শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

ইতিহাসে ভাষ্কর্যপ্রীতি : প্রেক্ষিত বাংলাদেশ

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৭, ১২:০০ এএম

মাওলানা রেজাউল কারীম দরবস্তী

\ এক \
পৃথিবীর প্রথম মানব হযরত আদম আ. এর জীবদ্দশায় এবং তারপর অনেকদিন পর্যন্ত আদম আ. এর বংশধরদের ধর্মবিশ্বাসে কোনো প্রকার শিরক বা কুফরের সংমিশ্রণ ছিলো না। তারা সবাই একত্ববাদের (তাওহিদ) অনুসারী ছিলেন। আদম আ. এর শরিয়তের অধিকাংশ আদেশ নিষেধ ছিলো বৈষয়িক বিষয়ে। কারণ পৃথিবীকে নতুন করে আবাদ করতে এবং এটিকে বাসযোগ্য করতে গার্হস্থ্য বিষয়ের প্রয়োজনই ছিলো বেশি। এ কারণে আদম আ.-এর বংশধরদের মাঝে ধর্ম নিয়ে তেমন কোনো সমস্যার সৃষ্টি হয়নি। [সূত্র : সুরা বাকারা, আয়াত ২১৩]
কিন্তু আদম আ. এর মৃত্যুর পর কালের বিবর্তনে মানুষের মধ্যে শিরকের অনুপ্রবেশ ঘটে। তার পরলোকগমনের হাজার বছর পর হযরত নুহ আ. এর স¤প্রদায় ওয়াদ, সুওয়া, ইয়াগুছ, ইয়াউক ও নাসরা নামের কয়েকজন মৃত নেককার লোকের পূজো শুরু করে। তাদের পূজায় লিপ্ত হওয়ার ধাপগুলো এমন। মুহাম্মাদ ইবনু কায়েস বলেন, ওয়াদ ছিলেন নুহ পূর্বকালীন সময়ের সবচেয়ে নেককার ও বুজুর্গব্যক্তি। লোকেরা তাকে খুবই ভালোবাসতো ও সম্মান করতো। সে মারা যাওয়ায় লোকেরা খুব কষ্ট পেলো এবং তার কবরের পাশে জড়ো হয়ে আহাজারি করতে লাগলো। ইবলিস শয়তান তাদের এ অবস্থা দেখে এক ফন্দি আঁটলো। সে মানুষের আকৃতি ধরে এসে বললো, এ লোকের জন্য তোমাদের কী বেদনা তা আমি লক্ষ্য করেছি। আমি কি তোমাদেরকে তার এমন একটি প্রতিকৃতি বানিয়ে দিবো যা তোমরা তোমাদের মিলনকেন্দ্রগুলোতে রেখে দিবে এবং এর মাধ্যমে তোমরা তার কথা স্মরণ করবে?
এইসব নেককার মানুষের ভাষ্কর্য সামনে থাকলে তাদের দেখে আল্লাহর প্রতি ইবাদতে অধিক আগ্রহ সৃষ্টি হবে। লোকেরা তার কথায় খুশি হয়ে তাকে তার প্রতিকৃতি বানিয়ে দিতে বললো, যাতে তারা তাকে চোখের সামনে দেখে তার জন্য শোক করতে পারে, তাকে স্মরণ করতে পারে। এভাবে শয়তান তাদের জন্য ওয়াদ, সুওয়া, ইয়াগুছ, ইয়াউক ও নাসরা নামের পুণ্যাত্মাবক্তিদের প্রতিকৃতি বানিয়ে দেয় এবং লোকজন তাদের প্রতিকৃতি সামনে রেখে তাকে স্মরণ করতে থাকে। ধীরে ধীরে অনেকে তাদেরকে অসিলা বানিয়ে পরকালের সাফল্য ও মুক্তির আশায় তাদের পূজা শুরু করে। কালক্রমে তাদের সন্তানেরা তাদের এ সমস্ত কাজ দেখতে লাগলো। ধীরে ধীরে বংশবৃদ্ধি হতে লাগলো। নতুন প্রজন্ম আস্তে আস্তে ওই মূর্তি তৈরির আসল উদ্দেশ্যটিই ভুলে গেলো। তারা মৃত পুণ্যবান লোকটিকে নয়, এই মূর্তিকেই শ্রদ্ধা করতে লাগলো এবং মূর্তিকে বিভিন্ন ক্ষমতার অধিকারী মনে করে এটার পূজা করতে লাগলো। আর এভাবেই মানব ইতিহাসে সর্বপ্রথম মূর্তি পূজার সূচনা হলো।
এ পাঁচজন মাহাত্ম্যলোকের ভাষ্কর্যের প্রতি ও ভালোবালোবাসা ও ভক্তি মানুষের হৃদয়ে এমনভাবে প্রোথিত হয়েছিলো যে, তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে এবং পারস্পরিক চুক্তি সম্পাদনকালে তাদের নাম উল্লেখ করতো। স¤প্রদায়ের এইরূপ পতন দশায় আল্লাহ তাদের হেদায়াতের জন্য নুহ আ.-কে রাসুল হিসেবে প্রেরণ করেন। [সূত্র : সুরা আরাফ, আয়াত ৬১, তাফসির ইবনে কাসির, বুখারি- ইবনে আব্বাস থেকে প্রায় অনুরূপ বর্ণনা]
আরবের ইতিহাসে দেখা যায়, এ মূর্তিগুলোর পূজা পরবর্তীকালে আরবদের মধ্যেও চালু ছিলো। ওয়াদ’ ছিলো বনু কালবের জন্য দুমাতুল জান্দালে। সুওয়া ছিলো বনু হোজায়েলের জন্য। ইয়াগুছ ছিলো বনু গুত্বায়েফের জন্য জুরুফ নামক স্থানে ইয়াউক ছিলো বনু হামদানের জন্য এবং নাসরা ছিলো হিমইয়ার গোত্রের বনু জি-কালা’র জন্য।
পৃথিবীর প্রাচীনতম শিরক হলো নেককার মানুষের কবর অথবা তাদের মূর্তিপূজা। যা আজও প্রায় সকল ধর্মীয় সমাজে চালু আছে এবং বর্তমানে যা মুসলিম সমাজে স্থানপূজা, কবরপূজা, ছবি-প্রতিকৃতি, মিনার ও ভাষ্কর্য পূজায় রূপ নিয়েছে।
এরপর হযরত ইব্রাহীম আ. এর যুগে মানুষ চন্দ্র সূর্যের পূজা করতে লাগে, হযরত মূসা আ. এর উম্মতের অনেকে গাভীর পূজা করতে শুরু করে। এই ভ্রান্ত বিশ্বাসের সবচে বড় উদাহরণ যীশুর মূর্তি। আজকের খৃস্টানরা গির্জায় স্থাপিত যীশুর মূর্তির সামনে গিয়েই নতজানু হয়, তার কাছেই কায়মনে প্রার্থনা করে কোনো কিছু কামনা করে।
তারা জানে যে এই মূর্তির কোনো কার্যক্ষমতা নেই তবু তারা এটিকে নবির একটি সিম্বল বানিয়ে, ঈশ্বরের পুত্রের একটি উপমা বানিয়ে তার পূজো করছে। যীশুকে সত্য জানার পরও, তার আগমন, ধর্মপ্রচার, উর্দলোকগমন সব ইতিহাসে পুঙ্খানুপুঙ্খ জানার পরও মানুষ তার মূর্তি বানিয়ে তাকে পূজো করা শুরু করেছে। আরব ইতিহাসে পাওয়া যায় যে, আমর বিন লোয়াই নামর ব্যক্তি সর্বপ্রথম মূর্তি বা ভাষ্কর্য পূজার প্রচলন করে।
বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ। এখানের অধিকাংশ মানুষ একত্ববাদে বিশ্বাসী হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান এ দেশে অতি নগন্য সংখ্যক অপার সম্ভাবনার এই দেশের উপর সাম্রাজ্যবাজী শকুনদের হিংস্র থাবা অব্যাহত। এ দেশের সংখ্যাগরিষ্ট মানুষের মৌলিক ধর্মবিশ্বাস তথা ঈমান আকিদার বিরুদ্ধে ষড়যন্ত্রও অনেক পূরনো। বর্তমান এবং ভবিষ্যত জেনারেশনকে তাদের ধর্মবিশ্বাস থেকে সরাতে পারলেই দেশ ও দেশের স্বাধীনতা নিয়ন্ত্রণ সহজ। কাজেই, এদেশের মানুষের ধর্মীয় বিশ্বাস পরিপন্থি অনেক কিছু এমনভাবে প্রচলন করা হচ্ছে, যে এগুলোর বিরোধীতা করার অধিকারকেও কেড়ে নেয়া হচ্ছে।
এদেশের বিভিন্ন স্থপনা, রাস্তার মোড়ে মোড়ে দেখা যাচ্ছে অনেক নেতা বা মহাত্ম্যবান ব্যক্তির ভাষ্কর্য, প্রতিকৃতি, করব, মাজার ও তাদের স্মরণে মিনার, স্তম্ভ, সৌধ বানিয়ে এগুলোকে রীতিমত রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করা হচ্ছে। এসব ভাষ্কর্য ও প্রতিকৃত বা প্রতিবিম্বগুলোকে বর্তমান সময়ে যেভাবে শ্রদ্ধা করার প্রথা শুরু হয়েছে, সেটা সেই আদী যুগের মহান ব্যক্তিদের ভাষ্কর্য ও প্রতিকৃতির প্রতি সম্মান প্রদর্শন এবং আরব জাহিলীয়াতের মূর্তি পূজার সাথে মিল রয়েছে। কতিপয় ধর্মবিদ্ধেষী বিশেষত ইসলাম বিরোধীদের প্রোপাগান্ডার শিকার হচ্ছে এ দেশের সংখ্যাগরিষ্ট মানুষ ইহুদী, খৃষ্টান, কাফের, মুশরিক ও তাগুতের এ্যাজেন্টরা মুসলিম জাতির সর্বশেষ মেরুদন্ড একত্ববাদের প্রতি ঈমানকে ধ্বংসের দারপ্রান্তে নিয়ে যাচ্ছে। প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে মুসলমানের ঘরে ঘরে ভাষ্কর্য ও মূর্তির ভালোবাসার জালকে এমনভাবে বিস্তার করছে, বিষয়টি নিয়ে চিন্তা করলে শরীর শিউরে উঠে। আমাদের ভবিষ্যত প্রজন্ম কি তাহলে একত্ববাদের বিশ্বাসে অটল অবিচল থাকতে পারবে? ষড়যন্ত্রকারীদের পাশাপাশী রাষ্ট্রীয় পৃষ্ঠপোষতা বিষয়টিকে আরো জটিল ও ভয়ানক করে তুলছে।
দেশের সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের চারপাশ ভাষ্কর্য দেয়ে সাজিয়ে নিয়েছে তাদের মতো করে। অথচ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বা জমি দাতার উদ্দেশ্য ছিলো মুসলিম শিক্ষার্থীরা জ্ঞান বিজ্ঞানে অগ্রসর হবে। ‘মুসলমানদের সন্তানরা জ্ঞানের ক্ষেত্রে উন্নতি করবে, মুসলমানগণ এগিয়ে যাবে’ এই প্রতিহিংসায় যে রবীঠাকুর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোর বিরোধী ছিলেন, আজ ঢাকা বিশ্ববিদ্যালয়েই চলছে রবীঠাকুরের আদর্শ নিয়ে মহোৎসব রবীন্দ্রনাথের ভাষ্কর্যপ্রীতিকে লালন করতে শিখছে সেখানকার শিক্ষার্থীরা একে একে ভাষ্কর্যের বিশ্ববিদ্যালয়ে রূপ দেয়া হচ্ছে রাষ্ট্রের সর্বোচ্চ শিক্ষালয়কে। ইতিহাসের দৃষ্টান্ত মসজিদের শহরখ্যাত ঢাকা শহরেরর যেখানে সেখানে মূর্তি ও ভাষ্কর্য স্থাপন করা হচ্ছে। সর্বশেষ দেশের সর্বোচ্চ বিচারালয় সুপ্রীমকোর্ট চত্বরে পুণ:স্থাপন করা হয়েছে গ্রীক দেবীর ভাষ্কর্য বা মূর্তি। এটা নাকি ন্যায় বিচারের প্রতিক? তাহলে আমাদের মাতৃভূমি বাংলাদেশে কি এতোকাল যাবত ন্যায় বিচার ছিলো না!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন