বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বঙ্গবন্ধু সেতুর পাশে আরেকটি রেল সেতু হবে রেলমন্ত্রী

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, উত্তরাঞ্চলের সাথে রেলযোগাযোগ আরও বৃদ্ধি করতে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর পাশে আরেকটি প্যারালাল সেতু নির্মাণ করা হবে। রাজশাহীসহ উত্তরাঞ্চলে এবং পশ্চিমাঞ্চলে আরও বেশি করে ট্রেন প্রয়োজন আছে। কিন্তু যমুনার ওপরে যে সেতু আছে, তাতে বেশি ট্রেন চালানোর ক্যাপাসিটি নেই। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যমুনার ওপর যে রেল ব্রিজ আছে, তার সাথে আরেকটি প্যারালাল ব্রিজ করার।
মন্ত্রী বলেন, এই ব্রিজের নাম হবে বঙ্গবন্ধু রেলওয়ে সেতু। জাপানি অর্থায়নে এই ব্রিজটি করা হবে। আমরা অনেক দূর এগিয়েছি। এখানে কনসালটেন্ট নিয়োগ করা হয়েছে। শিগগিরই আমরা টেন্ডার আহ্বান করবো। যারা নির্মাণ কাজের ঠিকাদার নির্বাচিত হবেন তারা তাড়াতাড়ি কাজ শুরু করবেন। ব্রিজটি নির্মিত হলে উত্তরাঞ্চল-পশ্চিমাঞ্চলের যাত্রীরা রেলের মাধ্যমে আরও বেশি করে সেবা পাবেন। গতকাল দুপুরে রাজশাহী-খুলনা রুটের ‘কপোতাক্ষ এক্সপ্রেস’ ট্রেনের নতুন কোচের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। রাজশাহী রেলওয়ে স্টেশনে আয়োজিত এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী মহানগর সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের এমপি আবদুল ওদুদ, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, রাজশাহী জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রেলওয়ে শ্রমিক লীগের সদর দপ্তর শাখার সভাপতি মোতাহার হোসেন প্রমুখ বক্তব্য দেন। সভাপতিত্ব করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খায়রুল আলম।
মন্ত্রী বলেন, শুধু এখানেই নয়, চট্টগ্রামের দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণ করা হবে। বিএনপির আমলে বহু রেলস্টেশন বন্ধ করে দেয়া হয়েছিল। এ মাসে আমরা এক সাথে ৬০টি স্টেশন চালু করেছি। বাংলাদেশে যেখানে যেখানে রেল স্টেশন বন্ধ আছে, আগামী ৬ মাসে মাঝে সমস্ত স্টেশন চালু করা হবে। একটিও বাদ থাকবে না।
এছাড়া ৬৫০টি লেভেল ক্রসিংয়ের মান উন্নয়ন করা হবে ঘোষণা দিয়ে মুজিবুল হক বলেন, লেভেল ক্রসিংয়ের মান উন্নয়নে দুটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এক হাজার ৮০০ গেট কিপার নিয়োগ দেয়ার পর লেভেল ক্রসিং গেটের আর কোনো রকম সমস্যা থাকবে না। তাছাড়া ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত রেললাইন নির্মাণ করা হবে। অনুষ্ঠান শেষে মন্ত্রী মুজিবুল হক রাজশাহী-খুলনা-রাজশাহী রুটে চলাচলকারী ‘কপোতাক্ষ এক্সপ্রেস’ ট্রেনটিতে ভারত থেকে আনা লাল-সবুজ কোচের উদ্বোধন করেন। ১২টি বগি নিয়ে দুপুর সোয়া ২টায় ট্রেনটি রাজশাহী থেকে খুলনার পথে যাত্রা শুরু করে। এর আগে সকালে রেলমন্ত্রী রেলপথে রাজশাহী আসেন। বিকেলে তিনি রেলওয়ে শ্রমিক লীগের রাজশাহীর দলীয় কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠান ও মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন