শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রথম ম্যাচের ভুল শোধরাতে চায় ওয়েলস-ইরান

কাতার-সেনেগালের লক্ষ্য হারের বৃত্ত ভাঙা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১২:০২ এএম

কাতার বিশ্বকাপের ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচের ভুল শোধরাতে চায় ওয়েলস-ইরান। অন্যদিকে ‘এ’ গ্রুপের দল স্বাগতিক কাতার ও সেনেগালের লক্ষ্য দ্বিতীয় ম্যাচে হারের বৃত্ত ভাঙ্গা।
আজ দিনের প্রথম ম্যাচে ওয়েলসের মুখোমুখি হচ্ছে ইরান। আহমাদ বিন আলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে মাঠে নামার আগে দু’দলেই জানা আছে জয়ী হতে পারলে নক আউট পর্বের পথে গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাখা সম্ভব হবে। এর আগে গত সোমবার নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী ইংল্যান্ডের কাছে ৬-২ গোলে বিধ্বস্ত হয়েছিল ইরান। একই দিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে পিছিয়ে পড়ে শেষ পর্যন্ত লড়াই করে ১-১ ব্যবধানের ড্র নিয়ে মাঠ ছাড়ে ওয়েলস। এখন নিজেদের দ্বিতীয় ম্যাচে ইরানকে হারাতে পারলে নক আউট পর্বের পথে অনেকটাই এগিয়ে যাবে ৬৪ বছর পর বিশ্বকাপের মূল পর্বে খেলার টিকিট পাওয়া ওয়েলস।
যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র পেলেও ওই এক পয়েন্টই গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে ওয়েলসের সামনে। কোচ রবার্ট পেজের দল এনিয়ে টানা ছয় ম্যাচে জয়বিহীন রয়েছে। শেষ ৯ ম্যাচে মাত্র একটিতে জয়ী হয়েছে তারা। এদিকে ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত হওয়া ইরান চাইবে যেকোন ভাবেই ওয়েলসের বিপক্ষে ঘুরে দাঁড়াতে। অভিজ্ঞ কোচ কার্লোস কুইরোজের অধীনে ইরান যে নিজেদের আগেও প্রমাণ করেছে তার উদাহরণ রয়েছে। গত সেপ্টেম্বরে দুটি প্রীতি ম্যাচে উরুগুয়েকে হারানোর পর সেনেগালের সঙ্গে ড্র করেছিল ইরান। ইংল্যান্ডের বিপক্ষে সান্তনার দুটি গোলই এসেছে দলের সেরা স্ট্রাইকার মেহদি টারেমির পা থেকে। ওয়েলসকেও যে টারেমি স্বস্তিতে থাকতে দিবেন না তা সহজেই অনুমেয়। ইনজুরি কাটিয়ে ইংল্যান্ডের বিপক্ষে বদলী হিসেবে খেলতে নামা সারদার আজমুনও ইরানকে বাড়তি আত্মবিশ^াস যোগাচ্ছেন। এ দুই তারকার উপস্থিতি সত্তে¡ও ইরান শেষ ৯টি ম্যাচে দুইয়ের বেশী গোল করতে পারেনি। এই একটি জায়গায় কুইরোজকে নতুন করে ভাবতে হচ্ছে।
প্রথম ম্যাচে মাথায় আঘাত পাওয়া গোলরক্ষক আলিরেজা বেইরানভান্ড নিশ্চিত ভাবেই ইরানের সেরা একাদশে থাকছেন না। তার বদলী হিসেবে ওই ম্যাচে মাঠে নামা হোসেই হোসেইনির উপরই গোলবার সামলানোর দায়িত্ব থাকছে। আজমুনকে প্রথম থেকেই মাঠে নামাবেন কিনা তা নিয়ে কুইরোজ সিদ্ধান্তহীনতায় ভুগছেন। প্রথম ম্যাচে বিরতির সময় তিনটি পরিবর্তন করেছিলেন কুইরোজ। কুইরোজের বিবেচনায় টারেমির প্রথম গোলের যোগানদাতা আলি গোলিজাদেহ সেরা একাদশে চলে আসতে পারেন।
অন্যদিকে ইরানের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে দল নির্বাচন নিয়ে দ্বিধায় পড়তে হচ্ছে ওয়েলস কোচ রবার্ট পেজকে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে নেমে স্ট্রাইকার কিয়েফার মুর যেভাবে নিজেকে প্রমাণ করেছেন তাতে সেরা একাদশে তার জায়গা পাওয়া অনেকটাই নিশ্চিত। এক্ষেত্রে ড্যানিয়েল জেমস চলে যেতে পারেন বদলী বেঞ্চে। ফিটনেসের অভাবে হ্যারিও উইলসনকে সেরা একাদশ থেকে বাদ দেয়া হতে পারে। মিডফিল্ডার জো অ্যালেন হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে ইরান ম্যাচকে সামনে রেখে অনুশীলনে ফিরেছেন। ইনজুরির কারণে গত সেপ্টেম্বর থেকে মাঠের বাইরে ছিলেন সোয়ানসি সিটির এই মিডফিল্ডার। কাতারে আসার পর থেকে দলের বাইরে থেকে একাই অনুশীলন করেছেন অ্যালেন। গত বুধবার তিনি দলের সঙ্গে যোগ দেন। মধ্যমাঠে গোঁড়ালির ইনজুরিতে পড়া ইথান আমপাডুর পরিস্থিতিও পর্যবেক্ষন করা হচ্ছে। ইরান ম্যাচের আগে পেজ বলেন,‘আমাদের শিক্ষা হয়েছে। প্রথম ম্যাচে পুরো পয়েন্ট হারাইনি এটাই গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রের বিপক্ষে আমাদের দলের বেশ কয়েকজন খেলোয়াড়কে বেশ পরিশ্রান্ত মনে হয়েছে। সে কারণেই আগামীকালের (আজকের) ম্যাচের আগে নিজেদের সঠিকভাবে প্রস্তুত করে তোলাই এখন মূল কাজ। প্রথম ম্যাচে একটি বিষয় আমরা নিশ্চিত করেছি, বদলী বেঞ্চ থেকে যারা উঠে এসেছে তারাই ভাল খেলেছে। বিশেষ করে ব্রেনান ও কিয়েফারের কথা এখানে না বললেই নয়। পুরো দলই বিশ্বকাপের মত সর্বোচ্চ আসরে খেলার যোগ্যতা রাখে, এটাই আমার দলের সবচেয়ে বড় শক্তি।’
এদিন দোহার আল থুমামা স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক কাতারের বিপক্ষে মাঠে নামবে আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। দু’দলের জন্য এ ম্যাচ বেশ গুরুত্বপূর্ণ। গত রোববার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কাতার ২-০ গোলে হেরেছে ইকুয়েডরের কাছে। আর পরের দিন সেনেগাল একই ব্যবধানের হার মেনে নেয় নেদারল্যান্ডসের বিপক্ষে। প্রথম ম্যাচে হার দিয়ে বিশ্বকাপ শুরু করার কারণে কাতার ও সেনেগালের লক্ষ্য দ্বিতীয় ম্যাচে পয়েন্ট পেয়ে হারের বৃত্ত থেকে বেরিয়ে আসা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন