বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

আরডিএ-র ৩৭৭ কোটি ৭৯ লাখ টাকার চারটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ৭:৪৩ পিএম

রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) মহানগরীসহ আশেপাশের এলাকার মানুষের জীবন-জীবিকার মান উন্নয়নের লক্ষ্যে ৩৭৭ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে চারটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে।

আরডিএ’র নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল তারেক জানান, ২০৬ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট) ক্যাম্পাসের পাশ থেকে উত্তর-দক্ষিণ সংযোগ সড়ক নির্মাণ করা হচ্ছে।
পাঁচ কিলোমিটার চার লেনের সড়কটিতে আরসিসি ড্রেন এবং আটটি কালভার্ট, একটি চার লেনের ওভারপাস এবং ৫ হাজার মিটার পানি, গ্যাস এবং টেলিফোন লাইন নির্মাণ করা হবে।
রাজশাহী মেট্টোপলিটন উন্নয়ন পরিকল্পনায় দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় প্রায় ১৮ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে সংস্থাটি অন্য আরেকটি প্রকল্প বাস্তবায়ন করছে।
বারনই আবাসিক এলাকার প্রয়োজনীয় উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে।
৭৩ কোটি ১১ লাখ টাকার প্রকল্পের কাজের মধ্যে ছিল ২২৭টি আবাসিক প্লটের উন্নয়ন, বিটুমিন কার্পেটিংসহ ১ দশমিক ৮৬ কিলোমিটার সিঙ্গেল লেন রাস্তা নির্মাণ, ৪ হাজার ৮৬ মিটার আরসিসি ড্রেন এবং ১৮টি কালভার্ট এবং পুরো এলাকায় পানি ও বিদ্যুৎ সরবরাহ।
৯৩ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে আমাদের আরও একটি আবাসিক এলাকা উন্নয়ন প্রকল্প রয়েছে উল্লেখ করে প্রকৌশলী তারেক বলেন, এর জন্যে ১৮ দশমিক ১১ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।
বঙ্গবন্ধুর চেতনাকে সমুন্নত রাখতে এবং শহরের সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে আরডিএ নগরীতে বঙ্গবন্ধু স্কয়ার নির্মাণ করছে।
১৯৭ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে তালাইমারী ক্রসিংএ ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্কয়ার ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে বলে বাসসকে জানান আরডিএ’র সহকারী প্রকৌশলী শেখ কামরুজ্জামান।
তিনি বলেন, ১২,৫১৮ দশমিক ০৮ বর্গমিটার জমিতে স্কয়ারটি নির্মাণ করা হচ্ছে।
এর বেসমেন্টে থাকবে গাড়ি পাকিং, এম্ফিথিয়েটার, আর্ট গ্যালারী এবং ঝরনা ঘেরা বঙ্গবন্ধুর ভাস্কর্য।
স্কয়ারটির নিচতলায় থাকবে আধুনিক সাউন্ড সিস্টেম, আলোকসজ্জা, ডিজিটাল স্কিনসহ স্থায়ী আর্ট গ্যালারী এবং জাদুঘর জানিয়ে কামরুজ্জামান বলেন, দোতলায় একটি অত্যাধুনিক রেস্টুরেন্ট, বিলাসবহুল ল্যান্ডস্কেপ, ইমারসিভ ডিসপ্লে এবং বসার ও বিনোদনের জন্য খোলা জায়গা থাকবে।
এছাড়া স্কয়ারটিতে পাঁচজন ধারণ ক্ষমতাসম্পন্ন লিফ্ট, জেনারেটর, সোলার প্যানেল এবং বিদ্যুৎ সরবরাহের জন্য একটি সাবস্টেশন।
প্রকল্প বাস্তবায়নের অংশ হিসেবে একটি ডিভাইডারসহ একটি ২৫১ দশমিক ১৮ মিটার চারলেনের রাস্তা তৈরি করা হবে।
এছাড়া স্কয়ারের ভেতরে থাকবে নান্দনিক সাজ সজ্জা এবং ভূচিত্রকর্ম কাজ। তিনটি ভাস্কর্যের পাশাপাশি ৫২৯ দশমিক ৭৪ বর্গমিটার এলাকায় একটি ম্যুরাল স্থাপন করা হবে।
বর্তমানে, পাইপলাইনে আরও পাঁচটি প্রকল্প রয়েছে যার ব্যয় ৬৯৪ কোটি ৯৭ লাখ টাকা। তিনটি নতুন সংযোগ সড়ক, যার একটি শালবাগান থেকে কাপাসিয়া হয়ে সুচরণ কোচিং, আরেকটি বিনোদপুর থেকে হলিদাগাছি পর্যন্ত এবং অন্যটি ছোটবনগ্রাম থেকে মেহেরচন্ডী পর্যন্ত নির্মাণ করা হবে।
আরও দর্শনার্থী আকর্ষণের জন্য ক্যাপ্টেন মনসুর আলী পার্কের সৌন্দর্যবর্ধন ও আধুনিকায়ন করা হবে এবং সেখানে পারিজাত লেকের উন্নয়ন করা হবে।
প্রকৌশলী তারেক আশা করেন, এসব উন্নয়ন প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হলে নগরীর দৃশ্যপট এবং নগরবাসীর জীবন ও জীবিকার পরিবর্তন হবে।
গত আট বছরে আরডিএ ৩৮৭ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে আরও পাঁচটি প্রকল্প বাস্তবায়ন করেছে।
প্রায় ১০৬ কোটি টাকা ব্যয়ে আদালত প্রাঙ্গন থেকে বাইপাস সড়ক পর্যন্ত সড়ক প্রসস্তকরণ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।
এই উন্নয়ন প্রকল্পের অধীনে রয়েছে বিভিন্ন অবকাঠামোগত সুবিধা যেমন ২ দশমিক ২৫ কিলোমিটার বিটুমিনাস রোড কার্পেটিং, সাধারণ নর্দমাসহ ৩ হাজার ১০ মিটার আরসিসি ড্রেন, আরসিসির আটটি কালভার্ট, ৪ হাজার ৫শ’ মিটার পানি, বিদ্যুৎ এবং গ্যাস সরবরাহের লাইন এবং চার লেনের রাস্তা বরাবর ২ হাজার ২৫০ মিটার টিএন্ডটি লাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন