শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

রাজধানীর যে ২৭ ওয়ার্ডে এডিস মশার উপস্থিতি বেশি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫২ এএম

রাজধানীর ২৭টি ওয়ার্ডে ডেঙ্গু সংক্রমণের জন্য দায়ী এডিস মশা পাওয়া গেছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১৩টি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১৪টি ওয়ার্ড রয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের বর্ষাকালের জরিপে এ তথ্য উঠে এসেছে।
গতকাল বুধবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে জরিপের তথ্য তুলে ধরেন অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।
ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার ১৩ শতাংশ বাড়িতে এবং দক্ষিণ সিটির প্রায় ১২ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে।
অধ্যাপক নাজমুল ইসলাম জানান, জরিপ চলাকালে ডিএনসিসির ৪০টি ওয়ার্ডে ও ডিএসসিসির ৫৮টি ওয়ার্ডসহ মোট ৯৮টি ওয়ার্ডের তিন হাজার ১৫০টি বাড়িতে সার্ভে করা হয়েছে।
ফলাফলে দেখা গেছে, তিন হাজার ১৫০টি বাড়ির মধ্যে দুই হাজার ৮২৯টি বাড়িতে ডেঙ্গু মশার অস্তিত্ব পাওয়া যায়নি। আর ১৫৯টি বাড়িতে ডেঙ্গু মশার উপস্থিতি পাওয়া গেছে। এসব বাড়ির মধ্যে ৬৩টি বাড়ি ডিএনসিসিতে ও ৯৬টি ডিএসসিসিতে অবস্থিত।
শতাংশ বিবেচনায় দেখা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার ১৩ শতাংশ বাড়িতে ডেঙ্গুর বাহক এডিস মশার লার্ভা পাওয়া গেছে। এ ছাড়াও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রায় ১২ শতাংশ বাড়িতে এডিসের লার্ভা রয়েছে। আর দুই সিটি করপোরেশন মিলিয়ে গড়ে ১০ শতাংশ বাড়িতেই এই লার্ভা পাওয়া গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন