শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদিগন্ত

অর্থনৈতিক বিপ্লবের পথে বাংলাদেশ

প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক বিপ্লবের পথে বাংলাদেশ, লেখক আবুল কাসেম হায়দারের সাম্প্রতিকতম গ্রন্থ। গ্রন্থটি প্রকাশিত হয়েছে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে। প্রকাশক লেখালেখি। মূল্য ৩৫০ টাকা। গ্রন্থটির শিরোনাম প্রথম দেখায় এমন মনে হতে পারে অর্থনৈতিক বিষয় নিয়ে যে ব্যাপক গ্রন্থটি সে বিষয়ে। আসলে শিরোনামে উল্লেখিত প্রত্যেকটি বিষয় নিয়ে আলাদা আলাদা প্রবন্ধ দিয়ে অর্থনৈতিক বিপ্লবের পথে বাংলাদেশ গ্রন্থটি রচিত। গ্রন্থটিতে প্রবন্ধের সংখ্যা সর্বমোট ৪৩টি, ব্যবসা-বাণিজ্য ২৮টি, শিক্ষা-সংস্কৃতি ১১টি এবং সমাজ-সংস্কৃতি বিষয়ক ৪টি।
আবুল কাসেম হায়দার একজন অতি পরিচিত এবং পুরোপুরিভাবে প্রতিশ্রুত লেখক। সমাজ, শিক্ষা-সংস্কৃতি, ব্যবসা-বাণিজ্য এসব বিষয়ে তার চিন্তা বিস্তর এবং তিনি নিরলস তা চর্চা করে যাচ্ছেন। তার বিষয়াদির গভীরে যাওয়ার প্রবণতা স্বভাবজাত। তিনি যেসব বিষয়ে মনোনিবেশ করেন তার সমুদয় তথ্য সামগ্রী যেমন তার দখলে থাকে তেমনি সেসব বিষয়ে খুটিনাটি অনুধাবন করার ক্ষমতাও তার অপরিসীম। বিশ্লেষণধর্মিতা অবশ্যই আবুল কাসেম হায়দারের রচনার উৎকর্ষের অন্যতম প্রধান বৈশিষ্ট্য, কিন্তু বিশ্লেষণের দিকটি বাদ দিলেও তার প্রত্যেকটি রচনা যেভাবে ব্যাপক তথ্য-উপাত্তে ভরপুর তাতে সংশ্লিষ্ট বিষয়ে যে কোন পরিসংখ্যান বিষয়ক সমীক্ষায় তার রচনাবলী অপরিহার্য হওয়ারও দাবি রাখে। সংগৃহীত তথ্য-উপাত্ত তার রচনার মূল্যমানের একদিক।
উদাহরণ হিসেবে আলোচ্যগ্রন্থের কিছু প্রবন্ধের উল্লেখ করা যেতে পারে। অর্থনৈতিক বিপ্লবের পথে বাংলাদেশ, অর্থনীতির চার ঝুঁকি থেকে উত্তরণের উপায়, দেশের অর্থনীতিকে বাঁচাতে হলে সংলাপই জরুরি, শিল্পনীতি হোক শিল্প বিকাশের মূল বাহন, বিদেশি বিনিয়োগ (এফডিআই) বৃদ্ধির কৌশল, বিদেশি বিশ্ববিদ্যালয় বিধিমালা-২০১৪, ৩৯ শতাংশ নিরক্ষর সাক্ষরতা দিবসের ভাবনা, বিশ্ববিদ্যালয় বাড়ছে, শিক্ষার মান কোথায়? শিক্ষা বিষয়ক প্রবন্ধগুলো শিক্ষা সম্পর্কে লেখকের বাস্তবসম্মত অনুধাবনের স্বাক্ষর বহন করে। আবুল কাসেম হায়দার নিজে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অন্যতম উদ্যোক্তা এবং নিজ জন্মস্থান সন্দ্বীপে কলেজ, স্কুল, মাদরাসাসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানের স্থপতি। প্রবন্ধগুলোর শিরোনাম এবং বক্তব্য অনেকটা দাবি পেশের আকারে উপস্থাপিত যা বস্তুত লেখকের প্রতিশ্রুত অবস্থা এবং নিজস্ব অভিজ্ঞতালব্ধ ধারণার জোরালো প্রকাশ। শিক্ষা সংক্রান্ত বিভিন্ন সরকারের অনীতি, কুনীতি সম্পর্কে লেখক দৃঢ়তার সঙ্গে তার পর্যবেক্ষণ তুলে ধরেছেন।
লেখকের ব্যবসা-বাণিজ্য ও শিল্প-সংস্কৃতি বিষয়ক রচনাগুলো সমভাবে সুচিন্তিত। দেশের বিভিন্ন বিষয় এবং সমস্যা নিয়ে আবুল কাসেম হায়দারের মন, মেধা সবসময় সক্রিয়। এই রচনাগুলো তারই ফসল এবং সবিশেষ তাৎপর্যপূর্ণ। এ গ্রন্থে ব্যবহৃত আবুল কাসেম হায়দারের ভাষা বেশ সাবলীল একটির পর একটি, যাতে না আছে হোঁচট, না আছে দ্বিধাগ্রস্ততা। এই বাক্য বিন্যাস আবুল কাসেম হায়দারের চিন্তার সাবলীলতা এবং স্বচ্ছতার পরিচয়বাহী এই ‘অর্থনৈতিক বিপ্লবের পথে বাংলাদেশ’।
য় শেখ মো. শহীদ উল্যাহ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন