মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দেশকে সম্পূর্ণভাবে অকার্যকর ও ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার চক্রান্ত চলছে -মির্জা ফখরুল

খালেদা জিয়ার মুক্তি দাবিতে সারাদেশে বিএনপির মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:০৮ এএম, ৭ মার্চ, ২০১৮

অবিলম্বে অনির্বাচিত সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দেয়ার আহবান জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশকে জঙ্গি রাষ্ট্র বানানোর চক্রান্ত হচ্ছে। এই দেশকে একটি সম্পূর্ণভাবে অকার্যকর ও ব্যর্থ রাষ্ট্রে পরিণত করবার চক্রান্ত হচ্ছে।
সেই চক্রান্তের ফলেই দেখা গেল এদেশের সবচাইতে জনপ্রিয় লেখক, বিজ্ঞানী এবং প্রখ্যাত সাহিত্যিক ড. মুহাম্মদ জাফর ইকবালকে ছুরিকাঘাত করা হল প্রকাশ্যে। আর কোনো তদন্ত না করে বলে দেওয়া হলো বিএনপি এর জন্য দায়ী। অথচ দেখা যাচ্ছে যাদেরকে আটক করা হয়েছে তারা সবাই আওয়ামী লীগের লোকজন। এখন স্বভাবিকভাবে প্রশ্ন আসে যায়, তাহলে আওয়ামী লীগ কি শুধু ক্ষমতায় টিকে থাকবার জন্য দেশকে অকার্যর ও জঙ্গি রাষ্ট্রে পরিণত করতে চায়। গতকাল (মঙ্গলবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।
দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে ভিত্তিহীন বানোয়াট মামলায় সাজা প্রদানের প্রতিবাদ এবং অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবিতে ঢাকাসহ সারাদেশে মানববন্ধন কর্মসূচি দিয়েছিল বিএনপি। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল (মঙ্গলবার) বেলা ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ঢাকাসহ সারাদেশে মানববন্ধন করেন দলটির হাজার হাজার নেতাকর্মী। এর আগের মাববন্ধনের মতো গতকালও ওই কর্মসূচিতে নেতাকর্মীদের ঢল নামে। ঘোষিত কর্মসূচি বেলা ১১টায় হওয়ার কথা থাকলেও এর আগে থেকেই নেতাকর্মীরা প্রেসক্লাবের সামনে জড়ো হতে থাকেন। নির্দিষ্ট সময়ের মধ্যেই প্রেসক্লাবের সামনের সড়কে সচিবালয়ের মোড় এবং কদম ফোয়ারে মোড় পর্যন্ত কয়েক লাইনে বিভক্ত হয়ে নেতাকর্মীরা সারিবদ্ধভাবে মানববন্ধনে দাঁড়ান। বেলা ১১টার দিকে প্রেসক্লাবের সামনের সড়কে হাজার হাজার নেতাকর্মী জড়ো হন। নেতাকর্মীরা ‘বন্দি আছে আমার মা, ঘরে ফিরে যাবো না’, ‘হামলা করে আন্দোলন- বন্ধ করা যাবে না’, ‘জেল জুলুম টিয়ার গ্যাস, জবাব দেবে বাংলাদেশ’- ইত্যাদি ¯েøাগান দিতে থাকেন। নেতাকর্মীদের ¯েøাগানে মুখরিত হয়ে ওঠে প্রেসক্লাব চত্বর। এক পর্যায়ে মানুষের উপস্থিতিতে প্রেসক্লাবের সামনের সড়কটি লোকে লোকারণ্য হয়ে ওঠে। বিএনপি নেতাকর্মী, ২০ দলীয় জোটের নেতাকর্মীসহ সাধারণ মানুষের উপস্থিতিতে মানববন্ধন কর্মসূচি সমাবেশে রূপ নেয়।
এসময় মানববন্ধনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা আজকে এমন একটি জায়গায় পৌঁছেছি যেখানে গণতন্ত্র প্রায় মৃত। এদেশে এখন কোনো গণতন্ত্র নেই। বিএনপির আজকের আন্দোলন শুধু খালেদা জিয়ার মুক্তির জন্য নয়। এ আন্দোলন গণতন্ত্রের জন্য, দেশের মানুষের মুক্তির জন্য। দেশকে অপশক্তি ও ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের হাত থেকে মুক্ত করার জন্য আজকের আন্দোলন। খালেদা জিয়াকে আটকে রাখতে সরকার অপকৌশল গ্রহণ করেছে অভিযোগ করে তিনি বলেন, বিভিন্ন ছলচাতুরি ও কলাকৌশল করে খালেদা জিয়ার মুক্তি বিলম্বিত করছে এই অবৈধ সরকার। সম্পূর্ণ মিথ্য, ভিত্তিহীন ও বানোয়াট একটি মামলা দিয়ে তাকে আটকে রাখা হয়েছে। সাংবিধানিকভাবে তার যে আইনি অধিকার থেকেও বঞ্চিত করা হচ্ছে। তাকে জামিন পর্যন্ত দেওয়া হচ্ছে না।
মির্জা ফখরুল সরকারকে অনির্বাচিত অভিহিত করে বলেন, যারা নির্বাচিত নয় তাদের অধীনে কোনো নির্বাচন হতে পারে না। তাই পরিষ্কার করে বলছি, খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। সংসদ ভেঙে দিতে হবে। সব রাজনৈতিক দলের জন্য সমান সুযোগ সৃষ্টি করতে হবে। বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে সমস্ত মামলা প্রত্যাহার করতে হবে। গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করে তারপর নির্বাচন দিতে হবে। সেই নির্বাচনে বিএনপিসহ সব রাজনৈতিক দল অংশগ্রহণ করবে। সেই নির্বাচনে এ ফ্যাসিস্ট সরকারের বিদায় হবে বলে আমরা আশা করছি।
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানিয়ে তিনি বলেন, দেশের মানুষকে আহŸান জানিয়েছি আসুন ঐক্যবদ্ধ হই জাতীয় ঐক্য গড়ে তুলি। খালেদা জিয়াকে মুক্ত করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবী আদায় করি। জনগণের সরকার প্রতিষ্ঠা করি।
স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেন, খালেদা জিয়াকে একটি জালিয়াতির কাগজ দিয়ে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাগারে রাখা হয়েছে। তাকে একটি পরিত্যক্ত কারাগারে রেখে তিন দিন পর্যন্ত ডিভিশন দেয়নি। যার মাধ্যমে সরকার চেয়েছে তার মনোবল দুর্বল করতে। এখন তার জামিন দিতেও সরকার গড়িমসি করছে।
তিনি বলেন, সরকার ইচ্ছে করেই খালেদা জিয়ার কারাবাস দীর্ঘ করতে চায়। যাতে তারা নিজেদের অধীনে একদলীয় নির্বাচন করে আবারো ক্ষমতায় থাকতে। কিন্তু আমরা সরকারকে বলতে চাই আমরা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে বাধ্য করা হবে।
মোশাররফ হোসেন বলেন, আপনারা চান খালেদা জিয়াকে ছাড়া নির্বাচন করতে। কিন্তু আপনাদের সে স্বপ্ন কখনো পূরণ হবে না। খালেদা জিয়ার নেতৃত্বে নিরপেক্ষ সরকারের দাবি আদায় করে নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করবো।
স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আপানরা যত ষড়যন্ত্র করেন না কেনো খালেদা জিয়া আমাদের মাঝে ফিরে আসবেন। আমরা নেত্রীর নির্দেশে শান্তিপূর্ণ আন্দোলন করছি। আর এ শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে নিরপেক্ষ সরকারের অধনে জনগণের সরকারী প্রতিষ্ঠা করবো।
স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, আওয়ামী লীগ একটি পাতানো নির্বাচন করতে চায়। কিন্তু আমরা দেশের মানুষকে সাথে নিয়ে সরকারের ষড়যন্ত্র রুখে দিব। সরকার আবারো একদলীয় শাসন ধরে রাখতে চায়। কিন্তু মনে রাখবেন বেশি লোভ করবেন না। লোভে পাপ পাপে কিন্তু মৃত্যু। পাকিস্তানিরাও নির্যাতন করেছিলো তারাও টিকতে পারে নি। তিনি বলেন, আজ খালেদা জিয়াকে নয় দেশের গণতন্ত্রকে বন্দী করেছেন। আপনারা চাইছেন খালেদা জিয়াকে কারাগারে রেখে আবারো একক নির্বাচন করতে কিন্তু আপনাদের সে স্বপ্ন পূরণ হবে না। মনে রাখবেন এক মাঘে শীত যায় না। এরআগেও একটানা ২১ বছর ক্ষমতার বাহিরে ছিলেন মানুষ ক্ষমতায় আসতে দেয় নি। মির্জা আব্বাস বলেন, দেশের মানুষকে অনেক কষ্ট দিয়েছেন এখনো সময় আছে শান্তির পথে আসুন। কারণ বাংলাদেশের মানুষ আঘাত পেলে তা কখনো ভুলে না। তাই অনুরোধ করবো মানুষের ভাষা বুঝার চেষ্টা করুন। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিন। মানুষের ভোটের ও নাগরিক অধিকার ফিরিয়ে দিন।
স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, নির্বাচন নামে একটা প্রহসন করে ক্ষমতায় আসা সরকার খালেদা জিয়াকে সাজা দিয়ে কারাগারে পাঠিয়েছে। তারা চেয়েছিলো খালেদা জিয়াকে সাজা দিয়ে হেয় প্রতিপন্ন করতে চেয়েছিলো। কিন্তু তাদের সে আশা দেশের মানুষ শেষ করে দিয়েছে। খালেদা জিয়া এখন আপোসহীন নোত্রী থেকে দেশের মানুষের মা হয়েছেন। তিনি বলেন, খালদে জিয়াকে আমরা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে মুক্ত করে আনবো। তিনি আমাদের শান্তিপূর্ণ আন্দোলনের নির্দেশ দিয়েছেন। কিন্তু অনেক উস্কানি দেয়া হচ্ছে। তাতে কেউ পা দিবেন না। আমরা খালেদা জিয়াকে মুক্ত করেই আগামী নির্বাচনে যাবো। তাকে ছাড়া দেশে কোনো নির্বাচন হবে না।
মানববন্ধনে আরও বক্তব্য রাখেন দলের ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আব্দুল আউয়াল মিন্টু, বরকতুল্লাহ বুলু, ব্যারিস্টার জিয়াউর রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, জয়নুল আবদীন ফারুক, ঢাকা মহানগর উত্তর বিএনপির বজলুল বাসিত আঞ্জু, মহানগর দক্ষিণের কাজী আবুল বাশার, বিশ দলীয় জোটের কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম প্রমুখ। বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানীর পরিচালনায় মানববন্ধনে অন্যান্যের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ডা. ফরহাদ হালিম ডোনার, আতাউর রহমান ঢালী, প্রফেসর ড. তাজমেরী এস এ ইসলাম, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, সরফত আলী সপু, কামরুজ্জামান রতন, নেওয়াজ আলী নেওয়াজ, প্রফেসর ড. এবিএম ওবায়দুল ইসলাম, আমিনুল হক, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, মুহাম্মদ আব্দুল আউয়াল খান, ডা. রফিকুল কবির লাবু, আফরোজা আব্বাস, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, মফিকুল আহসান তৃপ্তি, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, আব্দুল কাদির ভুইয়া জুয়েল, মাহবুবুল হাসান পিংকু ভূঁইয়া, ঢাকা মহানগর দক্ষিণের তানভীর আহমেদ রবিন, যুবদলের মোরতাজুল করিম বাদরু, মামুন হাসান, আ ক ম মোজাম্মেল হক, ছাত্রদলের আসাদুজ্জামান আসাদ, আলমগীর হাসান সোহান, আবু আতিক আল হাসান মিন্টু, রাজিব আহসান চৌধুরী পাপ্পু, জহিরুল ইসলাম বিপ্লব, মফিজুর রহমান আশিক, জিয়া পরিষদের মহাসচিব ড. এমতাজ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব আবদুল্লাহিল মাসুদ, প্রকৌশলী শরীফ, ড. রকনুজ্জামান, বিশ দলীয় জোটের নেতাদের মধ্যে লেবার পার্টির একাংশের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, এলডিপির শাহাদাৎ হোসেন সেলিম, জাগপার লুৎফর রহমান, জাতীয় পার্টির (জাফর) আহসান হাবিব লিঙ্কন, ন্যাপের গোলাম মোস্তফা ভুইয়া, এনপিপি মোস্তাফিজুর রহমান মোস্তফা, ডিএল’র সাইফুদ্দিন আহমেদ মনি প্রমুখ।
চট্টগ্রাম ব্যুরো জানায়, গতকাল মানববন্ধন কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের সামনে নগর বিএনপির মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, অনির্বাচিত প্রধানমন্ত্রী সারাদেশ ঘুরে জনসভা করছেন। নৌকা মার্কায় ভোট চাইছেন। এক বছর আগে ভোট খোঁজার কারণ কী? । মানববন্ধনে বিএনপি নেতা মাহবুবুর রহমান শামীম, এ এম নাজিম উদ্দিন, আবুল হাশেম বক্কর বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ান। এতে বিএনপি নেতা শামসুল আলম, এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা,সহ বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন। দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে জাফরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে কর্ণফুলী সেতু এলাকায়, উত্তর জেলা বিএনপির উদ্যোগে নাসিমন ভবন এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করা হয় ।
রাজশাহী ব্যুরো জানায়, পুলিশী ঘেরাওয়ের মধ্যে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত রাজশাহী মহানগর বিএনপি মানববন্ধন কর্মসূচী পালন করে। মানববন্ধনে সভাপতিত্ব করেন মহানগর বিএনপি’র সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের অন্যতম উপদেষ্টা, সাবেক মেয়র ও সংসদ সদস্য জননেতা মিজানুর রহমান মিনু। বিশেষ অতিথি ছিলেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক শাহিন শওকত, মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শফিকুল হক মিলন, । রাজশাহী মহানগর বিএনপি, যুবদল, ছাত্রদল সহ ৩৭টি ওয়ার্ডের সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
নোয়াখালী ব্যুরো জানায়, সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে নোয়াখালী জেলা বিএনপি ও এর অঙ্গসংগঠনের উদ্যোগে গতকাল (মঙ্গলবার) সকালে নোয়াখালী প্রেসক্লাব সন্মুখ সড়কে এক বিরাট মানবন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়। মানবন্ধন কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক এমপি ও বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান। বক্তব্য রাখেন জেলা বিএনপি সভাপতি গোলাম হায়দার বিএসসি, সাধারন সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আবদুর রহমান, বিএনপি নেতা মাহবুব আলমগীর আলো, এডভোকেট কামরুল ইসলাম, সলিম উল্লা বাহার, অধ্যাপক লিয়াকত আলী খান ও ভিপি জসিম প্রমুখ ।
বগুড়া ব্যুরো জানায়, গতকাল মঙ্গলবার বগুড়া শহরের নবাব বাজার রোডস্থ গালাপট্টি, হোটেল পট্টি, ফুলপট্টি ও নিউমার্কেট এলাকায় লিফলেট বিতরণ করেছে জাগপা। লিফলেট বিতরণ কালে উপস্থিত ছিলেন জাগপা কেন্দ্রীয় কমিটির নেতা শামীম আকতার পাইলট, সাংবাদিক ইউনিয়ন বগুড়া জেলা শাখার সভাপতি মীর্জা সেলিম রেজা, সাংবাদিক ইউনিয়ন বগুড়া জেলা শাখার সাবেক সভাপতি ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন কেন্দ্রীয় সদস্য সৈয়দ ফজলে রাব্বী ডলার, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল বগুড়া জেলা শাখার সাবেক সভাপতি নূর আলম সিদ্দিকী বাবলা, বগুড়া জেলা জাগপার সহ-সভাপতি দেলদার হোসেন নান্টু, সামছুল হক, প্রমুখ।
ল²ীপুর সংবাদদাতা জানান, ১১টায় খালেদা জিয়ার মুক্তির দাবিতে মানববন্ধন কর্মসুচি পালন করে জেলা বিএনপি নেতাকর্মরা। এসময় জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন ভূইঁয়া, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক রশিদুল হাসান লিংকন,জেলা ছাত্রদলের সভাপতি হারুনুর রশিদ.সাধারন সম্পাদক মাহাবুবুল আলম মামুন, ল²ীপুর সরকারী কলেজ শাখা ছাত্রদলের সভাপতি আবদুল্লাহ আল মামুন।
অপরদিকে, কেন্দ্রীয় বিএনপির সহ-সমাজকল্যাণ সম্পাদক ও জেলা বিএনপিসাধারণ সম্পাদক সাহাবুদ্দিন সাবুর সমর্থকরা এর আগে সকালে প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসুচি পালন করে। এসময় বিএনপি, যুবদল ও স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এ কর্মসুচিতে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সহ-সভাপতি ছায়েদুর রহমান ছুট্টু, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এডভোকেট হাসিবুর রহমান প্রমুখ।
নীলফামারী সংবাদদাতা জানান, ১১টার দিকে জেলা বিএনপির ব্যানারে দলটির নেতাকর্মীরা শহরের পৌরসুপার মার্কেট সংলগ্ন প্রধান সড়কের সামনে মানববন্ধন করে। মানববন্ধন চলাকালে সেখানে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান চৌধুরী শামীমের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা বিএনপির সহসভাপতি মীর সেলিম ফারুক, পৌর বিএনপির সভাপতি জহুরুল আলম, সাধারণ সম্পাদক মাহাবুব উর রহমান, প্রমূখ।
মেহেরপুর সংবাদদাতা জানান, মঙ্গলবার সকাল ৯ টার সময় শহরের পৌর ঈদগাহ পাড়াস্থ জেলা বিএনপির কার্যালয়ের সামনে জেলা বিএনপির সহ সভাপতি ওমর ফারুক লিটনের নেতৃত্বে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও জেলা যুবদলের যুগ্ম আহবায়ক প্রভাসক ফয়েজ মোহাম্মদ, সহ সাংগঠনিক সম্পাদক কাজী মিজান মেনন, বিএনপির প্রবীন নেতা এডভোকেট মকলেসুর রহমান স্বপন প্রমূখ।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। জেলা বিএনপির সাধারন সম্পাদক সাইফুর রহমান রানার নেতৃত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন জেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি আবু বক্কর সিদ্দিক, মোস্তাফিজুর রহমান মোস্তফা, আলহাজ্ব আব্দুল আজিজ প্রমুখ।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরে পৌরসভার সামনে বেগম খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা আলহাজ্ব জহিরুল হক শাহজাদা মিয়ার নেতৃত্বে ও শহরের বিভিন্ন স্থানে অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা এই মানববন্ধন পালন করেন। বেগম খালেদা জিয়ার মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন কেন্দ্রীয় যুবদলের নেতা মাহাবুবুল হাসান পিংকু।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, সকালে শহরের নওজোয়ান মাঠের সামনের সড়কে ঘন্টাকাল ব্যাপী এ মানববন্ধন কর্মসুচী পালিত হয়। বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা লেঃ কর্নেল অবঃ আব্দুল লতিফ খান, জেলা বিএনপির সাধারন সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, সহ-সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক নান্নু ও মোস্তাফিজুর রহমান, যুগ্ম সম্পাদক শহীদুল ইসলাম টুকু ও ৯০ এর স্বৈরাচার বিরোধী ছাত্রআন্দোলনের আহবায়ক আমিনুল ইসলাম বেলাল, প্রমুখ নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।
মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, বেলা ১১ টায় শহরের জেলা কার্যালয়ের সামনে সড়কে এই কর্মসূিচ পালন করে। জেলা বিএনপির সভাপতি ও খালেদা জিয়া উপদেষ্টা আব্দুল হাইয়ে নেতৃত্বে মানববন্ধন কর্মসূচিতে অন্যানের মধ্যে আারো উপস্থিত ছিলেন,জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল কুদ্দুস ধীরেন,সদর উপজেলার বিএনপির সভাপতি মো: মহিউদ্দিন আহম্মেদ,সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান প্রমুখ।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, মঙ্গলবার সকালে জেলা শহরে দলীয় কার্যালয়ের সামনে রাজবাড়ি সড়কে এ কর্মসূচি পালন করা হয়। গাজীপুর জেলা ও মহানগর বিএনপির ব্যানারে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন গাজীপুর জেলা বিএনপিসাধারণ সম্পাদক কাজী ছাইয়েদুল আলম বাবুল, সিনিয়র সহসভাপতি সালাহ উদ্দিন সরকার, সিনিয়র যুগ্ম সম্পাদক শিল্পপতি মোঃ সোহরাব উদ্দিন, বিএনপি নেতা শাহ রিয়াজুল হান্নান, কাজী মাহবুব উল হক গোলাপ, আব্দুল মোতালেব, অধ্যাপক নজরুল ইসলাম, প্রমুখ।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, ভিক্টোরিয়া রোডস্থ জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হয়। টাঙ্গাইল জেলা বিএনপির সভাপতি কৃষিবিদ সামসুল আলম তোফার নেতৃত্বে ঘন্টাব্যাপী এ মানববন্ধনে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ছাইদুল হক ছাদু, সহ সভাপতি আতাউর রহমান জিন্নাহ, মাহমুদুল হক সানু, জিয়াউল হক শাহীন, যুগ্ম সম্পাদক আবুল কাসেম, আনিসুর রহমান প্রমুখ।
সিংড়া (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, সকাল ১০ টায় উপজেলা কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে সিংড়া উপজেলা ও পৌর বিএনপি। দলীয় নেতাকর্মী ও পুলিশের ব্যানার কাড়াকাড়ির মধ্য দিয়ে সমাপ্ত হয় এই কর্মসূচী। এ সময় উপজেলা বিএনপির সভাপতি এড. মজিবুর রহমান মন্টু, উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল ফটিক প্রমুখ উপস্থিত ছিলেন।
ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতাজানান, সকালে ঢাকা-হালুয়াঘাট মহাসড়কে ফুলপুর বালিয়া মোড়ে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন, ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির যুগ্ম আহŸায়ক বীরমুক্তিযোদ্ধা সাবেক এমপি ফুলপুর উপজেলা চেয়ারম্যান এড. আবুল বাসার আকন্দ। এসময় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিএনপি নেতা আব্দুর রশিদ, পৌরসভার প্যানেল মেয়র হুমায়ুন কবির মিলন বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, মঠবাড়িয়া উপজেলা সকালে দলীয় কার্যালয়ের সামনে পুলিশের বাঁধা অতিক্রম করে মানবন্ধন কর্মসূচী পালন করেন। পরে উপজেলা বিএনপির সাধারন সম্পাদক রুহুল আমীন দুলালের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সহ-সভাপতি ইসুফউজ্জামান আকন।
ইসলামপুর (জামালপুর) উপজেলা সংবাদদাতা জানান, সকালে বাজারস্থ উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করে। এতে বক্তব্য রাখেন উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান নবী নেওয়াজ খান লোহানী বিপুল। পৌর বিএনপি’র সভাপতি জয়নাল আবেদীন সরকার সাধারণ সম্পাদক রেজাউল করিম ঢালী।
গলাচিপা (পটুয়াখালী) সংবাদদাতা জানান, মঙ্গলবার দুপুরে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে জাতীয়তাবাদী দল বিএনপি গলাচিপা উপজেলা শাখার উদ্যোগে শহরের জৈনপুরি খানকায়ের সামনে মানববন্ধন করার চেষ্ঠা করলে পুলিশ বাধায় তা পন্ড হয়ে যায়।
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, আড়াইহাজার খালেদা জিয়ার মুক্তির দাবীতে বিক্ষোভ কর্মসুচি ও মানববন্ধন করা হয়। এতে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহÑসভাপতি লুৎফর রহমান আব্দু, সাবেক বি আর ডি বি চেয়ারম্যান আনোয়ার হোসেন অনু প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Harun ৭ মার্চ, ২০১৮, ৭:৪৪ এএম says : 1
akdom thik kotha
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন