শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রথম জয়ের লক্ষ্য ঘানা-দক্ষিণ কোরিয়ার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপে প্রথম জয় পেতে আজ মাঠে নামবে ঘানা ও দক্ষিণ কোরিয়া। এদিন টুর্নামেন্টের ‘এইচ’ গ্রæপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে দু’দল। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি।
এর আগে গ্রæপ পর্বের প্রথম ম্যাচে দারুণ লড়াই করেও পর্তুগালের সঙ্গে শেষ পর্যন্ত পেরে ওঠেনি ঘানা। ম্যাচে ৩-২ ব্যবধানে হেরে মাঠ ছাড়তে হয়েছিল আফ্রিকান দলটিকে। অন্যদিকে গ্রæপের আরেক জায়ান্ট উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করে এক পয়েন্ট নিয়ে বিশ^কাপ শুরু করেছে এশিয়ার শক্তি দক্ষিণ কোরিয়া।
উরুগুয়ের বিপক্ষে উজ্জীবিত দক্ষিণ কোরিয়া যেভাবে সমান তালে লড়েছে তাতে তাদেরকে সমীহ করেই খেলতে হবে ঘানাকে। গ্রæপের অন্যতম ফেভারিট দল উরুগুয়েকে রুখে দিয়ে কোরিয়ানদের সামনে এখন সুযোগ ঘানাকে হারিয়ে ২০১০ বিশ্বকাপের পর প্রথমবারের মত নক আউট পর্বের পথে এক পা দিয়ে রাখার। এশিয়ার টাইগাররা সব ধরনের প্রতিযোগিতায় শেষ ১০টি ম্যাচে মাত্র একটিতে হেরেছে। তাই আত্মবিশ^াসের চূড়ায় থেকেই ঘানার মুখোমুখি হচ্ছে তারা। গত চার ম্যাচের তিনটিতেই একটি গোলও হজম করেনি দক্ষিণ কোরিয়া। যে কারণে তাদের রক্ষণভাগের কান্ডারি কিম মিন জায়ের প্রশংসা করতেই হয়। রক্ষণভাগের শক্তিমত্তা ইতোমধ্যেই প্রমাণ হলেও আক্রমণভাগ নিয়ে খুশী হতে পারছেনা কোরিয়ানরা। উরুগুয়ের বিপক্ষে পুরো ম্যাচে টার্গেটে একটি শটও নিতে পারেনি তারা।
বিপরীতে ঘানা কিন্তু পর্তুগালকে ছেড়ে কথা বলেনি। ক্রিস্টিয়ানো রোনালদোর রেকর্ড গোলের পর হুয়াও ফেলিক্স ও রাফায়েল লিয়াওয়ের গোলে পর্তুগালের জয় নিশ্চিত হয়। রোনালদোর পেনাল্টি গোলের পর কিন্তু আন্দ্রে আইয়ু গোল করে ঘানাকে সমতায় ফিরিয়েছিলেন। এরপর ওসমান বুকারি ঘানার পক্ষে দ্বিতীয় গোল করলে পর্তুগিজ শিবিরে অস্বস্তি ছড়ায়। যদিও শেষ পর্যন্ত ঘানাকে ৩-২ ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে। আর এই হারে পয়েন্ট টেবিলের শেষে থাকা আফ্রিকান দলটি গ্রæপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কায় রয়েছে। আজ দিনের শেষ ম্যাচে উরুগুয়ে ও পর্তুগালের মধ্যকার লড়াইয়ের ফলাফল যাই হোক না কেন দক্ষিণ কোরিয়ার কাছে ঘানা হেরে গেলে তাদের বিদায় নিশ্চিত হয়ে যাবে। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ঘানা-দক্ষিণ কোরিয়ার এটি ১০ম ম্যাচ। এর মধ্যে শেষ ৬ টি ম্যাচে উভয় দল তিনটি করে জয় পেয়েছে। সর্বশেষ ২০১৪ সালের প্রীতি ম্যাচে ঘানা ৪-০ গোলে হারিয়েছিল দক্ষিণ কোরিয়াকে।
দক্ষিণ কোরিয়ার সমর্থকরা তাদের প্রিয় তারকা সন হেয়াং মিনের দলে ফেরার আনন্দ ঠিকই উদযাপন করেছেন। উরুগুয়ের বিপক্ষে গত বৃহস্পতিবার প্রটেকটিভ মাস্ক পড়ে খেলতে নেমেছিলেন তিনি। তবে ওই ম্যাচে বদলী বেঞ্চে থাকা দলের আরেক অ্যাটাকার হুয়াং হি চান হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে এখনো সুস্থ হতে পারেননি। দ্বিতীয় ম্যাচেও তার খেলা নিয়ে শঙ্কা রয়েছে। এই মুহূর্তে বেনটোর দলে আর কোন ইনজুরি শঙ্কা নেই।
ঘানার কোচ ওটো আডো পর্তুগালের বিপক্ষে স্বাভাবিক ভাবেই রক্ষণভাগ নির্ভর লাইন-আপে আস্থা রেখেছিলেন। তবে কোরিয়ার বিপক্ষে জিততে হলে ঘানাকে অবশ্যই চারজনের রক্ষনভাগের ফর্মেশন থেকে বেরিয়ে আসতে হবে। মোহাম্মদ সালিসুর মূল দলে ফেরার সম্ভাবনা রয়েছে। আক্রণাাত্মক পরিকল্পনায় বুকারিকে মধ্যমাঠ থেকে উপরে উঠিয়ে আনা হতে পারে। রাইট ব্যাক আলিডু সেইডুর সঙ্গে গত শুক্রবার আলাদা অনুশীলন করেছেন আন্দ্রে আইয়ু। যদিও এখনো নিশ্চিত নয় যে, এ দুজনকে আজকের ম্যাচে এক সঙ্গে মাঠে দেখা যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন