সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

সারা বাংলার খবর

অমর একুশে ভাষা শহীদদের প্রতি জাতির বিনম্র শ্রদ্ধা

রুহুল আমিন | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৪ এএম

অমর একুশে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রক্তস্নানের মধ্য দিয়ে ভাষার মর্যাদা প্রতিষ্ঠার দিন। সব বাধা অতিক্রম করে বাংলাকে পাথেয় করে এগিয়ে যাওয়ার শপথের দিন। বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার জন্য এদিন সালাম, বরকত, রফিকসহ অনেকে আত্মাহুতি দিয়েছিলেন।

এজন্যই দিনটি একই সঙ্গে গৌরবের ও শোকের। জাতি আজ শ্রদ্ধাভরে সেইসব শহীদদের স্মরণ করছে। দিবসটি শুধু বাঙালির নয়, পৃথিবীর সব ভাষাভাষী মানুষের। পৃথিবীর কয়েক হাজার ভাষাভাষী মানুষও দিনটি শ্রদ্ধাভরে পালন করছেন।

দিবসের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় শহীদ মিনারের মূল বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল থেকে শুরু করে সাধারণ জনগণও শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। গত দুইদিন ধরে ২১ই ফেব্রুয়ারি উপলক্ষে সোস্যাল মিডিয়ায় ভাষা শহীদদের প্রতি সবাই শ্রদ্ধা জানান।

আরমান ইমন নামে একজন ফেসবুকে লিখেছেন, ১৯৫২ সালের ২১-শে ফেব্রুয়ারিতে যারা মাতৃভাষা বাংলা ভাষার জন্য জীবন দিয়েছেন সেই সকল ভাষা শহীদদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধাঞ্জলি। তাদের জন্যই আজকে আমরা মাতৃভাষা বাংলায় কথা বলতে পারি। সেই ৫২-এর ছবি আমাদের হৃদয়ে আজও জীবন্ত। সবাইকে অমর একুশে ফেব্রুয়ারির বিনম্র শ্রদ্ধা।

আলামিন নামে একজন লিখেছেন, ২১-শে ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল ভাষা শহীদদের প্রতি সোনারগাঁও উপজেলা সাদিপুর ইউনিয়ন আওয়ামী লীগের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা।

আলমগীর সরকার নামে একজন লিখেছেন, অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি বাবা ও ছেলের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

মনসুর আহমদ নামে একজন লিখেছেন, বাংলা আমার মায়ের ভাষা। ৫২'র ভাষা আন্দোলনে শহীদদের প্রতি জানাচ্ছি বিনম্র শ্রদ্ধা ও গভীর ভালোবাসা।

শফিক ভূঁইয়া নামে একজন লিখেছেন, ২১-শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদদের জানাই বিনম্র শ্রদ্ধা।

জহুরুল ইকবাল নামে একজন লিখেছেন, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা। যেসব ভাষা সংগ্রামী যোদ্ধা বেঁচে আছেন তাদের সুস্থতার জন্য দোয়া রইল।

সাইফুল ইসলাম নামে একজন লিখেছেন, আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি।

জহিরুল ইসলাম নামে একজন লিখেছেন, আমরা সালামের ভাই আমরা বরকতের ভাই আমরা মুজিবের উত্তরাধিকারী। একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল ভাষা শহীদদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

মনিরুজ্জামান মনির নামে একজন লিখেছেন, একুশের চেতনাই আসলে মুক্তিযুদ্ধের চেতনা। একুশের চেতনা মানে গনতন্ত্র। একুশের চেতনা মানে বৈষম্য মুক্তি। একুশের চেতনা মানে বাক্ স্বাধীনতা। একুশের চেতনা মানে প্রতিটা নাগরিকের সমান মর্যাদা, যাদের আত্মত্যাগের বিনিময়ে ভাষা হিসেবে বাংলার এই প্রতিষ্ঠা ও স্বীকৃতি। সেই সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউরসহ সব ভাষা শহীদদের জানাই শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।

হাকীম হারুনুর রশীদ নামে একজন লিখেছেন, দোয়া করি আল্লাহ্ তায়ালা যেন সকল শহীদদের গুণাহ মাফ করে জান্নাতুল ফেরদৌস দান করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন