শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২২, ১০:৩১ এএম

বৈশ্বিক মহামারি করোনার ধকল কাটিয়ে দীর্ঘ দুই বছর পর রাজধানীর জাতীয় ঈদগাহ মাঠে দেশের প্রধান ঈদজামাত অনুষ্ঠিত হলো। সকাল সাড়ে ৮টায় শুরু হয়ে নামাজ শেষ হয় ৮টা ৩৭ মিনিটে। তবে সম্প্রতি দেশে করোনা ভাইরাসের প্রকোপ নিম্নমুখী। সেই সঙ্গে নেই বিধিনিষেধও। এতে দীর্ঘসময় পর আবারও পুরনো চেহারায় ফিরেছে ঈদ উৎসব।

এতে ইমামের দায়িত্ব পালন করেছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন। এ জামাতে নামাজ আদায় করেছেন মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ঈদের নামাজ আদায় শেষে দেশ-জাতির মঙ্গল কামনায় মহান আল্লাহর কাছে মুনাজাত করেন মুসল্লিরা। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা কোলাকুলির পাশাপাশি ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

দুই রাকাত নামাজ শেষে ঈদের বিশেষ খুতবা পাঠ করা হয়। খুতবা শেষে মোনাজাতের মাধ্যমে দেশ-জাতির মঙ্গল কামনায় মহান আল্লাহর কাছে মুনাজাত করা হয়। জামাত শেষে পরস্পরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময়ের মাধ্যমে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন মুসল্লিরা।

এর আগে জাতীয় মসজিদে ঈদের নামাজ আদায় করতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে জায়নামাজ হাতে ছুটে আসেন মুসল্লিরা। প্রথম জামাতে দেশের বরেণ্য ব্যক্তিরাও অংশ নেন। ২ বছর পর এবার তারা কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করেন। তবে এবার স্বাস্থ্য-সংক্রান্ত কোনো বিধিনিষেধ না থাকলেও মসজিদের প্রবেশ করা অনেকের মুখেই মাস্ক দেখা যায়।

এর আগে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায় ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। আরও চারটি জামাত সেখানে অনুষ্ঠিত হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
নাদির ৩ মে, ২০২২, ১১:৩১ এএম says : 0
দোয়া করি সামনের ১১টি মাস যেন আমাদের সবার ভালো ও সুন্দর কাটে
Total Reply(0)
আকিব ৩ মে, ২০২২, ১১:৩২ এএম says : 0
ঈদ মোবারক
Total Reply(0)
আকিব ৩ মে, ২০২২, ১১:৩৪ এএম says : 0
এ ঈদে এই দোয়াই করি মহান যেন আমাদের বাংলাদেশকে হেফাজত করেন। সে সাথে এখানে যাতে রাজনীতি কোনো হাঙামা না থাকে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন