রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বৃষ্টির কবলে বিপিএল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অগ্রহায়ণের প্রথম দিনেই সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টি। শীতের আগমনের জানান দিতেই এই বৃষ্টি ঝড়াচ্ছে প্রকৃতি। খুব জোরে বৃষ্টি নেই। ইলশে গুড়ি বৃষ্টি বলতে যা বোঝায় তাই হচ্ছে। এমন বৃষ্টিতে কোন আন্তর্জাতিক মানের ম্যাচ হওয়া সম্ভব না। হয়েছেও তাই, বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গতকালের দুটি ম্যাচই হয়েছে পরিত্যাক্ত।
লম্বা সময় অপেক্ষা করেও কাজ হয়নি। শেষ হাসি হেসেছে বৃষ্টি। বৈরী আবহাওয়ায় পরিত্যক্ত হয়েছে খুলনা টাইটান্স ও সিলেট সিক্সার্সের ম্যাচ। একই পরিণতি সন্ধ্যার ঢাকা ডায়নামাইটস ও চিটাগং ভাইকিংসের ম্যাচটিও। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দু’দলের কোন ম্যাচে টসই হয়নি। খুলনা-সিলেট ম্যাচের কাট অফ সময় ছিল বিকাল ৩টা ৫৫ মিনিটে। এর ২০ মিনিট আগে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। সকাল থেকেই ঢাকা ছিল সেন্টার উইকেট। বেলা ১২টার পর দুই দল কিছুটা সময় ওয়ার্মআপও করে। বৃষ্টি নামার পর সেন্টার উইকেটের পাশের কিছু অংশও কাভার দিয়ে ঢেকে দেওয়া হয়। সারাদিনই মেঘে ঢাকা আকাশ। সাড়ে তিনটার পর ম্যাচ পরিত্যক্ত হয়ে যায়।
বিপিএলের চলতি আসরে এই প্রথম কোনো ম্যাচ পরিত্যক্ত হল। খুলনা টাইটান্স ও সিলেট সিক্সার্সের মধ্যে পয়েন্ট ভাগাভাগি হয়। এক পয়েন্ট অর্জন করে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেছে নাসির হোসাইনের দল। ছয় ম্যাচে সাত পয়েন্ট নিয়ে ঢাকা ডাইনামাইটসের সমান ৭ পয়েন্ট নিয়েও রানরেটে পিছিয়ে দুই নম্বরে নাসিরের দল। অন্যদিকে পাঁচ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থান ধরে রেখেছে মাহমুদউল্লাহ রিয়াদের খুলনা।
দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবার কথা ছিল ঢাকা ডায়নাইমাইটস ও চিটাগং ভাইকিংসের। তবে অপেক্ষা করে বিনা টসেই ম্যাচ পরিত্যাক্তের ঘোষনা দেন ম্যাচ অফিশিয়ালরা। মাঠেই নামতে পারেনি ঢাকা ও চিটাগংয়ের ক্রিকেটাররা। ছয় ফ্লাড লাইটের পাঁচটিই ছিল বন্ধ। সূচি অনুযায়ী, সন্ধ্যা ৬টায় দ্বিতীয় ম্যাচটি হওয়ার কথা ছিল। অপেক্ষার পর সন্ধ্যা ৬টা ৫৮ মিনিটে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। ম্যাচ কন্ডিশন অনুযায়ী ৮টা ৫৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করার কথা থাকলেও দিনের পরিস্থিতি উন্নতি হবার লক্ষণ না থাকায় এমন সিদ্ধান্ত হয়েছে। চার ম্যাচ খেলে তিন জয় তুলে নেয়া ঢাকার অবস্থান পয়েন্ট টেবিলের শীর্ষে (৭ পয়েন্ট)। এদিকে চার ম্যাচ খেলে একটি জয় তুলে নেয়া ভাইকিংসদের অবস্থান ছয় নম্বরে (৩ পয়েন্ট)।
বৈরী আবহাওয়া পুরো দক্ষিণ এশিয়াজুড়েই। বিপিএলের মত বেরসিক বৃষ্টির কবলে পড়েছে পাকিস্তান ও ভারতের ক্রিকেটেও। গতকাল পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে বৃষ্টির কারণে ম্যাচ মাঠে গড়ায়নি ন্যাশনাল টি-২০ লিগের ম্যাচ, সেই বৈরী আবহাওয়ার কারনে ভারতের কোলকাতায় আগামীকাল থেকে স্বাগতিক দলের বিপক্ষে শ্রীলঙ্কার প্রথম টেস্টটিও পড়েছে শঙ্কায়।
এদিকে, আজ ঢাকা পর্বে দ্বিতীয়বারের মত বিরতি। ৮ নভেম্বর সিলেট পর্ব শেষে ১১ নভেম্বর থেকে বিপিএলের ঢাকা পর্ব শুরু হয়। ঢাকায় চারটি ম্যাচ হবার পর ১৩ নভেম্বর ছিলো প্রথম বিরতি। আবার ১৪ ও ১৫ নভেম্বরের খেলা শেষে আজ ঢাকা পর্বে দ্বিতীয়বারের মত বিরতি পাচ্ছে বিপিএল। আগামীকাল থেকে আবারো শুরু হবে বিপিএলের ঢাকা পর্বের খেলা। ঐদিন রয়েছে দু’টি খেলা। দিনের প্রথম খেলায় দুপুর ২টায় লড়বে রাজশাহী কিংস ও সিলেট সিক্সার্স। আর দিনের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে খুলনা টাইটান্স ও চিটাগং ভাইকিংস।
পয়েন্ট টেবিল
দল ম্যাচ জয় হার পরি. পয়েন্ট নে.রা.রে
ঢাকা ৫ ৩ ১ ১ ৭ ১.৯৭১
সিলেট ৬ ৩ ২ ১ ৭ -০.৬১০
কুমিল্লা ৪ ৩ ১ ০ ৬ ০.৯৪২
খুলনা ৫ ২ ২ ১ ৫ -০.৩৮৭
চিটাগং ৫ ১ ৩ ১ ৩ -০.৫৬৬
রংপুর ৩ ১ ২ ০ ২ -০.৫৩৬
রাজশাহী ৪ ১ ৩ ০ ২ -০.৭৪৫

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন