শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১১ শ্রাবন ১৪৩১, ১৯ মুহাররম ১৪৪৬ হিজরী

মহানগর

বই মেলায় কবি মাহফুজ আল-হোসেনের দুইটি নজর কাড়া কাব্য গ্রন্থ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৪৩ পিএম

অমর একুশের এবারের বইমেলায় পাঠকের নজর কেড়েছে কবি, প্রাবন্ধিক ও শিল্প সমালোচক মাহফুজ আল-হোসেনের কবিতার বই ‘ভালোবাসলে বুকে বিপ্লব বেঁধে রাখতে হয়’ ও ‘এক গুচ্ছ কুচিলা ফুলের সমীপে’।

কবি স্বপ্ন দেখেন, স্বপ্ন বুনেন, স্বপ্নের সৈকতে নিরন্তর হেঁটে চলেন। চলার পথের পাথেয় এ গ্রন্থ। ‘ভালোবাসলে বুকে বিপ্লব বেঁধে রাখতে হয়’ বইটি কবির স্বনির্বাচিত ভালোবাসার কবিতা সমগ্র। ঐতিহাসিকভাবেই সমসাময়িক বাংলা কবিতার বলিষ্ঠ কণ্ঠস্বর কবি মাহফুজ আল-হোসেনের কাব্য সাধনার মূল উপজীব্য মানবীয় প্রেমানুভূতির বহুরৈখিক বহুস্বরিক নান্দনিক উপস্থাপনা।

যুদ্ধোন্মত্ত পৃথিবীতে শান্তির অন্বেষায় তথাগত মৌন পদযাত্রায় কবি শরণাপন্ন আজ পথের ধারে অবহেলায় পড়ে থাকা ‘একগুচ্ছ কুচিলা ফুলের সমীপে’; শৈশবস্মৃতির সাম্যবাদী ইউটোপিয়ায় ঘোরগ্রস্ত অধুনাবাদী কবি নিজগ্রামের প্রাকৃতিক সারল্যের পাললিক মনোভূমির এখানে সেখানে এখনও খুঁজে বেড়ান শ্রেণিহীন এক কল্যাণ রাষ্ট্রের বৌদ্ধিক মডেল, আর সেকারণেই হয়তো স্বভূমের আশাবাদী অগণন মানুষের মতো তিনি স্থির অচঞ্চল কাব্য পরিক্রমায় অব্যাহত রেখেছেন চির আরাধ্য অক্লেশের অভিমুখে অনিরুদ্ধ স্বপ্নযাত্রা।

বই দুইটিতে আলোকিত আগামী বিনির্মাণ, বোধ ও উপলদ্ধির এক ইন্দ্রজাল বোনা হয়েছে নিপুণ ও নিখুঁতভাবে। বইয়ের ভাষার ব্যবহার ও শব্দের গাঁথুনি অনুপম ও অনবদ্য। বিভিন্ন পঙ্ক্তির প্রাসঙ্গিকতা, ভাবের গভীরতা ও প্রকাশের ভিন্নতা গ্রন্থ দুইটিকে স্বতন্ত্র ও প্রাণবন্ত কর তুলেছে। বই দুইটির প্রতিটি কবিতা পাঠকের মনে ও মননে নতুন চিন্তার উন্মেষ, বিকাশ ও বিস্তৃতি ঘটাবে।

গ্রন্থ দুইটির মধ্যে ‘ভালোবাসলে বুকে বিপ্লব বেঁধে রাখতে হয়’ বইটি প্রকাশ করেছে অভিযান পাবলিশার্স। অমর একুশে বই মেলায় ঢাকায় স্টল নং ৫০ এ বইটি পাওয়া যাবে। একই সঙ্গে এটি কোলকাতায় বই মেলায়ও অভিযানের ৩৯৪ নং স্টলে এটি সহজলব্য। এছাড়া অধুনাবাদী চিন্তার লিটল ম্যাগাজিন শালুক এ পাওয়া যাবে ‘এক গুচ্ছ কুচিলা ফুলের সমীপে’ বইটি। এটি প্রকাশ করেছে বেহুলা বাংলা।

বই দুইটির লেখক কবি মাহফুজ আল-হোসেন বিংশ শতাব্দীর নব্বই দশকের প্রথিতযশা কবি। বিগত তিন দশক ধরে বাংলা এবং ইংরেজি ভাষায় শিল্পোত্তীর্ণ অজস্র কবিতা রচনা করে স্বদেশ ও বিশ্বের অগণিত পাঠক-হৃদয়ে স্থান করে নিয়েছেন। প্রাবন্ধিক ও অনুবাদক হিসেবেও সুপরিচিত এই কবি অধুনাবাদী চিন্তার লিটল ম্যাগাজিন ‘শালুক’ এর সহযোগী সম্পাদক এবং কোলকাতা থেকে প্রকাশিত আন্তর্জাতিক লিটারারি জার্নাল ‘লিটিনিফিনিট’- এর এডিটোরিয়াল বোর্ডের সদস্য। পেশাগত জীবনে মাহফুজ আল-হোসেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পদে কর্মরত আছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন