শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সুসংবাদ নিয়েই ফিরছেন তামিম-লিটনরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ দুই ওয়ানডেতে ব্যাট হাতে ভালো করার ছাপ পড়েছে তামিম ইকবাল ও লিটন দাসের র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় ২ ধাপ করে এগিয়েছেন বাংলাদেশের দুই ব্যাটসম্যানই। দ্বিতীয় ওয়ানডেতে অপরাজিত ৫০ রানের ইনিংস খেলা তামিম তৃতীয় ও শেষ ম্যাচে করেন ৩৪। আইসিসির গতকাল প্রকাশিত সাপ্তাহিক র‌্যাঙ্কিংয়ের হালনাগাদে বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের অবস্থান ১৭তম।
ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তালিকায় এখন সবার ওপরে তামিম। গত সপ্তাহের হালনাগাদে সবার ওপরে ছিলেন মুশফিকুর রহিম। হজ পালনের জন্য এই সিরিজ থেকে ছুটি নেওয়া অভিজ্ঞ এই ব্যাটসম্যান ১৬ থেকে নেমে যৌথভাবে গেøন ম্যাক্সওয়েলের সঙ্গে আছেন ১৮তম স্থানে। ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করা তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে লিটন করেন অপরাজিত ৩২ রান। তৃতীয় ওয়ানডেতে উপহার দেন তিনি ঠিক ৫০ রানের ইনিংস। এই পারফরম্যান্সে ব্যাটসম্যানদের তালিকায় ৩০ নম্বরে আছেন তিনি। তার উপরের অবস্থান সাকিব আল হাসানের।
দ্বিতীয় ম্যাচে ৪ উইকেট নেওয়া মেহেদী হাসান মিরাজ ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই আছেন ৬ নম্বরে। বাংলাদেশের বোলারদের মধ্যে তিনি এখন সবার ওপরে। সেরা দশে নেই আর কেউ। সাকিব আছেন প্যাট কামিন্সের সঙ্গে যৌথভাবে ১২তম স্থানে, মুস্তাফিজুর রহমান ত্রয়োদশ স্থানে। শেষ দুই ম্যাচে দুইটি করে উইকেট নেওয়া নাসুম আহমেদ এখনও ঢুকতে পারেননি সেরা একশতে। এই সিরিজ দিয়েই বাঁহাতি এই স্পিনারের ওয়ানডে অভিষেক হয়। গত শনিবার গায়ানায় শেষ ওয়ানডেতে প্রথমবার ৫ উইকেটের স্বাদ পান তাইজুল ইসলাম। বাঁহাতি এই স্পিনার বোলারদের র‌্যাঙ্কিংয়ে জেফ্রি ভ্যান্ডারসের সঙ্গে যৌথভাবে আছেন ৮১তম স্থানে। অলরাউন্ডারদের মধ্যে যথারীতি শীর্ষে সাকিব। ৭ নম্বরে আছেন মেহেদী হাসান মিরাজ।
এদিকে, ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে বেশি দিন থাকতে পারলেন না জাসপ্রিত বুমরাহ। শীর্ষস্থান হারানোর এক সপ্তাহ পরই ভারতীয় পেসারকে সরিয়ে আবারও চ‚ড়ায় উঠে গেলেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ভারতের ১০ উইকেটের জয়ে ¯্রফে ১৯ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন বুমরাহ। নজরকাড়া ওই পারফরম্যান্সের সুবাদে দুই বছরেরও বেশি সময় পর গত সপ্তাহে বোল্টকে সরিয়েই শীর্ষে ফিরেছিলেন ভারতীয় পেসার। ওই সিরিজের পরের ম্যাচে তিনি ১৯ রানে নেন ২ উইকেট। তবে ম্যানচেস্টারে সিরিজের শেষ ম্যাচে ছিলেন না বুমরাহ। মূলত এই কারণেই র‌্যাঙ্কিংয়ে নেমে যেতে হলো তাকে। দু’জনের রেটিং পয়েন্টের পার্থক্য ¯্রফে ১। কিউই পেসার বোল্টের পয়েন্ট ৭০৪, বুমরাহর ৭০৩। ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত বোলিং করা হার্দিক পান্ডিয়া বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ২৫ ধাপ। লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেলের অগ্রগতি ৪ ধাপ। তার অবস্থান ১৬তম।
আয়ারল্যান্ডের বিপক্ষে গত শুক্রবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৪ উইকেট নিয়ে এক ধাপ এগিয়েছেন নিউজিল্যান্ডের ম্যাট হেনরি। এই পেসার আছেন সপ্তম স্থানে। ১ রানের রোমাঞ্চকর জয়ের ম্যাচে ৩ উইকেট নেওয়া মিচেল স্যান্টনার দুই ধাপ এগিয়ে আছেন ২৩তম স্থানে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে আরও এগিয়েছেন দক্ষিণ আফ্রিকার আনরিক নরকিয়া ও ইংল্যান্ডের ডেভিড উইলি।
ইংল্যান্ডের বিপক্ষে গত মঙ্গলবার প্রথম ওয়ানডেতে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দেন রাসি ফন ডার ডাসেন। ক্যারিয়ার সেরা ১৩৪ রানের ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান জায়গা করে নিলেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়েও। ব্যাটসম্যানদের তালিকায় তার অবস্থান এখন তৃতীয়। শীর্ষ দুই স্থানে আগের মতোই আছেন পাকিস্তানের বাবর আজম ও ইমাম-উল-হক। এক ধাপ নিচে নেমে এখন চারে এক সময় চ‚ড়ায় থাকা বিরাট কোহলি।
ইংলিশদের ৬২ রানে হারানোর ম্যাচে ব্যাট হাতে অবদান রাখেন এইডেন মারক্রামও। ৭৭ রানের ইনিংস খেলে ১৫ ধাপ এগিয়ে তিনি আছেন ৬১তম স্থানে। ইংল্যান্ড ওপেনার জেসন রয়ের উন্নতি এক ধাপ। ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে ইংলিশদের বিপক্ষে শেষ ওয়ানডেতে ১২৫ রানের চোখধাঁধানো ইনিংস খেলা রিশাভ পান্ত দিয়েছেন বড় লাফ। ২৫ ধাপ এগিয়ে তার অবস্থান ৫২তম। ওই ম্যাচে ফিফটি করা পান্ডিয়া ৮ ধাপ উন্নতি করে আছেন ৪২ নম্বরে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন