রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আগামীকাল শুরু দ্বিতীয় লেগ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম লেগ শেষ হয়েছে প্রায় একমাস আগে। গত ১৫ অক্টোবর আরামবাগ ক্রীড়া সংঘ ও শেখ রাসেল ক্রীড়া চক্র এবং রহমতগঞ্জ এমএফএস ও সাইফ স্পোর্টিং ক্লাবের মধ্যকার ম্যাচ দিয়ে শেষ হয় এই পর্ব। আগামীকাল থেকে শুরু হচ্ছে লিগের দ্বিতীয় লেগের খেলা। প্রথম পর্বে ১১ ম্যাচ শেষে চট্টগ্রাম আবাহনী ২৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করলেও ২৪ পয়েন্ট করে পাওয়া শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও ঢাকা আবাহনী লিমিটেড দ্বিতীয় ও তৃতীয়স্থানে থেকে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। ২২ পয়েন্ট নিয়ে নবাগত সাইফ স্পোর্টিং ক্লাব চতুর্থস্থানে থেকে শিরোপার রেসে রয়েছে। শিরোপার লড়াইয়ে থাকা দলগুলো দ্বিতীয় পর্বে পয়েন্ট হারাতে নারাজ। সে জন্যই মধ্যবর্তী দলবদলে কোমড়কষে শক্তি সঞ্চয় করেছে তারা। কেউ পুরনো খেলোয়াড় ছেড়ে নতুনদের দিকে হাত বাড়িয়েছে। কেউবা উড়িয়ে এনেছে ভালো মানের বিদেশী ফুটবলার।

লিগের প্রথম লেগে আট জয়, দু’টি ড্র এবং এক হারে ২৬ পয়েন্ট পাওয়া চট্টগ্রাম আবাহনীর একমাত্র হার ঢাকা আবাহনীর কাছে হলেও দ্বিতীয় লেগেও শীর্ষে থাকার প্রত্যয় নিয়ে মাঠে নামাতে চায় তারা। যার প্রেক্ষিতে আগের মৌসুমে তাদের দলে খেলা সেন্ট প্রিয়ক্স লিওনেলকেই দলে ভিড়িয়েছে বন্দরনগরীর দলটি। তবে মধ্যবর্তী দলবদলের প্রয়োজনীয়তা অনুভব করেনি সাত জয়, তিন ড্র ও এক ম্যাচ হেরে ২৪ পয়েন্ট পাওয়া শেখ জামাল। চট্টগ্রাম আবাহনীর মতো একটি পরিবর্তন নিয়েই দ্বিতীয় লেগ খেলতে নামবে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী। শেখ জামালের সমান পয়েন্ট পাওয়া ঢাকা আবাহনী এবার নিবন্ধন করিয়েছে সানডে চিজোবাকে। যদিও গত মৌসুমে এ দলেই খেলেছিলেন তিনি। তবে মধ্যবর্তী দলবদলে সবচেয়ে বেশি শক্তি সঞ্চয় করেছে সাইফ স্পোর্টিং ক্লাব। প্রথম লেগ শেষে তালিকার চতুর্থস্থানে থাকলেও শিরোপার দিকে চোখ তাদের। সাইফ চমক দেখিয়েছে ঢাকার মাঠে আগে খেলে যাওয়া কলকাতার ইষ্ট বেঙ্গল ক্লাবের ওয়েডসন আনসেলমিকে দলে ভিড়িয়ে। ২০১৩-’১৪ ও ’১৪-’১৫ মৌসুমে শেখ জামালের হয়ে প্রিমিয়ার লিগে খেলেছিলেন ওয়েডসন। মধ্যবর্তী দলবদলে শক্তি বাড়িয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাবও। প্রথম লেগে ১৭ পয়েন্ট নিয়ে পঞ্চমস্থানে থাকা সাদাকালোরা এবার ব্রাদার্স থেকে দলে টেনেছে অগাস্টিন ওয়ালসন এবং শামসুজ্জামান সোহেলকে। ঢাকার মাঠে বেশ ক’জন বিদেশী ফুটবলারদের একজন অগাস্টিন। যিনি দলের জয়ে বড় ভ‚মিকা রাখেন। ১৬ পয়েন্ট নিয়ে ষষ্ঠস্থানে থাকা শেখ রাসেলও দ্বিতীয় লেগে এগিয়ে আসতে চায়। দ্বিতীয় পর্বে মাঠে নামার আগে তারা তিন বিদেশীকেই পরিবর্তন করেছে। আহমেদ সাইফ, এলিটা বেঞ্জামিন জুনিয়র ও দাউদা সেসাকে ছেড়ে দিয়ে শেখ রাসেল দলে টেনেছে স্পেনের বিদারী, হাইতির ফ্রান্সিস জ্যাক এবং মিশরের ইসলামকে।
১১ পয়েন্ট পেয়ে অষ্টমস্থানে থাকা বিজেএমসি এবার ইসমাইল বাঙ্গুরাকে দলে ভিড়িয়েছে। বাঙ্গুরা রহমতগঞ্জ ছেড়ে বিজেএমসিতে আসলো। এর আগে মোহামেডানেও খেলেছিলেন গিনির এই ফরোয়ার্ড। গোল ভালোই পাচ্ছেন এবার। মধ্যবর্তী দলবদলে পাঁচজনকে নিজেদের তাবুতে ভিড়িয়েছে পুরান ঢাকার ক্লাব রহমতগঞ্জ এমএফএস। শেখ রাসেলের দাউদা সেসে লিগের দ্বিতীয় লেগে খেলবেন এই ক্লাবের হয়ে।
৭ পয়েন্ট পেয়ে নবমস্থানে থাকা আরামবাগ ক্রীড়া সংঘ উল্লেখযোগ্য খেলোয়াড় দলে টানেনি মধ্যবর্তী দলবদলে। অর্থ সংকটে থাকা মুক্তিযোদ্ধা সংসদ প্রথম লেগে খুব একটা ভালো করতে পারেনি। ক্যাম্প চালু রাখাই কষ্টকর ছিল তাদের জন্য। প্রথম লেগে আরামবাগের সমান (৭) পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে দশমস্থানে ছিল দলটি। তবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের হস্তক্ষেপে কিছু পৃষ্ঠপোষকতাও পেয়ে অর্থ সংকট কাটিয়েছে মুক্তিযোদ্ধা। তাই মধ্যবর্তী দলবদলে তারা দলে টেনেছে বিদেশী লিওনেল উইলিয়াম এবং মাগালান আওয়ালাকে। এই দু’জনকে নিয়েই রেলিগেশন এড়াতে চায় তারা। প্রথম লেগে কোচ বদলালেও ভাগ্যের পরিবর্তন হয়নি ব্রাদার্সের। মাত্র ৬ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে থেকে রেলিগেশন শংকায় ভুগছে তারা। তাই মধ্যবর্তী দলবদলে অগাস্টিনকে ছেড়ে দিয়ে গোপীবাগের দলটি তাবুতে টেনেছে শেখ জামালের স্ট্রাইকার এনামুলক হককে। সর্বোচ্চ আসরে টিকে থাকতে আরও সাতজনকে নিবন্ধন করিয়েছে তারা। একই পয়েন্টে তালিকায় সবার শেষে থাকা পুরান ঢাকার আরেক ক্লাব ফরাশগঞ্জ সাতজনকে দলে টেনে লিগে টিকে থাকার চেষ্টা করছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন