সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নাদালের ঘাম ঝরালেন পুঁচকে জেরেভ!

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টেনিসে একটা কথা প্রায়ই শোনা যায়- এই প্রজন্মের পরে কারা? মানে রজার ফেদেরার, রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ ও অ্যান্ডি মারের পর রাজত্ব করবেন কে? আছে কি তেমন কেউ? ইদানীং এই প্রশ্নে একটা নাম অনেকেই বলছেন- আলেক্সান্ডার জেরেভ। জার্মান এই টেনিস খেলোয়াড়ের বয়স মাত্র ১৯, কিন্তু এরই মধ্যে স্বয়ং রাফায়েল নাদাল বলে দিয়েছেন- এই ছেলে একদিন ছেলেদের টেনিসে এক নম্বর হবে। কী কাকতাল, ক’দিন আগেই যাঁর এত প্রশংসা করেছিলেন স্প্যানিশ কিংবদন্তি, সেই জেরেভই অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে তাঁর প্রতিপক্ষ! আর প্রশংসাটা যে অকারণ ছিল না, জেরেভ যেন সেটা বোঝাতে চাইলেন নাদালের বিপক্ষে পারফর্ম করেই। ফলাফল, আগের দুটি রাউন্ডে যে নাদাল সরাসরি সেটে জিতে এসেছেন তাঁকেই গতকাল র‌্যাঙ্কিংয়ের ২৪ নম্বর জেরেভের বিপক্ষে জিততে খেলতে হলো পঞ্চম সেট পর্যন্ত। চার ঘণ্টারও বেশি লম্বা লড়াইয়ের পর ৪-৬, ৬-৩, ৬(৫)-৭(৭), ৬-৩, ৬-২ গেমের জয় দেখেও ঠিক বোঝা যাবে না একটা সময় কী চাপে ছিলেন নাদাল!
মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় এদিন প্রথম সেটেই টেনিসকোটের জুনিয়র ভারভকের কাছে ৬-৪ গেমে হেরে যান নাদাল। তবে, দ্বিতীয় সেটে তিনি সমতায় ফেরেন ৬-৩ গেমে জিতে। এরপর তৃতীয় সেটে আবারও হার। এ হারেন ৭-৬ গেমে। চতুর্থ সেটে এসে আবার সমতায় নাদাল। জয় তুলে নেন ৬-৩ গেমে। ম্যাচ গড়ায় পঞ্চম ও শেষ সেটে। এবার শেষ সেটে এসে ৬-২ গেমে জয় তুলে নিয়ে আসরের শেষ ষোল নিশ্চত করেন ২০০৯ আসরের এই চ্যাম্পিয়ন। ওঠার পর যেন হাঁপ ছেড়ে বেঁচেছেন।
চোটের কারণে নাদালের ফর্মও খুব ভালো যাচ্ছিল না। গত বছর অস্ট্রেলিয়ান ওপেন থেকে ছিটকে গেছেন প্রথম রাউন্ডেই। সেই চোটের কারণেই একই বছর ফ্রেঞ্চ ওপেনের মাঝপথে সরে দাঁড়ান, উইম্বলডনে তো খেলেনইনি। ইউএস ওপেনটাও শেষ হয়ে গেছে শেষ ষোলোয়। এবার অস্ট্রেলিয়ান ওপেনে শুরুটা যেমন হয়েছিল, তাতে মনে হচ্ছিল অনেক দিন পর ছন্দ ফিরে পেয়েছেন নাদাল। কে জানত, তাঁকেই এতটা ভোগাবেন জেরেভ! শেষ ষোলোতে নাদালের প্রতিপক্ষ তৃতীয় রাউন্ডে ফিলিপ কোলশ্রেইবারকে হারানো গায়েল মনফিলস।
দ্বিতীয় রাউন্ডে নোভাক জোকোভিচকে বিদায় করা ডেনিস ইস্তোমিন এখনও টিকে আছেন। শেষ ষোলোতে তিনি পা রেখেছেন কারেনো বুস্তাকে ৬-৪, ৪-৬, ৬-৪, ৪-৬, ৬-২ গেমে হারিয়ে। স্বদেশী ডেভিড ফেরারকে ৭-৫, ৬-৭ (৬/৮), ৭-৬ (৭/৩) ও ৬-৪ গেমে বিদায় করেছেন রবার্তো বাতিস্তা আগুত। তৃতীয় রাউন্ডের বাধা উতরানো অন্যরা হলেন ডেভিড গফিন, ডোমিনিক থিয়েম ও মিলোস রাওনিক।
এদিকে, স্বদেশী নিকোল গিবসকে তৃতীয় রাউন্ডে হারিয়েছেন রেকর্ড গ্র্যান্ড সø্যামের মিশনে নামা সেরেনা উইলিয়ামস। ৩৫ বছর বয়সী সেরেনার কাছে পাত্তাই পাননি র‌্যাংকিংয়ের ৯২ নম্বরে থাকা গিবস। ৬-১, ৬-৩ গেমে জিতেছেন ২২টি গ্র্যান্ড সø্যাম জয়ী। মেলবোর্ন পার্কে শেষ ষোলোতে সেরেনার প্রতিপক্ষ ১৬তম বাছাই বারবোরা স্ট্রিকোভা। মেয়েদের এককে বড় তারকার পতন ঘটেছে ক্যারোলিন ওজনিয়াকির বিদায়ে। সাবেক এক নম্বরকে ৬-৩, ৬-১ গেমে হারিয়ে শেষ ষোলোতে ব্রিটেনের জোহান্না কোন্তা। এছাড়া তৃতীয় রাউন্ড পার করেছেন জেনিফার বার্ডি, একাতেরিনা মাকারোভা ও লুকিস বারোনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন