রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

বিনোদন প্রতিদিন

অস্কার বয়কটের সিদ্ধান্ত রাশিয়ার, মনোনয়ন প্রধানের পদত্যাগ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১১:৩৯ এএম

চলচ্চিত্র জগতের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস (অস্কার)। আগামী বছরের মার্চে বসবে অস্কারের ৯৫তম আসর। ইতিমধ্য অস্কার মনোনয়নের জন্য সিনেমা জমা দেয়ার আহ্বান করা হয়েছে ৷ অনেক দেশ পাঠানোর জন্য সিনেমা নির্বাচনও করে ফেলেছে। এরমাঝেই জানা গেলো এবার অস্কার বয়কটের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। মর্যাদাপূর্ণ এ পুরস্কারের জন্য চলচ্চিত্র জমা দেবে না দেশটি।

এদিকে এ কারণে রাশিয়ার অস্কার মনোনয়ন কমিশনের চেয়ারম্যান পাভেল চুখরাই পদত্যাগ করেছেন।

রাশিয়ান একটি সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, ‘‘রাশিয়ার ফিল্ম একাডেমি তার সঙ্গে কোনও পরামর্শ ছাড়াই একতরফাভাবে অস্কারে অংশ না নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তিনি এর নিন্দা জানিয়েছেন। এমন পদক্ষেপকে ‘অবৈধ’ আখ্যা দিয়ে সরে দাঁড়িয়েছেন এই নির্মাতা।’’

রাশিয়ার অস্কার মনোনয়ন কমিশনের আরেকজন পরিচালক প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছেন বলে দাবি করেন পাভেল চুখরাই।

তবে অস্কারে কেন চলচ্চিত্র মনোনয়নের জন্য জমা দেওয়া হবে না তার কারণ জানায়নি রাশিয়ার ফিল্ম একাডেমি। ধারণা করা হচ্ছে, ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধের কারণে রুশ সরকারের এই পদক্ষেপ।

উল্লেখ্য, গোটা বিশ্ব থেকে জমা পড়া ছবি থেকে চলতি বছরের ২১ ডিসেম্বর অস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ। ২০২৩ সালের ২৪ জানুয়ারি ঘোষণা করা হবে চূড়ান্ত মনোনয়ন তালিকা। আগামী বছরের ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে দেওয়া হবে ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন