শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সুপ্রিম কোর্টের সার্কুলার জারি লালসালু ঘেরা আদালতে শিশুর বিচার নয়

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিশু আইনের বাইরে গিয়ে প্রচলিত আদালতের কাঠগড়া ও লালসালু ঘেরা আদালতে শিশু আদালতের কার্যক্রম পরিচালিত হচ্ছে উল্লেখ করে হাইকোর্ট বলছেন, এটি শিশু আইনের লঙ্ঘন। শিশুদের জন্য আদালত কক্ষের বাইরে আলাদা ওয়েটিং রুমের ব্যবস্থা, শিশু কল্যাণের কথা বিবেচনা করে শিশুকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি প্রদানের ব্যবস্থা নিতে হবে। সম্প্রতি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নির্দেশক্রমে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সার্কুলার জারি করা হয়।
এতে আরো উল্লেখ করা হয়, যেসব আদালতে ভিডিও কনফারেন্সিংয়ের সুবিধা আছে সেসব আদালতে ভিডিও লিংক ব্যবহার করে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়ে শিশুর কার্যত উপস্থিতি নিশ্চিত করতে হবে। যার অনুলিপি আইন সচিব, সমাজকল্যাণ সচিব, পুলিশের মহাপরিদর্শক, জেলা জজ, মহানগর দায়রা জজসহ সংশ্লিষ্টদের দেয়া হয়েছে।
সার্কুলারে বলা হয়, ‘শিশু আইন, ২০১৩ এর ১৬ ধারা অনুসারে প্রত্যেক জেলা এবং মেট্রোপলিটন এলাকার এক বা একাধিক অতিরিক্ত দায়রা জজ আদালতকে শিশু আদালত হিসাবে নির্ধারণের বিধান রয়েছে। এতে আরো বলা হয়, সাধারণত যে সকল দালান বা কামরায় এবং যে সকল দিবস ও সময়ে প্রচলিত আদালতের অধিবেশন অনুষ্ঠিত হয়, তা ছাড়া যতোদূর সম্ভব অন্য কোনো দালান বা কামরায়, প্রচলিত আদালতের মতো কাঠগড়া ও লাল সালু ঘেরা আদালত কক্ষের পরিবর্তে একটি সাধারণ কক্ষে এবং অন্য কোনো দিবস ও সময়ে প্রাপ্তবয়স্ক ব্যক্তি ছাড়া শুধুমাত্র শিশুর ক্ষেত্রে শিশু আদালতের অধিবেশন অনুষ্ঠানের বিধান থাকা সত্তে¡ও বাস্তবে তা প্রতিপালিত হচ্ছে না।
শিশু আদালতের অধিবেশনের জন্য আলাদা কক্ষের ব্যবস্থা করা না গেলে পর্দা দিয়ে এজলাসকক্ষ, ডক, কাঠগড়া ঢেকে শিশুর জন্য উপযুক্ত পরিবেশের ব্যবস্থা করতে হবে। এটা সম্ভব না হলে আদালতের বিচারক তার খাস কামরায় শিশু আদালতের বিচার কার্য পরিচালনা করবেন। এছাড়া শিশু আদালতের পাশে শিশুর জন্য উপযুক্ত পরিবেশ সম্মত একটি অপেক্ষা কক্ষের ব্যবস্থা করতে হবে, যেন মামলার শুনানির আগে-পরে শিশুরা সেখানে অবস্থান করতে পারে।
শিশু আদালতের কক্ষের বিন্যাস, সাজসজ্জা ও আসন ব্যবস্থা বিধি দ্বারা নির্ধারিত হবে। বিচার চলাকালে শিশুর মা বাবা এবং তাদের অবর্তমানে তত্ত্ববধানকারী অভিভাবক বা কর্তৃপক্ষ অথবা আইনানুগ বৈধ অভিভাবক বা ক্ষেত্রমতে বর্ধিত পরিবারের সদস্যরা এবং প্রবেশন কর্মকর্তা ও তার আইনজীবীরা যতোদূর সম্ভব কাছাকাছি বসতে পারবেন। আদালতে শিশুর জন্য উপযুক্ত আসন এবং প্রতিবন্ধী শিশুদের জন্য ক্ষেত্রমতো, বিশেষ ধরনের আসনের ব্যবস্থা করতে হবে। শিশুর বিচার চলাকালে বিচারক, আইনজীবী, পুলিশ বা আদালতের কোনো কর্মচারী আদালত কক্ষে পেশাগত বা দাফতরিক ইউনিফরম পরবেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন