শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

তুরস্কে ভূমিকম্প : উদ্ধার ২১ বাংলাদেশিকে আঙ্কারায় স্থানান্তর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩১ এএম

তুরস্কের ভূমিকম্পকবলিত এলাকা থেকে ২১ বাংলাদেশিকে উদ্ধার করে দেশটির রাজধানী আঙ্কারায় নেওয়া হয়েছে। তাদের মধ্যে দুজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।
বর্তমানে তুরস্কে ৫ থেকে ৭ হাজার বাংলাদেশি বসবাস করছেন বলে জানিয়েছে আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস। তবে শক্তিশালী এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো বাংলাদেশি নিহত হননি।
উল্লেখ্য, গত সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।
স্মরণকালের ভয়াবহ এ ভূমিকম্পে দেশ দুটিতে মোট প্রাণহানি ১৭ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে তুরস্কে ১৪ হাজার ১৪ জন এবং সিরিয়ায় ৩ হাজার ১৬২ জনের মৃত্যু হয়। আর সিরিয়ায় নিহতদের মধ্যে সরকার নিয়ন্ত্রিত এলাকায় ১ হাজার ২৬২ জন এবং বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকায় ১ হাজার ৯০০ জন রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন