বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আজহারউদ্দিনকে মনে করালেন রাহুল

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : অফ স্টাম্পের অনেক বাইরে ঝুলিয়ে দেয়া বল। লোকেশ রাহুল বুঝি ভাবলেন, দারুণ সুযোগ। ব্যাট বাড়িয়ে বেশ চেষ্টা করে তবেই ছোঁয়াতে পারলেন বলে; কিন্তু সহজ ক্যাচ কাভার পয়েন্টে! আদিল রশিদের নিরীহ অস্ত্রেই ‘খুন’ মাইফলকের আশা। রাহুল হাঁটু মুড়ে বসে রইলেন ক্রিজেই। ড্রেসিং রুম থেকে অবিশ্বাস নিয়ে তাকিয়ে কোহলি-অশ্বিনরা। নামের পাশে ১৯৯, কিন্তু ১ রান করতে না পারার হতাশাই তখন বেশি! সুবাস পেয়েও ডাবল সেঞ্চুরি করতে পারেননি রাহুল। তবে দুর্দান্ত ইনিংস খেলে এগিয়ে নিয়েছেন দলকে। পার্থিব প্যাটেল ও করুন নায়ারের ব্যাটেও এসেছে রান। চেন্নাই টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪৭৭ রানের জবাব ভারত দিচ্ছে দারুণভাবে। তৃতীয় দিন শেষে রান ৪ উইকেটে ৩৯১। ১৯৯ রানে আউট হওয়া দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান রাহুল। আগে এই হতাশায় পুড়েছিলেন মোহাম্মদ আজহারউদ্দিন, ১৯৮৬ সালে।

প্রায় ৩০ বছর আগে এই ভারতের মাটিতেই শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৯ রানে আউট হয়েছিলেন মোহাম্মদ আজহারউদিন। ১৯৮৬ সালে কানপুরে সেই দিনটা ছিল ১৭ ডিসেম্বর। আর রাহুলের ক্যারিয়ারে আক্ষেপের দিন হয়ে থাকবে ১৮ ডিসেম্বর! ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে আউট হওয়ার এই কষ্ট টেস্ট ইতিহাসে আছে মাত্র ৯ জনের। আর দুজন খেলোয়াড়ের দুঃখটা হয়তো আরও বেশি। তাঁরা যে সঙ্গীর অভাবে অপরাজিত ছিলেন ১৯৯ রানে। সেই দুই অভাগার নাম অ্যান্ডি ফ্লাওয়ার ও কুমার সাঙ্গাকারা।
রাহুলের ডাবল সেঞ্চুরি না পাওয়ার এই আক্ষেপটুকু বাদ দিলে চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে গতকাল দিনটা শুধুই ভারতের। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪৭৭ রানের জবাবে আজ তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ৩৯১ রান তুলেছে ভারত। বিনা উইকেটে ৬০ রান নিয়ে দিন শুরু করা ভারত মধ্যাহ্ন বিরতিতে যায় ১ উইকেটে ১৭৩ রান নিয়ে। আগের দিন ২৮ রানে অপরাজিত থাকা পার্থিব প্যাটেল লাঞ্চের মিনিট বিশেক আগে ৭১ রানে আউট হয়ে যান মঈন আলীর বলে বাটলারের হাতে ক্যাচ দিয়ে। ১৫২ রানের জুটি ভাঙার পর চেতেশ্বর পূজারা আর বিরাট কোহলিকে নিয়ে বড় জুটি গড়ার চেষ্টা করেছেন রাহুল, কোনোটাই জমেনি। তবে এর মধ্যেই টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরিটা পেয়ে যান রাহুল।
ভারতীয় ওপেনারকে যোগ্য সঙ্গ আসলে দিয়েছেন করুণ নায়ার। চতুর্থ উইকেটে দু’জনের ১৬১ রানের জুটি বেশ ভুগিয়েছে ইংলিশ বোলারদের। দিনের খেলা মাত্র ৫ ওভারের মতো বাকি থাকতে রাহুল ওইভাবে আউট হয়ে না গেলে সেই ভোগান্তি আরও বাড়তেই পারত। অবশ্য নায়ার কিন্তু দিন শেষেও অপরাজিত রয়ে গেছেন ৭১ রানে।
ইংল্যান্ড ১ম ইনিংস : ৪৭৭
ভারত ১ম ইনিংস : ১০৮ ওভারে ৩৯১/৪ (রাহুল ১৯৯, পার্থিব ৭১, পুজারা ১৬, কোহলি ১৫, নায়ার ৭১*, বিজয় ১৭*; ব্রড ১/৪৬, মইন ১/৯৬, স্টোকস ১/৩৭, রশিদ ১/৭৬)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন