বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের বিশ্বকাপ রাত

সেমিফাইনালে সুপার ক্লাসিকো হবে তো?

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

ফুটবল বিশ্বকাপ মানেই অন্যরকম এক আমেজ, উত্তেজনা, রোমাঞ্চ। গোটা বিশ্বই কাঁপে এই জরে। ব্যতিক্রম নয় আমাদের বাংলাদেশেও। বরং বিশ^কাপের এখনও প্রাক-বাছাই পর্ব পেরুতে না পারা এ দেশে অন্য অনেক প্রতিযোগী দেশের চাইতেও বেশি আবেগ আর উচ্ছাস দেখা যায়। চার বছর পর পর এই বিশ্বকাপ বলেই কি-না এতটা উন্মাদনা। এই উত্তাপ একটা সময় দেখা যেতো দেশের দুই প্রধান ফুটবল শক্তি আবাহনী ও মোহামেডানকে কেন্দ্র করে। বাড়ি ছাদে ছাদে উড়ছে দু দলের ঢাউস সাইজের পতাকা। এখন সেই চিত্র আর দেখা যায় না। হাল আমলে এসব ছাপিয়ে এখন প্রতি চার বছর পর পর দেখা যায় ভিন দেশের জাতীয় পতাকা। বিশেষ করে আর্জেন্টিনা আর ব্রাজিলের পতাকা। দেশ এখন এই দুই দলের সমর্থনে বিভক্ত। নিজ দেশের ফুটবল বিশ্বকাপে যেতে পারবে না। এটাকে সত্য ধরেই বাংলাদেশের মানুষ দুধের সাধ ঘোলে মেটানোর মত ব্রাজিল আর্জেন্টিনার সমর্থক।

কাতার বিশ^কাপ শুরু পর থেকেই বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের আয়োজনে বিশাল সাইজের প্রোজেক্টরে টিভিতে ব্রাজিল কিংবা আর্জেন্টিনার ম্যাচ দেখার ববস্থা করেছে। যেখানে একসঙ্গে ২০-২৫ হাজারের বেশি সমর্থকও প্রিয় দলের খেলা দেখেছেন, রাত একটা কিংবা তিনটায় বিজয় শোভাযাত্রা করেছেন। বাংলাদেশে তাদের উন্মাতাল সমর্থনের এই খবর পৌঁছে গেছে সুদূর আর্জেন্টিনা কিংবা ব্রাজিলেও। এর সবই ভিন্ন ভিন্ন দিনের চিত্র। কেননা এবারের সূচিতে লিওনেল মেসি কিংবা নেইমারদের ম্যাচ একই দিনে এখন পর্যন্ত পড়ে নি। কখনও আর্জেন্টিনা আগের দিন খেলেছে তো ব্রাজিল খেলেছে পরদিন। নিজ নিজ দলের সমর্থকেরাও নিবিঘেœই খেলা উপভোগ করতে পেরেছে। তবে আজ রাতটি একটু ভিন্ন ফুটবলপাগল বাংলাদেশের সমর্থকদের জন্য। কেননা আজ যে ভিন্ন ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা আর ব্রাজিল দুই দলই! গুটি গুটি পায়ে কাতার বিশ^কাপ চেেল এসেছে কোয়ার্টার-ফাইনালের লড়াইয়ে। শিরোপা থেকে তিন ধাপ দূরে আছে লাতিন আমেরিকার দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনা। শেষ আটের লড়াইয়ের প্রস্তুতিও তারা শুরু করেছে। বাংলাদেশ সময় আজ রাত ৯টায় গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। ম্যাচ সামনে রেখে গতপরশু রাতে আল আরাবি স্পোর্টস ক্লাব মাঠে অনুশীলনও করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এদিনই কোয়ার্টার ফাইনালের পরের ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এ লক্ষ্যে কাতার বিশ্ববিদ্যালয়ের তিন নম্বর মাঠে প্রস্তুতি নিয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে বাংলাদেশের সমর্থকদের জন্য দুঃসংবাদ, এদিন ‘ক্লোজড ডোর’ অনুশীলন করেছে দুই দলই। ছিল না গণমাধ্যমকর্মীদের প্রবেশাধিকার, তাই মেলেনি নতুন কোনো তথ্যও।

নতুন তথ্য না পেলেও ঝুলিতে যা আছে তাই নিয়েই বন্ধুর সঙ্গে তর্ক করতে কোনো অসুবিধা হবার কথা নয় দল দুটির বাংরাদেশি সমর্থকদের জন্য। রেকর্ড পাঁচ শিরোপার সর্বশেষটি ব্রাজিল জিতেছে ২০০২ সালে। আর্জেন্টিনার সবশেষ বিশ্বকাপ জয়ের স্মৃতিতে ধুলে জমেছে আরও বেশি। ডিয়াগো ম্যারাডোনার হাত ধরে সবশেষ ১৯৮৬ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল আলবিসেলেস্তারা। জাদুকর লিওনেল মেসির হাত ধরে এবার শিরোপা খরা কাটাতে মুখিয়ে আর্জেন্টিনা। অন্যদিকে ব্রাজিল সওয়ার হয়েছে নেইমারের মতো অভিজ্ঞ, রিশার্লিসন-ভিনিসিউস জুনিয়রদের মতো তরুণদের কাঁধে।

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর বৈতরণী ব্রাজিল পার হয়েছে অনায়াসে, এশিয়ার দল দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে উড়িয়ে। এশিয়ার আরেক দল অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়েছে লিওনেল স্কালোনির আর্জেন্টিনা। তবে সবশেষ রাশিয়া বিশ্বকাপে এই দুই দলের অভিজ্ঞতা সুখকর ছিল না। আর্জেন্টিনার অভিজ্ঞতা ছিল আরও বেশি তিক্ত, ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হেরেছিল তারা। নকআউট পর্বের শুরুতে জয় পেলেও পরের ধাপে বিদায় ঘণ্টা বাজে ব্রাজিলেরও, বেলজিয়ামের কাছে ২-১ ব্যবধানে হেরে যায় সেলেসাওরা।

এবার অবশ্য গ্রæপ পর্বে আর্জেন্টিনা ও ব্রাজিলের শুরু ও শেষ দুই রকম। সউদী আরবের বিপক্ষে ২-১ গোলে যাত্রা শুরু করা মেসি-মার্তিনেসরা পরের দুই ম্যাচে মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে উঠে আসে নকআউট পর্বে। অন্যদিকে সার্বিয়া ও সুইজারল্যান্ডকে হারানোর পর আফ্রিকার দল ক্যামেরুনের কাছে ১-০ গোলে হেরে যায় ব্রাজিল। অবশ্য ওই ম্যাচের বেঞ্চের শক্তি পরীক্ষা করেছিলেন সেলেসাও কোচ তিতে।

দক্ষিণ কোরিয়া বাধা পেরুনোর পরের দিন উন্মুক্ত সেশন করেছিল ব্রাজিল। আল আরাবি স্পোর্টস ক্লাব মাঠ গণমাধ্যমকর্মী, এমনকি সমর্থকদের জন্য দরজা ছিল খোলা। পরিবার-পরিজন, বাচ্চাদের সঙ্গে পারিবারিক আবহে সময় কাটান আলিসন-আলভেসরা। নেইমার, রিশার্লিসনরা ট্রেনিং গ্রাউন্ডে এসেছিলেন ভক্তদের অটোগ্রাফের দাবি মেটাতে। রাশভারি কোচ তিতেও খেলোয়াড়দের ছেলে-মেয়েদের সঙ্গে আনন্দে মেতেছিলেন। আর্জেন্টিনা অনুশীলন করে কাতার বিশ্ববিদ্যালয়ের ঘাঁটিতে। গণমাধ্যমের জন্য স্কালোনি বরাবরের মতো ১৫ মিনিট বরাদ্দ রেখেছিলেন। আকাশি নীল-সাদা জার্সিধারী দলটির সমর্থকদের জন্য স্বস্তির খবর, ঊরুর চোট কাটিয়ে ট্রেনিং ফিরেছেন মাঝমাঠের নির্ভরযোগ্য সেনানি অ্যাঞ্জেল ডি মারিয়া। ডি পলকে নিয়ে কিছুটা শঙ্কা থাকলেও সামনের পথচলায় পুরো শক্তির দলই পাচ্ছেন আর্জেন্টিনা কোচ। এই দুই ম্যাচের ফলের উপর নির্ভর করছে এবারের বিশ^কাপের সবচাইতে আকাক্সিক্ষত এক ম্যাচ- সুপার ক্লাসিকোর। ব্রাজিল যদি ক্রোয়েশিয়া আর আর্জেন্টিনা যদি নেদারল্যান্ডস বাধা পেরোয় তবে সেমিফাইনালেই মুখোমুখি হবে এদেশের কোটি ফুটবলপাগলের দুই দল। যদি, কিন্তুর এই ফুটবলে গতে পারে অকে কিছুই। তার আগে আজকের রাতটিই না হয় হয়ে থাক বাংলাদেশের বিশ^কাপ রাত!

আজকের খেলা
ব্রাজিল-ক্রোয়েশিয়া, রাত ৯টা
আর্জেন্টিনা-নেদারল্যান্ডস, রাত ১টা
সরাসরি : বিটিভি/জিটিভি/টি স্পোর্টস

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন