সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মহানগর

ঢাকায় আসছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ১২:২২ পিএম

ঢাকায় আসছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। তার ঢাকা সফরে গুম, বিচারবহির্ভূত হত্যাসহ মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগগুলো নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে। এছাড়াও বাংলাদেশের সর্বজনীন মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র গণমাধ্যমকে জানিয়েছেন, এবার জাতিসংঘের উচ্চ পর্যায়ের ওই কর্মকর্তা এবং তার সফরসঙ্গীদের বাংলাদেশ সফরের প্রস্তাবে ইতিবাচক সরকার। হাইকমিশনার এবং তার টিমকে যথাযথ প্রটোকলে স্বাগত জানানোর নীতিগত সিদ্ধান্ত হয়েছে। সফরটি আগস্টের মাঝামাঝিতে হতে পারে জানিয়ে ঢাকার এক কর্মকর্তা বলেন, হাইকমিশনার মিশেল ব্যাচেলেট আগস্টের মাঝামাঝিতে সফর করতে চান- এমন বার্তা পাওয়ার পর তাদের ইতিবাচক রিপ্লাই দেয়া হয়েছে। ১৪-১৭ই আগস্ট সম্ভাব্য একটি তারিখ ধরে অন্যান্য প্রস্তুতি শুরু হয়েছে। গুরুত্বপূর্ণ অ্যাপয়েন্টগুলোও চাওয়া হচ্ছে।

বৈশ্বিক মানবাধিকার পরিস্থিতি দেখভালের দায়িত্বপ্রাপ্ত জাতিসংঘের ওই মুখ্য মানবাধিকার কর্মকর্তার এটাই প্রথম বাংলাদেশ সফর। বহু বছর ধরে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার এবং তার দপ্তর অফিস অব দ্য ইউনাইটেড ন্যাশন্স হাইকমিশনার ফর হিউম্যান রাইটস (ওএইচসিএইচআর)-এর র‌্যাপোর্টিয়াররা বাংলাদেশ সফরের আগ্রহ দেখিয়ে আসছেন। কিন্তু শিডিউল জটিলতা এবং অন্য সীমাবদ্ধতার কারণে তা হয়ে ওঠেনি।

জেনেভার একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, মিশেল ব্যাচেলেট বাংলাদেশ সফরের আগে বা পরে এ অঞ্চলের আরও এক বা একাধিক দেশ সফর করতে পারেন সেই সব দেশ সফরের কর্মসূচি বিবেচনায় বাংলাদেশ সরকারের শীর্ষ পর্যায়ে তার অ্যাপয়েনমেন্ট নিয়ে আলোচনা হবে। আন্ডার সেক্রেটারি পদমর্যাদার ওই কর্মকর্তাকে উপযুক্ত সম্মান জানাতে বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps