বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুক্তিযুদ্ধের মূল লক্ষ্যই ছিল গণতন্ত্র: মঈন খান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ৫:৩৩ পিএম

আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাস করে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। তিনি বলেছেন, দলটি মুখে বলে তারা নাকি মুক্তিযুদ্ধের পক্ষের দল। আমি বলতে চাই, গণতন্ত্রে বিশ্বাস না করা দল কীভাবে স্বাধীনতার পক্ষের শক্তি হয়? এ দেশ স্বাধীন করতে মানুষ বুকের রক্ত ঢেলে দিয়েছিল। কারণ মুক্তিযুদ্ধের মূল লক্ষ্যই ছিল গণতন্ত্র।

সোমবার (২৬ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির এক প্রতিবাদ সভায় এসব কথা বলেন তিনি। ১০ দফা বাস্তবায়ন ও বিএনপির চেয়াপারসন খালেদা জিয়াসহ দলের সব নেতার মুক্তির দাবিতে প্রতিবাদ সভার আয়োজন করে রাশেদ ইকবাল খান মুক্তি পরিষদ।

আওয়ামী লীগ যদি জনগণের ভালোই করে থাকে তাহলে নিরপেক্ষ নির্বাচন দিতে ভয় পাচ্ছে কেন প্রশ্ন রেখে সাবেক এই মন্ত্রী বলেন, দেশে যদি মানুষের ভোটের অধিকার দিতে হয়, তাহলে সরকারকে ক্ষমতা থেকে সরে যেতে হবে।

বিএনপি প্রতিহিংসার রাজনীতি করে না দাবি করে মঈন খান বলেন, সরকার যদি কোনো অন্যায় করে তাহলে তার জবাবদিহি নিশ্চিত করবে বিরোধী দল। এটা গণতন্ত্রের নিয়ম। বিএনপি তাই বিশ্বাস করে।

বাংলাদেশের মানুষ পাকিস্তানের বিরুদ্ধে অস্ত্র ধরেছিল উল্লেখ করে মঈন খান বলেন, আমরা উপলব্ধি করেছিলাম, পাকিস্তানের যে অপশাসন তার মধ্যে কখনো গণতন্ত্র হতে পারে না। অর্থনৈতিক সাম্য আসবে না। তাই এ দুটি কারণে আমরা সেদিন অস্ত্র ধরেছিলাম।

ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক আহ্বায়ক আক্তার হোসেন সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন ছাত্রদলের সাবেক সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন