বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বঙ্গবন্ধুর জীবনাদর্শের ভিত্তিতে ভবিষ্যৎ নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে স্পিকার

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্তমান বিশ্ব প্রতিযোগিতামূলক বিশ্ব। আইটির বদৌলতে বিশ্ব আজ মানুষের হাতের মুঠোয়। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর জীবনাদর্শনের ভিত্তিতে ভবিষ্যতের নাগরিক হিসেবে গড়ে তুলতে আহ্বান জানিয়েছেন স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী।
গতকাল সোমবার শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ আয়োজিত শাহবাগ জাতীয় জাদুঘর মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ড. শিরীন শারমিন চৌধুরী এ কথা বলেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের নাগরিক হিসেবে শিশুদের গড়ে তুলতে হবে। মানুষের প্রতি ভালোবাসাই ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির মূল দর্শন। মানুষকে ভালোবেসে তিনি একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বাঙালিদেরকে স্বাধীনতার মন্ত্রে দিক্ষিত করেন এবং স্বাধীনতা এনে দেন। তিনি বলেন, বর্তমান বিশ্ব প্রতিযোগিতামূলক বিশ্ব। আইটির বদৌলতে বিশ্ব আজ মানুষের হাতের মুঠোয়। প্রতিযোগিতায় টিকে থাকতে তিনি শিশুদেরকে প্রদত্ত সুযোগ সুবিধার সর্বোচ্চ ব্যবহার করে আইটি শিক্ষায় শিক্ষিত হওয়ার এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর জীবনাদর্শনের ভিত্তিতে ভবিষ্যতের নাগরিক হিসেবে গড়ে তুলতে আহ্বান জানান তিনি। স্পিকার বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর আদর্শকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। কারণ তাঁর কর্মকান্ড বাংলার মানুষের জীবনের প্রতিটি অধ্যায়কে স্পর্শ করে। তার আত্মত্যাগের কথা, তাঁর আদর্শের কথা, তাঁর আপোষহীন সংগ্রামের কথা, তাঁর প্রতিবাদী মানসিকতার কথা এবং তাঁর দর্শন নব প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। তিনি জানান, মানব দরদি ও মানবতার দিশারি এ মহান নেতা জাতিকে একটি স্বাধীন দেশ ও একটি স্বাধীন পতাকা দিয়েছেন। আর নিজে দেশের জন্য প্রাণ বিসর্জন দিয়েছেন। তাই দেশের শিশুদেরকে তাঁর এ বীরত্বগাঁথা অবশ্যই জানাতে হবে। শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ রকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মাহমুদ-উস-সামাদ চৌধুরী এমপি, সিরাজুল ইসলাম মোল্লা এমপি, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম কায়কোবাদ, দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম, লায়ন মুজিবুর রহমান হাওলাদার এবং কে এম শহিদুল্লাহ প্রমুখ। অনুষ্ঠানে স্পিকার শিরীন শারমিন প্রতিযোগী শিশুদের মধ্যে পুরস্কার এবং শিক্ষা উপকরণ বিতরণ করেন।
আইপিইউ সম্মেলনের প্রস্তুতি সম্পর্কে প্রেসিডেন্টকে অবহিত করলেন স্পিকার
আগামী ১-৫ এপ্রিল ঢাকায় অনুষ্ঠেয় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলনের প্রস্তুতির বিভিন্ন সর্ম্পকে প্রেসিডেন্ট মো: আব্দুল হামিদকে অবহিত করেছেন জাতীয় সংসদের ফস্পকার ড. শিরীন শারমিন। গতকাল সোমবার বিকালে স্পিকার বঙ্গভবনে যান বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রেসিডেন্টের প্রেস সচিব মো. জয়নাল আবেদীন। সাক্ষাৎ শেষে তিনি বলেন, স্পিকার প্রেসিডেন্টকে জাতীয় সংসদের সদ্যসমাপ্ত বছরের প্রথম অধিবেশনের কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। সংসদের সদ্য শেষ হওয়া এই অধিবেশনে নিয়মানুযায়ী ভাষণ দেন প্রেসিযেন্ট আবদুল হামিদ। তার ওই ভাষণের ওপর আলোচনা শেষে সংসদে প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে একটি প্রস্তাবও গ্রহণ করা হয়। আগামী ১-৫ এপ্রিল ঢাকায় অনুষ্ঠেয় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলনের প্রস্তুতির বিভিন্ন সর্ম্পকে প্রেসিডেন্ট মো: আব্দুল হামিদকে অবহিত করেছেন স্পিকার শিরীন শারমিন। এবারের আইপিইউ সম্মেলনের আয়োজক বাংলাদেশ জাতীয় সংসদ। স্পিকার সাক্ষাতের সময় জানান, এরইমধ্যে আইপিইউ সম্মেলনে যোগ দিতে ১১৫টি দেশের ৬০০ এমপি (আইন প্রণেতা), ৪৮জন স্পিকার ও ২৯ জন ডেপুটি স্পিকারসহ সংশ্লিষ্ট প্রায় ১৩০০ জন নিবন্ধন করেছে। কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) চেয়ারপারসন শিরীন শারমিন জানান, আগামী সেপ্টেম্বর মাসে ঢাকায় সিপিএর সম্মেলন করার পরিকল্পনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন