শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শাহজালালে ৭ কোটি টাকার স্বর্ণ জব্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের একটি ফ্লাইটের ভেতর থেকে সাড়ে ১০ কেজি ওজনের ৯০পিস স্বর্ণের বার জব্দ করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর (সিআইআইডি)। গতকাল বৃহস্পতিবার সকালে দুবাই থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট (বিজি-০৪৮) থেকে ওই স্বর্ণ জব্দ করা হয়। যার বাজার মূল্য ৭ কোটি ৩০ লাখ ৮০ হাজার টাকা। পরে রাজধানীর কাকরাইলে সিআইআইডি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থাটির মহাপরিচালক ড. মো. আব্দুর রউফ।
তিনি বলেন, গতকাল সকাল সোয়া ৬টার দিকে দুবাই থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকায় আসে। গোপন সংবাদে জানতে পারি ওই বিমানে স্বর্ণ চোরাচালান হতে পারে। পরে বিমানের ভেতরে তল্লাশি করা হয়। একপর্যায়ে ওই বিমানের ৮টি সিটের নিচে পাইপের ভেতর স্বর্ণের অস্থিত্ব পাওয়া যায়। সেখানে অভিনব কায়দায় লুকানো অবস্থায় কালো স্কচটেপে মোড়ানো ৯টি প্যাকেট উদ্ধার করা হয়। প্যাকেটগুলো খুলে ১০ কেজি ৫০০ গ্রাম ওজনের ৯০পিস স্বর্ণের বার পাওয়া যায়।

জব্দ স্বর্ণ সরকারি শুল্ক ফাঁকি দিয়ে চোরাচালানের উদ্দেশ্যে দেশে আনা হয়েছে, যা পরবর্তীতে যেকোনো পথে বিমানবন্দর বাইরে পাচারের আশঙ্কা ছিল। কাস্টমস গোয়েন্দাদের তৎপরতায় তা প্রতিরোধ করা সম্ভব হয়েছে। জব্দকৃত স্বর্ণ কাস্টম হাউস, ঢাকায় জমা দেওয়া হয়েছে। কাস্টমস আইনে একটি বিভাগীয় মামলা এবং একটি ফৌজদারী মামলা করা হয়েছে। তবে এই ঘটনায় কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি। বিমানটি জব্দ করা হলেও পরে তা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জিম্মায় দেওয়া হয়েছে।

সিআইআইডি সুত্র জানায়, ২০২১ ও ২০২২ সালে ১৪৩ কেজি ৫৫ গ্রাম, ২০২০ ও ২০২১ সালে ১৭৪ কেজি ৪৯ গ্রাম, ২০১৯ ও ২০২০ সালে ১৮০ কেজি ৩৫ গ্রাম স্বর্ণ জব্দ করে কাস্টমস গোয়েন্দারা। ২০১৩ ও ২০১৪ সাল থেকে এ পর্যন্ত সর্বমোট ২ হাজার ৫০৩ কেজি স্বর্ণ জব্দ করা হয়, যার আনুমানিক বাজার মূল্য প্রায় ১ হাজার ২৬৮ কোটি টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps