বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

সারা বাংলার খবর

আইসিডিডিআর,বি হাসপাতালে এক মিলিয়ন ডলার অনুদান সামিট গ্রুপের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৩৬ এএম

সামিট গ্রুপের চেয়ারম্যান মুহম্মদ আজিজ খান, গ্রুপের পরিচালক তার স্ত্রী আঞ্জুমান আজিজ খান ও কন্যা আজিজা আজিজ খান এসিসিএ মহাখালীতে অবস্থিত আইসিডিডিআর,বি ঢাকা হাসপাতাল পরিদর্শন করেছেন। তারা হাসপাতালে বিপুল সংখ্যক ডায়রিয়া রোগীর জীবন রক্ষাকারী চিকিৎসা সেবা দেখে অভিভূত হোন। আইসিডিডিআর,বি-এর নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ তাদেরকে অবহিত করেন, এই হাসপাতালটি বর্তমানে রেকর্ড-সংখ্যক রোগীকে সম্পূর্ণ বিনা খরচে চিকিৎসা প্রদান করছে যা ষাটের দশকে প্রতিষ্ঠার পর থেকে সর্বোচ্চ। তিনি জানান, চলমান বৈশ্বিক আর্থিক অস্থিরতা আইসিডিডিআর,বি’র দুটি হাসপাতাল পরিচালনায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে, আর সে কারণে একটি টেকসই ব্যবস্থা অপরিহার্য।

এর প্রেক্ষিতে, মুহাম্মদ আজিজ খান সামিট করপোরেশন থেকে পাঁচ লাখ মার্কিন ডলার এবং আরো পাঁচ লাখ মার্কিন ডলার সমপরিমাণ তহবিল তার স্ত্রীর সঙ্গে যৌথভাবে ‘আঞ্জুমান এবং আজিজ চ্যারিটেবল ট্রাস্ট’ থেকে মোট এক মিলিয়ন মার্কিন ডলার আইসিডিডিআর,বি হাসপাতালের এনডাউমেন্ট ফান্ডে অনুদানের প্রতিশ্রুতি দেন। কোনো স্থানীয় ব্যক্তির পক্ষ থেকে আইসিডিডিআর,বিতে এটি এযাবৎকালের সর্ববৃহৎ ব্যক্তিগত অনুদানের অঙ্গীকার। মুহাম্মদ আজিজ খান বলেন, আমি ও আমার পরিবারের জন্য আইসিডিডিআর,বি’র এই মানবিক কাজে সহায়তা করার সুযোগ, অতি সম্মানের। আমরা বিনীত সেইসব গবেষণার সহযোগী হতে পেরে, যার মাধ্যমে লাখ-কোটি শিশুদের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। ড. তাহমিদ আহমেদ, ড. ফেরদৌসী কাদরী এবং অনন্যারা, বাংলাদেশকে গৌরবান্বিত করেছে। আমরা বাংলাদেশের স্বাধীনতা উদযাপনে এই বিশ্বসেরা গবেষণা প্রতিষ্ঠানকে সমর্থন করছি।

ড. তাহমিদ আহমেদ, মুহম্মদ আজিজ খান ও তার স্ত্রীসহ সামিট কর্পোরেশনের অনুদানের অঙ্গীকারের প্রশংসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, আইসিডিডিআর,বি একটি আন্তর্জাতিক জনস্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান যা ঢাকা এবং চাঁদপুরের মতলবে অবস্থিত দুটি হাসপাতালের মাধ্যমে বছরে ২ লাখের ও অধিক রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করে। আইসিডিডিআর,বি এই অত্যাবশ্যক পরিষেবা প্রদানের জন্য সম্পূর্ণভাবে অনুদানের উপর নির্ভর করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন