শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আল-আজহারের গ্র্যান্ড ইমামকে ঐতিহ্যবাহী পোশাক পরিয়ে সম্মাননা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:৪২ পিএম

আল-আজহারের গ্র্যান্ড ইমাম আহমদ তায়্যিবকে কাজাখস্তানের ঐতিহ্যবাহী পোশাক ‘শাপন’ উপহার দেওয়া হয়েছে। দেশটির বৃহত্তম মসজিদ পরিদর্শনকালে তাঁকে উপহার তুলে দেন দেশটির প্রধান মুফতি শায়খ নুরিজবে হাজি তাগানুলি উতবেনভ।

এ সময় সেখানে বিশ্ব ও ঐতিহ্যবাহী ধর্মীয় প্রধানদের সপ্তম কংগ্রেসে (কংগ্রেস অব লিডার্স অব ওয়ার্ল্ড অ্যান্ড ট্র্যাডিশনাল রিলিজিয়াস) অংশ নেওয়া প্রতিনিধিসহ ৩০ হাজারের বেশি মুসল্লি ও শ্রোতা উপস্থিত ছিলেন।

এই সম্মেলনে অংশ নিতে কাজাখস্তানে আসেন এবং গত ১২-১৬ সেপ্টেম্বর রাজধানী নুরসুলতানের ঐতিহ্যবাহী স্থাপনা পরিদর্শন করেন আল-আজহারের গ্র্যান্ড ইমামসহ ৫০টি দেশের এক শ প্রতিনিধি।

বর্ণাঢ্য এই অনুষ্ঠানে কাজাখস্তানের প্রধান মুফতি বলেন, বিশ্বখ্যাত আল-আজহারের প্রধান ইমাম কাজাখস্তানে আসায় আমাদের দেশের জনগণ অত্যন্ত আনন্দিত। তাঁকে দেখতে ও তাঁর কথা শুনতে আজ এই মসজিদে হাজার মুসল্লি সমবেত হয়েছেন।

উল্লেখ্য, কাজাখস্তানে শাপন পোশাক উপহার দেওয়ার প্রাচীন ঐতিহ্য রয়েছে। সর্বোচ্চ সম্মান ও প্রশংসা জানাতে প্রভাবশালী ও মর্যাদাপূর্ণ ব্যক্তিদের এই উপহার দেওয়া হয়। কাজাখ সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ মনে করা হয় ঐতিবাহী এ পোশাককে। উপহার দেওয়ার এ রীতিকে মর্যাদাপূর্ণ জাতীয় সংস্কৃতি ও জনগণের দৃঢ়মনোবলের প্রতীক মনে করা হয়। সূত্র : আল-আজহার ওয়েবসাইট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৫:৫৬ পিএম says : 0
They don't follow the Sunnah of our Prophet[SAW] He ordered muslims to oppose the kafir lengthen the beard and trim the moustache>>> that doesn't beard will go down to all the way to knee. His and Shabah's beard was chest length.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন