শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

খেলাধুলা

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সব জনপ্রিয় খেলার মধ্যে মার্শাল আর্ট বা কারাতে অন্যতম। এই খেলা নিয়মিত চর্চা করলে ক্রীড়াবিদদের নৈতিক চরিত্র গঠনে ও আত্মরক্ষায় বেশ কার্যকর ভূমিকা রাখে। প্রিয় পাঠক/পাঠিকা ‘আত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৪৫তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘কাতা বা ফং-১০ (জে)’ ইভেন্ট নিয়ে।
মো: আলতাফ হোসেন
কাতা বা ফং-১০ (জে)....
কিবাডাসী পজিশনে থেকে দু’হাতের তালু মিলিয়ে সোজা উপরের দিকে উঠিয়ে এই ইভেন্ট প্রশিক্ষণ শুরু করতে হবে। এরপর নিচের দিকে একটু ঝাঁকুনি দিয়ে দু’হাত ক্রস করে মুষ্টিবদ্ধ অবস্থায় দু’পাশে দু’হাত দিয়ে সজোরে মারতে হবে। বাম দিকে ঘুরে মুষ্টিবদ্ধ ডান হাত দিয়ে বাম হাতের তালুর সঙ্গে নীচের দিকে চলে যাবে। এসময় বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা ডান পায়ের বরাবর পেছনে। দু’হাত চলে আসবে কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এরপর ডান দিকে ঘুরে কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ হাত দু’টি ডান দিকে ঘুরিয়ে হাতের দু’তালুর দুই কব্জার সঙ্গে লাগিয়ে আঙ্গুলগুলো থাকবে সামনের দিকে ইউ অবস্থায়। এসময় দু’হাতের আঙ্গুলই পরস্পরের সঙ্গে লাগানো থাকবে। এসময় ডান পায়ের ভেতর বাম পা ঢুকবে পরে মুষ্টিবদ্ধ হাত দুটি দিয়ে বুক বরাবর এসে বাম হাতের সঙ্গে ডান হাত ক্রস করে ডান হাত চলে যাবে বাম কাঁধের উপরে মুষ্টিবদ্ধ অবস্থায়। এবং বাম হাত যাবে ডান হাতের বগলের নিচে মুষ্টিবদ্ধ অবস্থায়।
এরপর বাম কোমড়ে ঝাঁকুনি দিয়ে দু’হাত এনে ডান দিকে ঘুরে ¯œ্যাকস মারতে হবে। আবার নিচের দিকে ঝাঁকুনি দিয়ে কোমড় বারাবর মাংকি স্টাইলে মারতে হবে। এরপর বাম দিকে ঘুরে ডান পা হাটু ভাঙ্গা অবস্থায় আর বাম পা হাটু ভাঙ্গা ডান পায়ের ভেতরে রাখতে হবে। আর ডান হাত দিয়ে টাইগার স্টাইলে মারতে হবে। এসময় বাম হাত থাকবে ডান হাতের কুনুইর নিচে টাইগার স্টাইলে। পরে বাম দিকে ঘুরে ডান পা দিয়ে শূন্যের উপরে রাউন্ডার্স কিক মারতে হবে। এরপর দু’হাত দিয়ে সামনের দিকে মেরে তিন বার দু’হাত বদল করে একবার নিচে একবার উপরে আবার নিচে মারার পর আবার ডান দিকে ঘুরে দু’হাতে ¯œ্যাকস মারতে হবে। এসময় ডান হাত থাকবে উপরে এবং বাম হাত থাকবে ডান হাতের কুনুইর নিচে। এ অবস্থায় ডান হাত দিয়ে উপরে মাংকি স্টাইলে মারতে হবে। বাম হাত থাকবে মাংকি স্টাইলে ডান হাতের কুনুইর নিচে। এরপর বাম হাত সামনে আর আঙ্গুলগুলো সোজা উপরের দিকে ও তালু মুখের দিকে রেখে বাম দিকে ঘুরতে হবে। এসময় ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম হাতের কুনুইর নিচে, বাম পা থাকবে সোজা আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায়। পরে মুষ্টিবদ্ধ ডান হাত চলে যাবে বøক অবস্থায় মাথার উপরে এবং ডান হাতের কুনুইর বরাবর ডান পা হাটু ভাঙ্গা অবস্থায় ও বাম পা থাকবে সোজা অবস্থায়।
এসময় মুষ্টিবদ্ধ বাম হাতটি বাম পায়ের উপরে থাকবে। পরে ডান হাত দিয়ে নিচ থেকে উপরের দিকে বাঘের থাবা মারতে হবে। এরপর বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায়। আর ডান পা পেছন বরাবর চলে যাবে। পরে ডান পা সামনে যাবে ও হাটু ভাঙ্গা অবস্থায় দু’হাত দিয়ে সামনের দিকে টাইগার স্টাইলে মেরে ডান হাতের কুনুই দিয়ে বাম হাতের আঙ্গুরের উপর সজোরে মারতে হবে। পরের স্টেপে ডান হাত ঘুরিয়ে মাংকি স্টাইলে মারতে হবে। এসময় বাম হাত থাকবে মাংকি স্টাইলে ডান হাতের কুনুইর নিচে। এরপর মাংকি স্টাইলে তিন বার উপরে নিচে হাত বদল করে মারার পর বামে উপরের দিকে বাম হাতে তিনবার দু’হাত বদল করে সামনে সিঙ্গেল পাঞ্চ মারতে হবে। ডান দিকে ঘুরে এক পা অন্য পায়ের ভেতরে নিয়ে একই সময় ডান হাত রাখতে হবে সোজা উপরের দিকে মুষ্টিবদ্ধ অবস্থায়। আর বাম হাত থাকবে বুক বরাবর ডান হাতের কুনুইর পাশে। এবার দু’হাত ক্রস করে কিবাডাসী পজিশনে যেতে হবে। এই পজিশনে এসেই শেষ করতে হবে কাতা বা ফং-১০ (জে) প্রশিক্ষণ।
লেখক: সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন