শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

মাধ্যমিক পর্যায়ে শারীরিক শিক্ষা স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা পুনর্বহাল দাবি

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা থেকে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা বিষয়কে বাদ দেয়ার সুপারিশের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ শারীরিক শিক্ষাবিদ সমিতি। গতকাল (শনিবার) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা অবিলম্বে মাধ্যমিক পর্যায়ে বিষয়টি পুনর্বহাল রাখার দাবি জানান।
সংগঠনটির সভাপতি আবু মুহম্মদ বলেন, শারীরিক শিক্ষা বিষয়টি পাবলিক পরীক্ষায় অন্তর্ভুক্ত না থাকলে এর সাথে সংশ্লিষ্ট ৩৬ হাজার শিক্ষকের চাকরির অনিশ্চয়তা দেখা দেবে। বর্তমানে দেশে ৩টি সরকারি ও ১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শারীরিক শিক্ষার উপর আলাদা বিভাগ চালু করে অনার্স ও মাস্টার্স কোর্স চালু করেছে। বিশ্ববিদ্যালয়ের এসকল বিভাগে প্রতিভাসম্পন্ন খেলোয়াড় ভর্তিতে সঙ্কট দেখা দিবে।
জাতীয় আন্তঃস্কুল ও মাদরাসা ক্রীড়া প্রতিযোগিতা বর্তমানে যে উৎসাহ ও উদ্দীপনার সাথে অনুষ্ঠিত হয়ে আসছে তা শুধুমাত্র নামসর্বস্ব প্রতিযোগিতায় পর্যবসিত হবে। এসব প্রতিযোগিতা থেকে প্রতিভাসম্পন্ন ক্রীড়াবিদ বেরও হবে না। তিনি বলেন, আধুনিক শিক্ষা ব্যবস্থায় শারীরিক শিক্ষা অত্যাবশকীয় একটি বিষয়ে পরিগণিত হয়েছে। খেলাধুলাবিহীন কোনো শিক্ষা প্রতিষ্ঠান বর্তমান যুগে কল্পনা করা যায় না। তাই অবিলম্বে সংগঠনটির পক্ষ থেকে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা বিষয়কে বাদ না দিয়ে পাবলিক পরীক্ষায় অন্তর্ভুক্ত করার দাবি জানানো হয়। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি আব্দুল হক, মাহমুদ আলী, সাধারণ সম্পাদক হোসনে আরা খানম, মাসুদা খাতুন শেফালি প্রমুখ।
গত ২৫ ও ২৬ নভেম্বর কক্সবাজারে শিক্ষাবিদদের উপস্থিতিতে শিক্ষাবিষয়ক সেমিনারে ১৫ দফা সুপারিশ গৃহীত হয়। এই সুপারিশের প্রথম দফাতেই এসএসসি পর্যায়ে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা বিষয়টি পাবলিক পরীক্ষা থেকে বাদ দেয়া হবে বলে উল্লেখ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন