শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাজনৈতিক-অর্থনৈতিক কৌশলের গ্র্যান্ডমাস্টার হয়ে উঠছে চীন

দ্য ইকোনোমিস্ট | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

‘আমি কখনই চীনাদের বলতে শুনিনি যে. তারা আন্তর্জাতিক শাসন ধারাকে উৎখাত করতে চায়। বরং, তারা তাদের পদক্ষেপগুলিু পুরো দাবার ছকে ছড়িয়ে দিচ্ছে। ‘এখন এটি যুগের প্রশ্ন যে, চীন কি এমন নিয়ম মেনে খেলবে কি না, যা অন্যান্য পরাশক্তি মেনে নিতে পারবে।’ নিজের পর্যবেক্ষণে এমনটাই বলেছেন একজন সিনিয়র পশ্চিমা কর্মকর্তা, যিনি দেশটির নেতাদের সাথে ঘন্টার পর ঘন্টা কাটিয়েছেন। তিনি বলেন, ‘চীনা নেতারা জলবায়ু পরিবর্তন থেকে জীববৈচিত্র্য পর্যন্ত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলার প্রতিশ্রুতি দিয়েছেন। চীন কীভাবে শিল্প ও অর্থনৈতিক শক্তির অনেকগুলি কৌশল প্রয়োগ করছে, তা দেখা চিত্তাকর্ষক।
শক্তি বৃদ্ধির সাথে সাথে চীন তার প্রথমে প্রতিবেশী অঞ্চলে, তারপর লাতিন আমেরিকা এবং আর্কটিক পর্যন্ত তার প্রভাবকে প্রসারিত করেছে। বাইডেন প্রশাসন দাবি করে যে, চীন অন্তত এশিয়ায় প্রভাব বিস্তারের একটি ক্ষেত্র চায় এবং সম্ভবত বিশ্বের নেতৃস্থানীয় শক্তি হয়ে উঠতে চায়। রাশ দোশির লেখা বিশে^ ব্যাপকভাবে পঠিত বই ‘দ্য লং গেম চায়না›স গ্র্যান্ড স্ট্র্যাটেজি টু ডিসপ্লেস আমেরিকান অর্ডার’ যুক্তি দেয়া হয়েছে যে, ডোনাল্ড ট্রাম্পের নির্বাচন এবং কোভিড-১৯-এর বিরুদ্ধে পশ্চিমাদের প্রাথমিকভাবে বিপর্যস্ত প্রতিক্রিয়া চীনা নেতাদের দৃঢ়প্রত্যয়ী করেছে যে, বিশ্বকে নতুন রূপ দেওয়ার সুযোগ সৃষ্টিকারী শতাব্দীঅদেখা মহা পরিবর্তন হাতের মুঠোয়।
তবে, ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজের ডিন এবং ফুদান ইউনিভার্সিটির আমেরিকান স্টাডিজের প্রধান উ শিনবো চীনকে অন্য একটি প্রাচীন নীতি দ্বারা পরিচালিত হিসাবে দেখেন, যা একই সংস্কৃতি ভাগ করে না এমন দেশগুলির সাথে সু-সম্পর্কের সন্ধান করে। চীন দেশগুলোকে পারস্পরিকভাবে উপকারী বাণিজ্য, বিনিয়োগ ও বিনিময়ের প্রস্তাব দিতে চায়। বিনিময়ে তারা অবশ্যই চীনের মূল স্বার্থকে চ্যালেঞ্জ করবে না, যেমন তাইওয়ান বা তার একদলীয় রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে অবস্থান। শিনবো বলেন, ‘এটি অন্যদের নিজস্ব মূল্যবোধে রূপান্তরিত করার আমেরিকার মিশনারি উদ্যোগের থেকে আলাদা।’
বিদেশী সরকারগুলিকে বেইজিংয়ের কাছ থেকে ঋণ সুবিধা নিতে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের চিন্তাধারার তোষামোদি করতে হয় না। চীন ব্যবসা ও আদর্শকে আলাদা রাখতে সক্ষম। তবে, পশ্চিমাদের অভিযোগ হ’ল, ‘ঋণ-ফাঁদ কূটনীতি’র মাধ্যমে দেশটি দরিদ্র দেশগুলিকে অপ্রদেয় ঋণ নেওয়ার জন্য প্রলুব্ধ করে এবং সুবিধা নেয়। একজন আন্তর্জাতিক কর্মকর্তা এপ্রসঙ্গে বলেছেন, ‘তারা অর্থ ফেরত পেতে পছন্দ করে । চীন ঋণের শর্তাদি প্রসারিত করতে পছন্দ করে, সেগুলি বাতিল করার পরিবর্তে, প্রায়শই রাজস্বে চীনা ঋণদাতাদের অগ্রাধিকার দেয়ার প্রতিশ্রুতি নিয়ে থাকে।’
তারপরেও, বিদ্যমান বিশ^ শাসন ব্যবস্থায় ব্যাঘাত ঘটাতে বিপ্লবী শক্তি লাগে না। চীন সম্প্রতি ইকুয়েডরের সাথে একটি পুনর্গঠন সংক্রান্ত চুক্তি সম্পন্ন করেছে। চীন বিপথে চালিত শক্তির কারণে সৃষ্ট বিশ্বব্যাপী সংগ্রামের কথা বলে। এটি তার বিদেশী প্রশংসকদের কাছে তাকে সক্ষম করে তোলে। দেশটির দ্বিপাক্ষিক প্রভাব-নির্মাণ কৌশল বর্তমান বিশ্বব্যবস্থায় পরিবর্তন সাধন করছে। অসন্তুষ্ট দেশগুলিকে চিহ্নিত করার এবং তাদের জন্য বিকল্প খোঁজার প্রতিভা রয়েছে দেশটির। কৌশলগত অবস্থান নিয়ে গর্ব করে এমন দেশগুলোকে যখন পশ্চিমা শক্তিগুলো অবহেলা করে, তখন চীন শূণ্যস্থানটিকে আসীন হয়।
জাম্বিয়া সহ কিছু নিম্ন-আয়ের দেশগুলিকে পুনর্গঠন করতে ঋণ সহায়তা দেয়ার জন্য চীন আইএমএফ, জি ২০ এবং প্যারিস ক্লাব অফ ক্রেডিটর্স-এর সাথে কাজ শুরু করেছে। তারও বহু আগে, চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগ ১৯৫০ সাল থেকে বিদেশী রাজনৈতিক দলগুলোর সাথে সম্পর্ক বজায় রেখেছে। তারা ভবিষ্যতের নেতাদের খুঁজে বের করতে এবং প্রভাব তৈরি করতে তরুণ উচ্চাকাঙ্খীদের চীনে অধ্যয়ন ও সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছে। ১৯৯০ এবং ২০০০-এর দশকে বিভাগটি অন্যান্য দেশের কাছ থেকে শিক্ষা নেয়ার কথাও বলেছে। তানজানিয়া থেকে ইতালি থেকে ফিলিপাইন পর্যন্ত অংশীদারিত্বের চুক্তির মাধ্যমে চীনা গণমাধ্যমগুলি বিনামূল্যে কনটেন্ট বিতরণ করেছে।
সম্প্রতি দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অস্ট্রেলিয়া থেকে মাত্র ২ হাজার কিলোমিটার দূরে সলোমন দ্বীপপুঞ্জের সরকার অঞ্চলটিতে শৃঙ্খলা বজায় রাখতে দেয় চীনের শরণাপন্ন হয়। চীনা সেনা ও পুলিশকে অনুরোধ এবং অনুমতি সংক্রান্ত একটি খসড়া নিরাপত্তা চুক্তি ফাঁস হওয়ার পর এপ্রিলে ঊর্ধ্বতন আমেরিকান কর্মকর্তারা অঞ্চলটিতে একটি বিরল সফর করেন। তবে, তারা অনেক দেরী করে ফেলেন। তারা আসার আগেই সেখানকার প্রধানমন্ত্রী মানাসেহ্ সোগাভারে চীনের সাথে চুক্তি স্বাক্ষর করেন। সিংহুয়া ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজির ঝাউ বো বলেন, ‘এই ছোট দেশগুলো বোকা নয়। তারাও একটি ভারসাম্য তৈরি করতে চায়, কারণ চীনের শক্তি বাড়ছে।’
এই মুহুর্তে সম্ভবত রাশিয়ার ভøাদিমির পুতিনের চেয়ে বেশি চীনা সহযোগিতার প্রয়োজন আর কোনো নেতার নেই। যদি রাশিয়া তার যুদ্ধের কিছু লক্ষ্য অর্জন করে, অথবা আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে টিকে থাকে, তাহলে সেটা পশ্চিমের জন্য পরাজয়, যা চীনের জন্য ইতিবাচক। ইতিমধ্যে, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে বিচ্ছিন্ন রাশিয়া চীনকে সস্তায় তেল ও গ্যাস বিক্রি করছে। সত্যিকারের মরিয়া রাশিয়া চীনের উভয় প্রতিদ্বন্দ্বী ভারত ও ভিয়েতনামের কাছে উন্নত অস্ত্র বিক্রি বন্ধ করে দিতে পারে এবং আর্কটিকে চীনের বৃহত্তর ভূমিকা নিয়ে তার আগের অস্বস্তি ভুলে যেতে পারে। যদিও চীন বিশ্বব্যবস্থাকে উল্টে দেওয়ার পরিকল্পনার কথা অস্বীকার করে, কিন্তু যখনই কোনো প্রতিষ্ঠিত শক্তির অবক্ষয় শুরু হয়, তখনই চীন সতর্কতার সাথে বিশ^ ছকে আরেক পা আগে বাড়ে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ রহমান ১৫ অক্টোবর, ২০২২, ৫:১৩ এএম says : 0
আজকাল পত্রিকার লেখা পড়ে আর আগের মতো ভালো লাগে না। টাইটেল দেখে যেমন আকর্ষণীয় মনে হয় ভিতরে পড়ে বুঝা যায় লেখাটা ভালোই ছিলো, বিষয়টাও জুতসই হতো যদি না... লেখাটা গুগল দিয়ে অনুবাদ করে হুবুহু তুলে দিত। পুনঃলিখন আর অনুবাদ তো এক জিনিস না। অনুবাদও জীবনে বহু পড়েছি। তবে আগের দিনেতো আর গুগল ছিলো না, মানুষ নিজের ভাষায় অনুবাদ করতো। এখন করে রোবোটিক অনুবাদ। যার জন্য বাক্যের অর্থ বুঝতে আবার ভাবতে হয় ইংরেজিতে কি হতো। তারপর মনে হয় ও আচ্ছা। এক কথায় বললে অনুভুতিহীন লেখা!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন