রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফ্রাঞ্চাইজির অধীনে কেবল তামিম-মুশফিকরাই

চাপে ভেঙে পড়া আর কতদিন!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

২০ নভেম্বর থেকে বিসিএল ওয়ানডে, মিরপুরে ফ্লাড লাইটে ফাইনাল ২৭ তারিখ
নাম ফ্রাঞ্চাইজি লিগ, কিন্তু চারটি দলের মধ্যে মাত্র একটিই আছে ফ্রাঞ্চাইজির অধীনে। বাকি তিনটি দল পরিচালনার ভার খোদ বিসিবির। শুরু হতে যাওয়া বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) এর বর্তমান অবস্থা এমনই। গত আসরে মধ্যাঞ্চলের মালিকানায় থাকা ওয়ালটন সরে যাওয়ায় এবার কেবল ইসলামি ব্যাংকই কেবল টিকে আছে। প‚র্বাঞ্চলের মালিকানায় থাকা প্রতিষ্ঠানটিতে এবারও খেলবেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম।
প্রথম শ্রেণীর ফ্রাঞ্চাইজি আসর শুরুর করার সময় চার দলে তিনটি ফ্রাঞ্চাইজি ছিল। উত্তরাঞ্চলের দলটি শুরু থেকেই পরিচালনা করত বিসিবি। পরে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের দায়িত্ব ছেড়ে দেওয়ায় সেই দলটিও চলে আসে বিসিবির কাঁধে। গত আসর পর্যন্ত ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের ও ওয়ালটন মধ্যাঞ্চলের মালিকানায় ছিল। এবার থেকে ওয়ালটন নেই। পুরোনোরা সরে গেলেও নতুন কোন প্রতিষ্ঠানকে নিয়ে আসতে পারেনি বিসিবি।
গতবারের মতো এবারও ওয়ানডে ও চারদিনের দুই সংস্করণের লিগ খেলবে দলগুলো। ভারত সিরিজ সামনে রেখে শুরুতে হবে ওয়ানডে টুর্নামেন্ট। গত মৌসুমে সিলেটে হয় সব ম্যাচ। তার আগে গতকাল মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে হয়ে গেল প্লেয়ার্স ড্রাফট। তাতে তামিম, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজরা উপস্থিত ছিলেন নিজ নিজ দলের হয়ে। প্রতিটি দলই আগের আসর থেকে ছয়জন করে ক্রিকেটার ধরে রাখার সুযোগ পেয়েছে। বাকি ৯ জন বেছে নিয়েছে ড্রাফট থেকে।
সিঙ্গেল লিগ ভিত্তিতে ২০, ২২ ও ২৪ নভেম্বর প্রথম রাউন্ডের ম্যাচগুলো সকাল ৯টায় শুরু হবে সাভারের বিকেএসপির ৩ ও ৪ নম্বর মাঠে। টেবিলের সেরা দুই দল নিয়ে ২৭ নভেম্বর ফাইনাল হবে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। বেলা ১২টার ফাইনাল ম্যাচটি ফ্লাড লাইটের আলোয় আয়োজন করার সিদ্ধান্ত হয়েছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে চারদিনের সংস্করণের খেলার পরিকল্পনা থাকলেও এখনো সূচি ঠিক করা হয়নি।
আবুধাবি টি-টেন লিগে খেলার জন্য আগেই চুক্তিভুক্ত হওয়ায় এই টুর্নামেন্টে খেলবেন না সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, মৃত্যুঞ্জয় চৌধুরী ও মুস্তাফিজুর রহমান। আগামী ২৩ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত হবে টি-টেন লিগের এবারের আসরের খেলা। তবে বাংলাদেশের চার ক্রিকেটার অনাপত্তিপত্র পেয়েছেন ৩০ নভেম্বর পর্যন্ত।

কোন দলে কারা
বিসিবি দক্ষিণাঞ্চল
ধরে রাখা : এনামুল হক বিজয়, নাসুম আহমেদ, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, মেহেদী হাসান মিরাজ, জাকির হাসান।
ড্রাফট থেকে : শরিফুল ইসলাম, নাঈম ইসলাম, নাঈম শেখ, নাসির হোসেন, কামরুল ইসলাম রাব্বি, তানজিম হাসান সাকিব, আলাউদ্দিন বাবু, আরাফাত সানি,রিশাদ হোসেন।

ইসলামি ব্যাংক প‚র্বাঞ্চল
ধরে রাখা : তামিম ইকবাল, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলি রাব্বি, ইমরুল কায়েস, তানবির ইসলাম।
ড্রাফট থেকে : শেখ মেহেদী হাসান, রেজাউর রহমান রাজা, ইবাদত হোসেন, আশিকুর জামান, প্রীতম কুমার, মাহমুদুল হাসান জয়, রুবেল হোসেন, নাবিল সামাদ, শরিফুল্লাহ।

মধ্যাঞ্চল
ধরে রাখা : মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার, হাসান মুরাদ, রবিউল হক।
ড্রাফট থেকে : হাসান মাহমুদ, নাহিদুল ইসলাম, মুমিনুল হক, আব্দুল মজিদ, সুমন খান, জাকের আলি অনিক, সালমান হোসেন, তাইজুল ইসলাম, মুশফিক হাসান।

বিসিবি উত্তরাঞ্চল
ধরে রাখা : মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, সানজামুল ইসলাম, তাসকিন আহমেদ, সাইফুদ্দিন, আকবর আলি।
ড্রাফট থেকে: রাকিবুল হাসান, সাইফ হাসান, ফুলে মাহমুদ, শাহাদাত হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, তানজিদ হাসান, শফিকুল ইসলাম, রিপন মন্ডল, নাঈম হাসান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন