শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শীতলক্ষ্যার ‘নাসিম ওসমান সেতু’ চালু হচ্ছে জুনে

নারায়ণগঞ্জ থেকে | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ২:৩৬ পিএম

চলতি বছরের জুন মাসেই চালু হবে শীতলক্ষ্যা নদীর একেএম নাসিম ওসমান সেতু। এই সেতু ঘিরে পদ্মা সেতুর সঙ্গে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সহজ সড়ক নেটওয়ার্ক দেশের অর্থনীতিতে বড় অবদান রাখতে যাচ্ছে। এতে কমবে নারায়ণগঞ্জ শহরের উপরেও যানবাহনের চাপ।
৩য় শীতলক্ষ্যা সেতু প্রকল্প ব্রিজ ইঞ্জিনিয়ার মোঃ ওসমান গনি বিষয়টি নিশ্চিত করেছেন। তাই এখন অলঙ্কারিক খুঁটিনাটি কাজের পাশাপাশি এ্যাপ্রোচ সড়ক নির্মাণ কাজ চলছে।
১ হাজার ২৩৪ দশমিক ৫০ মিটার দীর্ঘ ৬ লেন বিশিষ্ট এই সেতুতে স্থানীয় ধীরগতির যান চলাচলের জন্য ভিন্ন লেন রাখা হয়েছে। অবকাঠামো নির্মাণ শেষে সেতু খুলে দিতে এখন চলছে এ্যাপ্রোচ সড়ক ও খুঁটিনাটি কাজ। প্রকল্পসংশ্লিষ্টরা বলছেন, সেতুটি চালু হলে ঢাকা-চট্টগ্রাম মহাড়কের সঙ্গে পদ্মা সেতুর দূরত্ব কমবে ৯ কিলোমিটার।
নদীতে চারটিসহ ৩৮টি খুঁটির ওপর শীতলক্ষ্যা-৩ সেতু। নারায়ণঞ্জের শীতলক্ষ্য নদীর ওপর নির্মিত এই সেতুটি সরাসরি কংক্রিটের ঢালাইয়ে তৈরি ৪শ’ মিটার মূল সেতু। এর দুই প্রান্তে ৮শ’ ৩৪ দশমিক ৫০ মিটার সংযোগ সেতুর অবকাঠামো নির্মাণ শেষ।
সড়ক ও জনপথ অধিদফতরের সহকারী প্রকৌশলী মোঃ সিদ্দিকুর রহমান জানান, সেতুর অবকাঠামো নির্মাণ শেষে এখন ফিনিশিং কাজ চালিয়ে যাচ্ছে। সেতুটির পরামর্শক মেজবাহ উদ্দিন আহমেদ জানান, মান সঠিক রেখেই কাজগুলো সম্পন্ন হচ্ছে। মানের কাছে কোন আপোস নেই
৩য় শীতলক্ষ্যা সেতু বা একেএম নাসিম ওসমান সেতু প্রকল্পের ইঞ্জিনিয়ার মোঃ ওসমান গনি জানান, পদ্মা সেতু ঘিরে নির্মাণ করা এই সেতু দেশের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগে ঢাকা ও নারায়ণগঞ্জের বাইপাস। সেতুর দুই পাশের রেলিং ঘেঁষে রয়েছে ফুটপাথ। হেঁটেও সেতু পাড়ি দেয়া যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন