শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিএসইর সূচক বাড়ছেই

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে মূল্যসূচক বেড়েছে। একইসঙ্গে বাজার মূলধন ও অধিকাংশ কোম্পানির দর বেড়েছে। তবে কমেছে আর্থিক লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৭০১ পয়েন্টে। এ ছাড়া ডিএসইএক্স শরিয়াহ সূচক ১ পয়েন্ট ও ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়েছে। এর আগের সপ্তাহে ডিএসইএক্স ৮৫ পয়েন্ট বেড়েছিল।
এদিকে গত সপ্তাহে মোট ৫ হাজার ১৮৮ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে হয়েছিল ৫ হাজার ৩৭০ কোটি ৬১ লাখ টাকার। এ হিসাবে লেনদেন কমেছে ৩ দশমিক ৪০ শতাংশ। গত সপ্তাহে মোট লেনদেনের ৯২ দশমিক ২৯ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ৩ দশমিক ২৯ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ২ দশমিক ৭৬ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১ দশমিক ৬৬ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৭৬ হাজার ৩৯৮ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৭৭ হাজার ১৮০ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ০ দশমিক ২১ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে ৩৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬১টি বা ৪৮ দশমিক ৩৫ শতাংশ কোম্পানির। আর দর কমেছে ১৫২টি বা ৪২ দশমিক ৯৪ শতাংশ কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ২৯টি বা ৮ দশমিক ৭১ শতাংশ কোম্পানির।
গত সপ্তাহে টাকার অংকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এ সময় কোম্পানির ২০৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৯২ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ১৮৫ কোটি ৩৩ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৫৭ শতাংশ। ১১৭ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- ইসলামি ব্যাংক, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, আরএসআরএম স্টিল, বারাকা পাওয়ার, সিটি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও একটিভ ফাইন কেমিক্যাল।
দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক লেনদেনে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে ০ দশকি ১২ শতাংশ। বর্তমানে ডিএসইর পিই রেশিও অবস্থান করছে ১৬ দশমিক ১৭ পয়েন্টে। যা গত সপ্তাহের শুরুতে ছিল ১৬ দশমিক ১৫ পয়েন্ট। অর্থাৎ পিই বেড়েছে ০ দশমিক ০২ পয়েন্ট বা ০ দশমিক ১২ শতাংশ।
বর্তমানে খাতভিত্তিক হিসাবে ব্যাংকিং খাতের পিই অবস্থান করছে ১১ দশমিক ৩৪ পয়েন্টে, সিমেন্ট খাতে ৩০ দশমিক ০১, সিরামিকস খাতে ২৬ দশমিক ২৩, প্রকৌশল খাতে ২২ দশমিক ৯১, আর্থিক প্রতিষ্ঠানের ২২ দশমিক ০৪, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ২২ দশমিক ৭০, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৩ দশমিক ০৬, বীমা খাতে ১৯ দশমিক ৯৪, তথ্যপ্রযুক্তি খাতে ৩০ দশমিক ৮৯, বিবিধ খাতে ২৯ দশমিক ২৭, ওষুধ ও রসায়ন খাতে ১৯ দশমিক ৩৫, সেবা ও আবাসন খাতে ১৮ দশমিক ৭২, ট্যানারি খাতে ১৯ দশমিক ০৯, টেলিযোগাযোগ খাতে ১৯ দশমিক ৭০, বস্ত্র খাতে ১৯ দশমিক ৬১ এবং ভ্রমণ ও অবকাশ খাত ২৮ দশমিক ৭১ পয়েন্টে রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন