শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যানজটমুক্ত অচেনা শহর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ১২:১৫ এএম

রাজধানীর রাস্তায় নেই অন্য দিনের মতো ভিড়। রাস্তায় যাত্রীদের কোলাহলও নেই। ঠেলাঠেলি করে বাসে ওঠার মতো যাত্রীও নেই বাসস্ট্যান্ডগুলোতে। ট্রাফিক সিগন্যালে নেই দায়িত্বরত ট্রাফিক পুলিশের কড়াকাড়ি নির্দেশনা।। প্রাইভেটকার ও মোটরসাইকেল ফাঁকা রাস্তায় চলছে দ্রæতগতিতে। রাস্তা ফাঁকা পেয়ে রিকশাচালকও অন্য দিনের চেয়ে বেশি গতিতে চালাচ্ছেন রিকশা। ঢাকার রাস্তায় তেমন একটা গণপরিবহনের চাপ দেখা যায়নি গতকাল।

দুর্গাপূজা, সাপ্তাহিক ছুটি ও ঈদে মিলাদুন্নবী উপলক্ষে পাঁচদিনের ছুটির ফাঁদে দেশ। এর মধ্যে গতকাল বুধবার বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। দুর্গাপূজা উপলক্ষে সরকারি ছুটি। বন্ধ রয়েছে ব্যাংক, শেয়ারবাজারসহ সরকারি- বেসরকারি সব প্রতিষ্ঠান।
অনেকে আজ বৃহস্পতিবার একদিন ছুটি নিয়েছেন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। রোববার ঈদে মিলাদুন্নবীর ছুটি। অর্থাৎ টানা পাঁচদিনের ছুটি। এ কারণে রাজধানী ঢাকা প্রায়ই ফাঁকা, নেই যানজটও। টানা ছুটির কারণে মঙ্গলবার সন্ধ্যা ও রাতে ঢাকা ছাড়ছেন বহু মানুষ। রাজধানীর বাস ও রেলস্টেশন, লঞ্চঘাটে ভিড় দেখা যায়। বুধ ও বৃহস্পতিবারও ঢাকা ছাড়বে অনেকেই। চলতি বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ২২ দিন ছুটি ভোগ করবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। এর মধ্যে ৬ দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

গতকাল বুধবার রাজধানীর মতিঝিল, পল্টন, গুলিস্তান, শাহবাগ, ফার্মগেট, মিরপুর, শ্যামলী, মোহাম্মদপুর, মহাখালী, গুলশান, বনানী, বাড্ডা ও উত্তরা ঘুরে দেখা গেছে গাড়ির তেমন চাপ নেই। টানা চারদিন স্বাভাবিক সরকারি ছুটির কারণে পরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই ছুটিতে রয়েছেন। এতে গণপরিবহনের সংখ্যাও অনেক কম। মোড়ে মোড়ে ট্রাফিক পুলিশ সদস্যদের অন্যান্য দিনের তুলনায় বিশ্রাম নিতে দেখা যায়। গণপরিবহন চললেও অর্ধেকের বেশি আসন সংখ্যা ফাঁকা দেখা গেছে।

মহাখালী ট্রাফিক সিগন্যালে দায়িত্বরত ট্রাফিক সদস্য বলেন, সকাল থেকেই গাড়ির কোনো চাপ নেই। মাঝে মধ্যে বাস এলেও তাতে তেমন যাত্রীও দেখা যাচ্ছে না। তবে মহাখালী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস ছেড়ে যাচ্ছে আসন পূর্ণ করে। ঈদের মতো রাস্তা ফাঁকা দেখা যায়।

অনাবিল বাসের চালক বলেন, সকালে গাড়ি নিয়ে বের হয়েছি। বেলা ১১টা পর্যন্ত ভাড়া তুলেছি দুই থেকে আড়াইশো টাকার মতো। রাস্তায় যাত্রী নেই। মালিককে দেবো কী আর নিজেরা নেবো কী?
প্রতিদিনের মতো রিকশা নিয়ে সকালেই ঢাকার সড়কে বের হয়েছেন মধ্য বয়সী রিকশাচালক তমিজ। তিনি বলেন, ছুটির দিন জানতাম না। রাস্তায় এসে দেখি যাত্রী নেই। এখন পর্যন্ত দুজন যাত্রী পেয়েছি। একজন ভাড়া দিয়েছে ২০ টাকা আরেকজনের কাছ থেকে ভাড়া পেয়েছি ৪০ টাকা।

রাজধানীর ফকিরাপুল এরাকার বাসিন্দা রুবেল বলেন, অন্য দিনের মতো যানজট ছিলো না বুধবার। শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি, সরকারি-বেসরকারি অফিসও ছুটি। প্রয়োজন ছাড়া লোকজন বাইরে বেড় হচ্ছেন না। অনেকে পরিবার পরিজন নিয়ে গ্রামের বাড়িতে বেড়াতে গেছেন। তাই ঢাকা এখন ফাঁকা।
শিকড় পরিবহনের এক চালক জানান, কয়েকদিনের লম্বা বন্ধ থাকায় অনেক মানুষ বাড়ি চলে গেছেন। এখন রাস্তায় যাত্রী কম। গাড়িতে যাত্রী কম উঠার কারণে ভাড়ার টার্গেট পূরণ হবেনা। তবে মিরপুর থেকে সায়েদাবাদ আসতে অন্যদিনের চেয়ে অর্ধেক সময় লাগছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন