শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সাইবার নিরাপত্তা ঝুঁকিতে সরকারি ২১টি সংস্থা পলক

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সাইবার নিরাপত্তার ঝুঁকিতে থাকা সরকারি ২১টি সংস্থার মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অন্যতম। এজন্য এনবিআরকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করা হচ্ছে। গতকাল রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কার্যালয়ে ‘ডিজিটাল এনবিআর এ সাইবার নিরাপত্তা কার্যক্রম’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, সাইবার নিরাপত্তার ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ছাড়াও বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-সহ সরকারের ২১টি প্রতিষ্ঠানকে গুরুত্ব দেয়া হয়েছে। এ বিষয়ে এনবিআর প্রস্তুতি গ্রহণ করেছে, আমরা তাদের সহায়তা করে যাচ্ছি।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংকসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ জায়গায় সাইবার হামলার পর সময় এসেছে সাইবার নিরাপত্তা নিয়ে ভাবার। তথ্য নিরাপত্তার বিষয়কে সরকার বেশি গুরুত্ব দিচ্ছে। নিবন্ধিত করদাতার সংখ্যা ২৭ লাখ হয়েছে। দিনদিন এ সংখ্যা বাড়ছে। এসব করদাতার তথ্য নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। এখানে টাকা না থাকলেও অনেক তথ্য রয়েছে। হ্যাকাররা এসব তথ্য চুরি করে অনেক বড় দুর্ঘটনা ঘটাতে পারে। এনবিআর রাজস্ব আদায়ের জন্য যেভাবে ইন্টেলিজেন্স ব্যবহার করে সেভাবে সাইবার নিরাপত্তা হুমকি মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে। সাইবার নিরাপত্তার ক্ষেত্রে এটি সরকারের অগ্রাধিকার।
প্রতিমন্ত্রী পলক বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানে আমরা ফিজিক্যাল সিকিউরিটির জন্য অনেক টাকা খরচ করে থাকি কিন্তু সাইবার সিকিউরিটির জন্য তেমন খরচ করি না। আমাদের এখন সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ দরকার। সেমিনারে সাইবার নিরাপত্তা বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রতিমন্ত্রী।
সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে আইটি বিশেষজ্ঞ ও বেসিসের সভাপতি মোস্তফা জব্বার বলেন, ডিজিটাল প্রযুক্তি পৃথিবীর সবচেয়ে বড় হাতিয়ার। কেবল ডিজিটালাইজেশনের অভাবে পুরো রাষ্ট্রকে নস্যাৎ করা সম্ভব। তিনি বলেন, বাংলাদেশের ৯৬ ভাগ মানুষ ইংরেজিতে দক্ষ নয়। তাদের কাছে পৌঁছতে হলে ডিজিটালাইজেশনের ক্ষেত্রে বাংলার ব্যবহার বৃদ্ধি করতে হবে। তা না হলে সামনে এগিয়ে যাওয়া যাবে না। সভাপতির বক্তব্যে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, আমাদের চিন্তার বিষয় অনেক প্রসারিত হয়েছে। এর মাধ্যমে আমরা অনেক কিছু জানতে পারলাম। ভবিষ্যতে এনবিআর ও আইসিটি মন্ত্রণালয় একসঙ্গে কাজ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন