শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অ্যাশেজে চমকে দিতে প্রস্তুত ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

অষ্ট্রেলিয়ার মাটিতে চলতি বছরের শুরুতে প্রতিপক্ষ ইংল্যান্ডের সাথে মর্যাদার লড়াই অ্যাশেজ সিরিজে ৪-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় স্বাগতিক অষ্ট্রেলিয়া। পরের বছর অ্যাশেজ সম্পর্কে ভাবা হচ্ছিল অষ্ট্রেলিয়া ইংল্যান্ডের মাটিতে এসে ইংল্যান্ডকে পরজিত করে যাবে তবে সেটা এখন অনেক বেশি কঠিন।
বর্তমান ইংল্যান্ড দল নিয়ে অনেক বেশি আত্মবিশ^াসী হওয়া যায়। বিশেষ করে গত এপ্রিলে যখন জো রুটের কাছ থেকে বেন স্টোকসের কাছে অধিনায়কত্ব চলে যায় তখন থেকে এই দলের চেহারাই পরিবর্তন হয়েছে। অ্যাশেজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ হারের পর মনে হচ্ছিল সামনের সিরিজগুলোতেও হারতে যাচ্ছে ইংল্যান্ড, তবে সেই ধারণাকে ভুল প্রমাণ করে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-০ তে সিরিজ জয়, জুলাইয়ে ভারতের বিপক্ষে এবং সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ে নিজেদের সামর্থ্যরে জানান দিয়ে যাচ্ছে দলটি।
অধিনায়ক হিসেবে স্টোকস তার খেলাকে অন্য মাত্রায় নিয়ে যেতে পারেন। ক্রিকেটার হিসেবে তার দূরদর্শী চিন্তা তার অন্তঃদৃষ্টি সবই তিনি তার অধিনায়কত্বের মাধ্যমে দেখিয়ে চলেছেন। অধিনায়ক হিসেবে তার বিশেষ দিক হচ্ছে খেলা শেষ না হওয়া পর্যস্ত লড়াই চালিয়ে যাওয়া, সেই সাথে তার সাবলিল ব্যাটিং দলের জন্য খবই গুরুত্বপূর্ণ।
অধিনায়ক স্টোকস এবং কোচ ব্র্যান্ডন ম্যাকক্যলাম এর মানসিকতা খুবই স্পষ্ট সেই সাথে পজিটিভ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের পর ভঙ্গুর দলটির জন্য ঠিক এমনটাই প্রয়োজন ছিল। স্টোকস খুবই প্রফুল্ল একজন খেলোয়াড়। খেলা চলাকালীন মাঠে বসে থাকা স্বেটকসের দিকে ক্যামেরা ঘুরালে সেটিই প্রমাণ হয়। তিনি ক্যামেরার দিকে তাকিয়ে মুচকি হাসি দেন যা তাকে অনেকটাই উজ্জ¦ীবিত দেখায়। গত বছর মানসিকভাবে সুস্থ হতে ক্রিকেট থেকে সাময়ীক বিরতি নেওয়া এই ক্রিকেটার বর্তমানে অধিনায়কত্ব দারুণভাবে উপভোগ করছেন। বর্তমান ইংল্যান্ড দলের কোন ক্রিকেটারই দলের জায়গার বিষয়টি নিয়ে ভাবতে চায় না। তারা জানে এই স্তরে খেলতে হলে প্রতিভাবান হতে হবে।
ফেব্রæয়ারিতে নিউজিল্যান্ড সফরের পূর্বে চলতি বছরের শেষে পাকস্তিানের বিপক্ষে তিনটি টেস্ট খেলবে ইংল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে ফ্ল্যাট উইকেটে খেলবে এখানে বোলারদের বাড়তি পরিশ্রম করতে হবে। তবে ইংল্যান্ড এই পিচে খুবই আক্রমনআত্বক ক্রিকেট খেলেতে চাইবে বিশেষ করে ব্যাট হাতে। কারন প্রতিপক্ষকে আউট করতে এখানে ঘাম ঝড়াতে হবে। নিউজিল্যান্ড সফরে দুটি টেস্টের একটি হবে গোলাপী বলের দিবারাত্রি। জেমস এন্ডারসন এবং স্টুয়ার্ড ব্রড পাকিস্তান সফরে যদি না যায় তবে সেখানে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন