শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১১ শ্রাবন ১৪৩১, ১৯ মুহাররম ১৪৪৬ হিজরী

জাতীয় সংবাদ

পুরোদমে শুরু হলো বইমেলা

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৭ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার বইমেলার উদ্বোধন করলেও এদিন অনেকগুলো স্টল তৈরির কাজ অসম্পূর্ণ ছিল। তবে একদিনের ব্যবধানে গতকাল বৃহস্পতিবার মেলার দ্বিতীয় দিন থেকে পুরোদমে শুরু হয়েছে মেলার কার্যক্রম। স্টলগুলোও সাজিয়েছিল নতুন নতুন সব বইয়ের পসরা। পাঠক সমাগমও ছিল সন্তোষজনক। আজ শুক্রবার সাপ্তাহিক ছুটির প্রথম দিনে বেলা ১১টা থেকে শুরু হবে শিশুপ্রহর। ছুটির দিনে বিক্রি বাড়বে বলে প্রত্যাশা লেখক প্রকাশকদের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজধানী ও রাজধানীর আশপাশের বিভিন্ন এলাকা থেকে মেলায় এসেছেন পাঠক ও দর্শনার্থীরা। কেউ বা একটা দুইটা বই কিনছেন আবার কেউ বা উল্টে দেখছেন বইয়ের মলাট। দ্বিতীয় দিন হিসেবে বিক্রিও সন্তোষজনক বলে মনে হয়েছে প্রকাশকদের। এদিকে মোটামুটি সবগুলো স্টলেই বই বিক্রির কার্যক্রম শুরু হলেও কয়েকটি স্টলের সাজানোর কাজ বাকি ছিল।

সম্পূর্ণ বাঁশের বেত দিয়ে তৈরি ও খড়ের ছাউনি দিয়ে স্টল নির্মাণ করেছে আকাশ প্রকাশনী। দর্শনার্থীদের জন্য যা একঝলক গ্রামীণ অনুভ‚তির দ্বার উন্মুক্ত করে দিয়েছে। গতকাল মেলায় গিয়ে দেখা যায়, অনেক পাঠক ও দর্শনার্থীরা এসে ভীড় জমাচ্ছে ওই স্টলে। চারপাশটা বন্ধ প্রায় ৮০ বছর পুরোনো কাঠের তৈরি একটা দরজা দিয়ে মানুষ ভেতরে প্রবেশ করে নিচ্ছে একটুখানি গ্রামীণ অনুভ‚তির ছোঁয়া। প্রকাশক জানান, অনিন্দ্য সুন্দর স্টলটি তৈরিতে তাদের অনেক কষ্ট করতে হয়েছে। কারণ রাজধানীতে সচরাচর এই ধরনের বাঁশ পাওয়া যায় না। এগুলো সুদূর গ্রাম থেকে নিয়ে আসতে হয়।

পাঠকদের উপস্থিতির বিষয়ে জানতে চাইলে অন্বেষা প্রকাশনীর প্রকাশক মো. শাহাদাত হোসাইন বলেন, পাঠকদের উপস্থিতি আশানুরূপ। তবে আগামীকাল ছুটির দিনে তা অনেক বাড়বে বলে আশা করছি। এদিকে গতকাল মেলার উদ্বোধন হলেও অনেকগুলো স্টলই তাদের নির্মাণ কাজ শেষ করতে পারেনি। তবে আজকে ভিন্ন চিত্র লক্ষ্য করা যাচ্ছে। মোটামুটি সব স্টলই বিক্রির কার্যক্রম শুরু করে দিয়েছে।

গতকাল মেলার দ্বিতীয় দিনে মেলায় নতুন বই এসেছে ২১টি। বিকেল ৪টায় বইমেলার মূল অংশে অনুষ্ঠিত হয় বাংলা লোকসাহিত্যে হাটুরে কবিতা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন বিলু কবীর। আলোচনায় অংশগ্রহণ করেন বেলাল হায়দার পারভেজ, আহমেদ মাওলা এবং তানভীর আহমদ সিডনী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর সৈয়দ মোহাম্মদ শাহেদ। লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন আখতার হোসেন, মুহাম্মদ শামসুল হক, ফারুক মাহমুদ এবং পারভেজ হোসেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আসাদ মান্নান, নাসির আহমেদ, মাহবুব আজিজ। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী আশরাফুল আলম, লায়লা আফরোজ এবং ফয়জুল্লাহ সাঈদ। পুথিপাঠ (হাটুরে কবিতা) করেন পাবনার শিল্পী ফকির আবুল হোসেন। সংগীত পরিবেশন করেন মহিউজ্জামান চৌধুরী, তিমির নন্দী, রুমানা ইসলাম, তানজিনা করিম স্বরলিপি এবং আজমা সুরাইয়া শিল্পী। যন্ত্রাণুষঙ্গে ছিলেন বিশ্বজিৎ সরকার (তবলা), আনোয়ার সাহদাত রবিন (কী-বোর্ড), রিচার্ড কিশোর (গীটার) এবং মো. ফারুক (প্যাড)।

আজকের সময়সূচিঃ আজ শুক্রবার অমর একুশে বইমেলার তৃতীয় দিন। মেলা শুরু হবে সকাল ১১টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় শিশুপ্রহর চলবে। বিকেল ৪টায় বইমেলার মূল অংশে অনুষ্ঠিত হবে স্মরণ : আবুল মাল আবদুল মুহিত শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন কুতুব আজাদ। আলোচনায় অংশগ্রহণ করবেন মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জালাল ফিরোজ এবং এম আবদুল আলীম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ন‚হ-উল আলম লেনিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন