বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ছুটির দিনেও যানজট

চরম ভোগান্তিতে নগরবাসী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাজধানীতে ছুটির দিনেও যানজটে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে নগরবাসীকে। সকাল থেকে বিকাল পর্যন্ত নগরীর বিভিন্ন রুটে যানজটের কারণে যানবাহন চলাচলে দেখা দিয়েছে স্থবিরতা। সোহরাওয়ার্দী উদ্যানে রাজনৈতিক কর্মসূচি থাকায় এবং বিআরটি প্রকল্পের আওতায় বিমানবন্দর সড়কে সংস্কার কাজ চলায় উত্তরা থেকে বিমানবন্দর পর্যন্ত রাস্তায় চলাচলে ব্যাপক ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। এছাড়াও অন্যান্য সড়কগুলোতে গতকাল ছুটির দিনেও যানজট দেকা গেছে।

জানা যায়, গতকাল শনিবার সকাল থেকে ঢাকার অনেক রাস্তা বন্ধ করে দেয়ায় আর কিছু স্থানে যানবাহন বিকল্প রুটে পাঠিয়ে দেয়ায় ব্যাপক দুর্ভোগের মুখে পড়েছেন ঢাকার অসিফগামী যাত্রীরা। সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের মহিলা শাখার ষষ্ঠ জাতীয় কাউন্সিলের কারণে পার্শ্ববর্তী এলাকাগুলোতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।
মহিলা আওয়ামী লীগের সম্মেলনকে কেন্দ্র করে সকাল থেকেই ঢাকার রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। দুপুরে সম্মেলন হলেও সকাল থেকে সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের অনেকগুলো সড়কে ডাইভারশন করায় যানজটে নাকাল হয়ে পড়েছেন নগরবাসী। সকাল থেকে বিভিন্ন স্থান থেকে বাসে করে মহিলা লীগের নেতাকর্মীরা এসেছেন। যেসব বাস সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের সড়কে রাখা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতরেও রাখা হয়েছে।

অন্যদিকে পল্টন মোড় থেকে প্রেসক্লাব, হাইকোর্ট মোড় থেকে মৎসভবন, কাকরাইল মসজিদ থেকে মৎসভবন, শাহবাগ থেকে প্রেসক্লাব, দোয়েল চত্বর থেকে শাহবাগ পুরো রাস্তায় ডাইভারশন করা হয়েছে। যে কারণে আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। লম্বা সময় যানজটে আটকে পড়া মানুষ ক্ষোভ প্রকাশ করছেন।
এক সিএনজি চালক বলেন, যেদিন কোনো বড় প্রোগ্রাম হবে সেদিন সব বন্ধ কইরা দেয়া উচিত। নাইলে মানুষ রাস্তায় বের হইবে, সারাদিন এক জায়গায় বইসা থাকবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা ট্রাফিক জোনের সহকারী কমিশনার সাকিব হোসেন বলেন, ইতোমধ্যে কাকরাইল মোড়ে রাস্তা বন্ধ করে যানবাহন বিকল্প রুটে পাঠানো হয়েছে।
এদিকে, রাজধানীর উত্তরা ও বিমানবন্দরে যাওয়া-আসা করা মানুষের কাছে এখন ভোগান্তির অপর নাম বিমানবন্দর সড়ক। সাপ্তাহিক ছুটির দিনেও যানজটের দুর্ভোগ থেকে রেহাই মিলছে না যাত্রীদের। বিআরটি প্রকল্পের কাজ চলায় বিমানবন্দর সড়কের একটি লেন বন্ধ রাখা হয়েছে। ফলে অপর লেনে যাওয়া-আসায় টঙ্গী থেকে শুরু হওয়া গাড়ির জট এসে ঠেকেছে বনানী পর্যন্ত। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থেকে ক্লান্ত নগরবাসীর কেউ কেউ পায়ে হেঁটে নিজ গন্তব্যে ছুটছেন। দায়িত্বরত ট্রাফিক পুলিশ বলছে, সড়কে যানজট কমানোর চেষ্টা করে যাচ্ছেন তারা।

বিআরটি প্রকল্পের কাজের জন্য গত ২৪ নভেম্বর সন্ধ্যা থেকে বিমানবন্দর সড়কের একটি লেন বন্ধ করে দেয়া হয়। অপর লেনটি চালু রেখে, এই সড়ক ব্যবহারে বাড়তি সময় হাতে নিয়ে চলাচলের পরামর্শ দেয় বিআরটি কর্তৃপক্ষ। কিন্তু বাড়তি সময় হাতে নিয়েও ঘণ্টার পর ঘণ্টা সড়কে আটকে থাকছে শতশত মানুষ। একটি লেন দিয়ে যাওয়া-আসা করায় সাপ্তাহিক ছুটির দিনেও তীব্র যানজট দেখা দিচ্ছে। গতকাল শনিবার সকালে থেমে থেমে গাড়ি চললেও দুপুরের দিকে সড়কে বাড়তে থাকে যানবাহনের চাপ। ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে অপেক্ষার পর ক্লান্ত নগরবাসীর কেউ কেউ পায়ে হেঁটেই রওনা দেন গন্তব্যে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তারা জানান, বিমানবন্দর এলাকায় যানজটের কারণে সদ্য উদ্বোধন হওয়া টঙ্গী ফ্লাইওভারেও যানজট সৃষ্টি হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন