মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

খোলা মার্কেটে ডলার ১০৭ টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১২:০৬ এএম

কার্ব মার্কেটে বা খোলা বাজারে গতকাল ডলার বিক্রি হয়েছে ১০৭ টাকা করে। গত মঙ্গলবারও দিনশেষে এমন দামেই কেনাবেচা হয়েছে ডলার। ব্যবসায়ীরা জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের তদারকি ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের অভিযানের কারণে অনেক ব্যবসায়ীই ডলার কেনাবেচা বন্ধ রেখেছেন। যারা বিক্রি করতে আসছেন, তারাও দাম কম দেখে ফেরত চলে যাচ্ছেন। তবে, ডলার কেনার জন্য আগ্রহী ক্রেতা আসছেন বাজারে। কিন্তু ডলার বিক্রির লোক নেই।

গতকাল রাজধানীর পল্টন, মতিঝিল ও বায়তুল মোকাররম এলাকার বেশ কয়েকটি মানি চেঞ্জার প্রতিষ্ঠান জানিয়েছে, সকাল থেকে তারা ডলার কিনছেন ১০৬ টাকা রেটে। গত মঙ্গলবার দুপুর পর্যন্ত ১০৭ টাকায় ডলার কিনে ১০৭ দশমিক ৫০ টাকা থেকে ১০৮ টাকায় বিক্রি হয়েছে খোলাবাজারে। তবে বিকেলের দিকে ডলারের দাম কমে ১০৭ টাকায় নেমে আসে। এর আগে গত রোববার ও সোমবার ১০৮ টাকা ছিল ডলারের দাম। এর আগে গত ২৬ জুলাই রেকর্ড ১১২ টাকায় পৌঁছে ডলার। পরে বাংলাদেশ ব্যাংক ও আইনশৃঙ্খলা বাহিনীর মনিটরিংয়ের কারণে লাগাম লাগে ডলারের দামে।

মনিটরিংয়ের পাশাপাশি অনিয়ম করা মানি চেঞ্জারগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ পর্যন্ত বিসমিল্লাহ মানি চেঞ্জার, অঙ্কন মানি চেঞ্জার ও ফয়েজ মানি চেঞ্জারসহ মোট ৫টি মানি চেঞ্জার প্রতিষ্ঠানের কার্যক্রম স্থগিত করা হয়েছে। পাশাপাশি ৪২টি প্রতিষ্ঠানকে কারণ দর্শাতে বলা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মনোতোষ রায় ৪ আগস্ট, ২০২২, ১:৪১ এএম says : 0
আমি আজকে জর্দান রেমিডেনস পাঠিয়েছি rate $1=111.15tk তাহলে বাংলাদেশে লোকাল মার্কেটে 107 হলে অনেক কম।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন