্ষমতা বৃদ্ধির পদক্ষেপ গ্রহন করেছে। এলক্ষে বুধবার থেকে ৪ দিনের জন্য পুরনো একটি ট্রান্সফর্মার বন্ধ রেখে সেখানে নতুন একটি বসাতে গিয়ে ব্যাপক লোডসেডিং করতে হচ্ছে। বরিশাল ও ঝালকাঠী জেলায় সান্ধ্য পীক আওয়ারে প্রায় ৯০ মেগাওয়াট চাহিদার বিপরিতে সরবারহ ৬০ মেগাওয়াটে সিমিত করায় বিদ্যুৎ রেনশনিং ব্যবস্থ্ াকার্যকর হয়েছে বুধবার সন্ধা থেকে। চলবে শণিবার পর্যন্ত।
ফলে জনদূর্ভোগ বেড়েছে ব্যাপকভাবে। এমনকি সন্ধা থেকে প্রতিটি ফিডারে লোডসেড করার পরেও বুধবার রাত সাড়ে ৯টার দিকে প্রথমবারের মত মুল ট্রান্সফর্মারের সিটি’তে তাপমাত্রা বেড়ে ‘রেডহার্ট’ পরিস্থিতির সৃষ্টি হলে দুটি জেলার প্রায় অর্ধেক এলাকার বিদ্যুৎ সরবারহ বন্ধ করে দিয়ে পরিস্থিতি সামাল দেয়া হয়। প্রাঢয় ৪৫ মিনিট পরে সরবারহ প্রায় স্বভাবিক হলেও বৃহস্পতিবার সকারে পুণরায় বিপত্তি ঘটে।
এ ব্যাপারে পাওয়ার গ্রীড কোম্পানী’র বরিশাল অঞ্চলের নির্বাহী প্রকৌশলী জানান, ‘গ্রীড সাব-স্টেশনের সক্ষমতা বৃদ্ধির লক্ষে বিদ্যমান ১৩২/৩৩ কেভি দুটি ট্রান্সফর্মারের স্থলে অধিক ক্ষমতার দুটি ট্রান্সফর্মার স্থাপন করতে হচ্ছে। সে কারণে ৯ থেকে ১২ ফেব্রুয়ারী পর্যন্ত বরিশাল ও ঝালকাঠী জেলায় সান্ধ্য পীক আওয়ারে বিদ্যুৎ সরবারহ সাময়িক বিঘিœত হতে পারে’ বলেও জানান তিনি।
এ ব্যাপারে পশ্চিমাঞ্চলীয় বিদ্যুৎ বিতরন কোম্পানী-ওজোপাডিকো’র বরিশাল বিতরন বিভাগ -১’এর নির্বাহী প্রকৌশলী জানান, গ্রীড সাব-স্টেশনের সক্ষমতা বৃদ্ধির লক্ষে ৪দিন কাজ করবে। আমরা চেষ্টা করছি যতটা সম্ভব সহনীয় মাত্রায় বিদ্যুৎ ছাটাই করে সরবারহ নির্বিঘœ রাখতে। তবে হাসপাতাল সহ জরুরী পরিসেবা সমুহে বিদ্যুৎ সরবারহ নির্বিঘœ রাখতে সম্ভব সব কিছু কিরা হচ্ছে বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন