শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


মো. আলতাফ হোসেন : নিখাদ একটি খেলা ও আতœরক্ষার কৌশল রপ্ত হয় বলেই দিন দিনই বাড়ছে কারাতের জনপ্রিয়তা। তাই ছেলেদের পাশাপাশি কারাতে শিখতে আসছে রক্ষণশীল পরিবারের মেয়েরাও। যে কারণে দিন দিন বাড়ছে এই খেলায় মেয়েদের অংশগ্রহণ। প্রিয় পাঠক/পাঠিকা ‘আত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ২৫তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘ছে’ কু-কু ইভেন্ট নিয়ে।
‘ছে’ কু-কু......
‘ছে’ কু-কু ইভেন্টটি প্রশিক্ষণের পূর্বে ওয়ার্মআপের সঙ্গে সঙ্গে আগের লেসনগুলো করে নিলে ভালো হয়। প্রশিক্ষণের শুরুতে শিক্ষার্থীকে সালাম বা বো করে কিবাডাসী পজিশনে চলে যেতে হবে। কিবাডাসী পজিশন থেকে শুরু করতে হবে ‘ছে’ কু-কু অনুশীলন। কিবাডাসীতে হাত দুটি ছিলো মুষ্টিবদ্ধ অবস্থায় আর পা দুটি ছিলো হাটু ভাঙ্গা অবস্থায়। এখন ‘ছে’ কু-কু করার জন্য প্রশিক্ষণার্থীকে প্রথমে কিবাডাসী থেকে ডান পা বাম পায়ের স্পর্শ করে সোজা পেছন বরাবর নিয়ে যেতে হবে। বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় ও বাম হাত থাকবে হাটুর উপরে একটু বাঁকা অবস্থায় এবং ডান হাত থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। শিক্ষার্থীকে হোইস শব্দের মাধ্যমে পজিশনে যেতে হবে। এরপর ডান পা সোজা এক স্টেপ সামনের দিকে যাবে, একই সঙ্গে ডান হাতটি কোমড় থেকে মুষ্টিবদ্ধ অবস্থায় একটু ডান দিকে ঘুরে ঝাঁকুনি দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। মারার সময় বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পায়ের বরাবর পেছনে সোজা অবস্থায় আর ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে। এবার বাম পায়ে এক স্টেপ সমানে গিয়ে বাম দিকে ঘুরে কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ বাম হাত দিয়ে সজোর সামনের দিকে মারতে হবে। মারার সময় বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে ও ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে আর ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের বরারব পেছনে। এবার তৃতীয় স্টেপে ডান পা সোজা এক স্টেপ সামনের দিকে যাবে প্রশিক্ষণার্থী, একই সঙ্গে ডান হাতটি কোমড় থেকে মুষ্টিবদ্ধ অবস্থায় একটু ডান দিকে ঘুরে ঝাঁকুনি দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। মারার সময় বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পায়ের বরাবর পেছনে সোজা অবস্থায় আর ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে।
এবার বাম দিকে ঘুরতে হবে । এসময় হাত দুটি ক্রস করে ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে আর বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে বøক অবস্থায় আর ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের বরাবর পেছনে। এবং ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। এখন ডান পা সোজা এক স্টেপ সামনের দিকে যাবে এবং মুষ্টিবদ্ধ ডান কোমড়ে থাকা ডান হাতটি ডান দিকে একটু ঝাঁকুনি দিয়ে সোজরে সামনে মারতে হবে। আর বাম হাতটি চলে যাবে বাম কোমড়ে। এসময় ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে আর বাম হাতটি থাকবে বাম কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। আর বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরারব পেছনে। এবার দ্বিতীয় স্টেপে বাম পা চলে যাবে সামনে এবং কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ বাম হাতটি দিয়ে একটু বাম দিকে ঘুরে ঝাঁকুনি দিয়ে সজোরে সামনে মারতে হবে। সেই সঙ্গে ডান হাতটি চলে যাবে ডান কোমড়ে আর বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে এবং ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে আর ডান পাটি থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। এবার ডান দিকে ঘুরতে হবে। ঘুরার সময় হাত দুটি ক্রস করে ডান হাতটি মুষ্টিবদ্ধভাবে চলে যাবে হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে বøক অবস্থায়। বাম হাতটি থাকবে বাম কোমড়ে, মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে থাকবে বাম পা’টি। এবার এক স্টেপ সামনে যাবে বাম পা এবং কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ বাম হাতটি দিয়ে একটু বাম দিকে ঘুরে ঝাঁকুনি দিয়ে সজোরে মারতে হবে। মারার সময় বাম হাতটি মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে থাকবে আর ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। আর ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরারব পেছনে। এবার ডান পা এক স্টেপ সামনে যাবে ও ডান কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ ডান হাতটি দিয়ে ডান দিকে ঘুরে একটু ঝাঁকুনি দিয়ে সোজরে সামনের দিকে মারতে হবে। মারার সময় ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে আর বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। এখানেই শেষ হবে ‘ছে’ কু-কু অনুশীলন।
লেখক: সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন