মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কাদেরকে আর কিভাবে রাজনীতি শেখাব - প্রফেসর এমাজউদ্দীন

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে রাজনীতি শেখাতে ব্যর্থ হয়েছেন মন্তব্য করেছেন তার এক সময়ের শিক্ষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ। তিনি বলেন, সে আমার ছাত্র ছিল। আমি হয়তো তাকে শেখাতে পারিনি। তাই এ মুহূর্তে তার কথা শুনে থাকাই ভালো। গতকাল (সোমবার) জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা অধিকার আন্দোলন নামে একটি সংগঠন আয়োজিত বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা এবং সংকটে আগামী জাতীয় নির্বাচন’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।
ওবায়দুল কাদের বলেছেন, আপনারা (বিএনপি) যদি শান্তিপূর্ণ আন্দোলন করেন তাহলে ঘরে করুন, অফিসে করুন, রাস্তায় কেন? জনদুর্ভোগ সৃষ্টি করছেন কেন? তার এই বক্তেব্যর প্রতিক্রিয়ায় এমাজউদ্দীন আহমদ বলেন, আমার এককালীন ছাত্র আওয়ামী লীগের সেক্রেটারি জেনারেল, তিনি বলেছেন- ঘরের মধ্যে থেকে রাজনীতি করেন অথবা অফিসে বসে রাজনীতি করেন। অফিসে বসে যে রাজনীতি হয় না, ঘরের মধ্যে থেকে যে রাজনীতি হয় না- এখন এই তরুণকে আমি কেমন করে শেখাব? শেখাতে পারিনি হয়ত, আমাদের ব্যর্থতা
ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য এমাজউদ্দীন আহমদ বলেন, এভাবে দিন চললে তারপর পরিস্থিতি এমন অবস্থায় আসবে যখন আপনা-আপনি গতিটা দ্রæত হবে। হিংসাত্মক হওয়ার দরকার নেই। এজন্য অপেক্ষা বেশি দিন করার দরকার হবে না। কারণ, হিংসা-প্রতিহিংসা, নতুন হিংসা-প্রতিহিংসার জন্ম দেয়। তিনি বলেন, নির্বাচন ঘোষণার আগে সংসদ ভেঙ্গে দিতে হবে। ১০ থেকে সাড়ে ১০ লাখ মানুষ প্রায় ৫০ হাজার মামলায় আসামি বা জড়িত হয়ে আছে। তাদের অনেকে কারাগারে, নির্বাচনের আগে তাদের প্রস্তুতিপর্ব চলতে দিতে হবে। তিনি আরও বলেন, প্রধামমন্ত্রী যতই বলুক কাউকে ভোটে আনার দায়িত্ব সরকারের নয়। আগামী জাতীয় সংসদ নির্বাচনে নিরপেক্ষতা ও সবার অংশগ্রহণের পরিবেশ প্রধামমন্ত্রীকেই তৈরি করতে হবে। আর এটা না করে নির্বাচন ব্যবস্থায় যাওয়া যাবে না। সংগঠনের সভাপতি কাজী মনিরুজ্জামান মনির সাভাপতিত্বে আরও বক্তব্য রাখেন কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. রফিকুল ইসলাম, এলডিপির যুগ্ম সম্পাদক শাহাদাত হোসেন সেলিম প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
সাদীক সাবধান ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:২৩ এএম says : 1
তামাজ উদ্দীনদের রাজনীতি বাংলার জনগন বহুবার দেখেছে এবং তার এখনো অনেক কিছু শেখার বাকী আছে া তিনি যদি কিছু শিখে থাকেন তবে সেটা তার দলের লোকদের আগে শেখানো উচিত্ া মনে হয় এতিমের টাকার ভাগ পেয়েছেন 1
Total Reply(1)
Siddikur Rahman ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:৩০ এএম says : 4
ZvgvR DwÏb gv‡b wK ? GKRb me©Rb kªØvfvRb wk¶vwe` ivóªweÄvwb †K wb‡q Ggb e¨v½ Kiv wK gvb nvwbKi bq ??
গনতন্ত্র ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ২:০৬ এএম says : 1
" ডিজিটাল আদম " ঘরে - অফিসে হবে আন্দোলন ,খেলার মাঠে রান্না;আঘাত পেলে গাছে চড়ে,করতে হবে কান্না। অফিসের কাজ করতে হবে, দাঁড়িয়ে নদীর জলে;পশু হাসপাতালে যেতে হবে সর্দ্দি- জ্বর হলে।ইশারাতে হবে কথা, মুখ থাকবে বন্ধ;চোখ বেঁধে হাঁটতে হবে, হয়ে নতুন অন্ধ। হাত দিয়ে এখন হাঁটতে হবে; পা দিয়ে খাবো অন্ন, পোষ্ট অফিসে যেতে হবে,মামলা করার জন্য।
Total Reply(1)
Siddikur Rahman ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:৫৪ এএম says : 4
Apnar Lekhar Jonno Donnobad.
২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:৩৩ এএম says : 0
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন