ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

১৬ সহযোগীকে হত্যা করে গোয়েন্দা সংস্থার ৪ সদস্য যোগ দিয়েছে তালিবানের সাথে

আফগানিস্তানে অভ্যন্তরীণ হামলা

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ভয়েস অব আমেরিকা : আফগান জাতীয় গোয়েন্দা সংস্থার (এনআইএ) ৪ সদস্য শনিবার তাদের ১৬ জন সহযোগীকে হত্যা করে তালিবানের সাথে যোগ দিয়েছে। দক্ষিণাঞ্চলীয় হেলমন্দ প্রদেশে এ ঘটনা ঘটে। আফগান নিরাপত্তা বাহিনীর সূত্রসমূহ ভয়েস অব আমেরিকাকে (ভোয়া) রোববার বলেন, হেলমন্দের জেরিশক জেলায় জাতীয় নিরাপত্তা অধিদফতরের (এনডিএস) একটি স্থাপনায় শনিবার রাতে এ ঘটনা সংঘটিত হয়। তারা একে অভ্যন্তরীণ হামলা বলে উল্লেখ করেন।
প্রাদেশিক সরকারের মুখপাত্র ওমর জাওয়াক এ হত্যাকাÐের সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, অভ্যন্তরীণ হামলা চলার সময় তালিবানরা এনডিএস স্থাপনায় হামলা চালায়। আফগান নিরাপত্তা বাহিনীর সাথে তাদের প্রচন্ড সংঘর্ষ হয়। জাওয়াক বলেন, উভয়পক্ষে বহু হতাহত হয়েছে। তবে তিনি বিশদ কিছু বলেননি।
নিহত আফগান এনডিএস সদস্যরা হেলমন্দে কর্মরত সংগারিয়ান ইউনিটের সদস্য ছিলেন। এ ইউনিটটি তালিবান প্রাধান্য কবলিত হেলমন্দ প্রদেশে তালিবান বিষয়ে গুরুত¦পূর্ণ গোয়েন্দা তথ্য সংগ্রহে নিয়োজিত ছিল।
তালিবানের প্রতি সহানুভ‚তিশীল বা আফগান সেনাবাহিনী বা পুলিশে অনুপ্রবেশকারীরা নিয়মিত ভাবে এ ধরনের হামলা চালিয়ে থাকে। কিন্তু এনডিএসের কোনো স্থাপনায় অভ্যন্তরীণ হামলার এটাই প্রথম ঘটনা।
হেলমন্দের ১৪টি জেলার প্রায় সবগুলোই জঙ্গিরা নিয়ন্ত্রণ করছে বা নিয়ন্ত্রণ লাভের জন্য লড়াই করছে। হেলমন্দ আফগানিস্তানর বৃহত্তম প্রদেশ ও বিশে^র অন্যতম প্রধান পপি উৎপাদক এলাকা।
আফগানিস্তানে অবৈধ মাদক ব্যবসা থেকে জঙ্গিদের কর্মকান্ড পরিচালনার ৬৫ শতাংশ অর্থ আসে। যুক্ত্রাষ্ট্র সম্প্রতি হেলমন্দে তালিবানের অর্থের উৎস ধ্বংসে এক নতুন বিমান হামলা শুরু করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আরাফাত ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:৫৪ এএম says : 0
আল্লাহ মধ্যপ্রাচ্যে একটু শান্তি দাও
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন