৫৩৭. সেই বুঝে এই বিভিন্নতা যার রসনায় স্বাদ আছে
স্বাদ-ক্ষমতা নেই যে জিভের, সবই সমান তার কাছে।
৫৩৮. কক্ষণো নয় এক এ দুটি- মুযিজা ও যাদুর খেল
তবুও মনে করে ওরা- দুটিই নিরেট ভেল্কি ভেল।
৩৩৯. মূসানবী যেরূপ লাঠি নিয়ে আসেন ময়দানে
যাদুকরও সেরূপ লাঠি নিয়ে আসে তাঁর পানে।
৫৪০. উভয় দিকই লাঠি তবু এক নহে দুই লাঠির শান
তেমনি তাদের কাজেও ছিল বিশাল ফারাক বিদ্যমান।
৫৪১. মূসানবীর কর্মে ছিল মহান খোদার অসীম খোশ
তেমনি ওদের কর্মে ছিল খোদার মহাক্রোধ রোষ।
৫৪২. নবীগণের দুষমনিতে বানর স্বভাব কাফিরদের
বক্ষে ওদের মহর মারা- প্রতিবিধান নেই যে এর।
৫৪৩. মানুষ করে যে কাজ, বানর করতে লাগে সে কাজটাই
অনুকরণ স্বভাব ওদের, স্বভাব দোষের ওষুধ নাই।
৫৪৪. বানর ভাবে মানব সমই ফেলছি করে কাজ কাবার
দ্ব›দ্ব মনের অন্ধ যেজন তফাত-জ্ঞান রয়না তার।
৫৪৫. ‘এরা’ করেন কর্ম সাধন আল্লাহপাকের নির্দেশে
ওরা করে কর্ম সাধন খোদার প্রতি বিদ্বেষে।
৫৪৬. মুমিন-সম মুনাফিকও সালাত-রত ঠিকই হয়
তবে ওরা বৈরী মনে, সমর্পিত চিত্তে নয়।
৫৪৭. নামায, রোযা, হজ্ব ও যাকাত- ইবাদতের পাল্লাতে
মুনাফিক ও মুমিন দু’য়ে এক দেখা যায় হার-জিতে।
৫৪৮. এই দুনিয়ায় সমান হলেও রোয হাশরে সমান নয়
হেরে যাবে মুনাফিক ও করবে মুমিন দিগি¦জয়।
৫৪৯. একই খেলায় মগ্ন হলেও যোজন দূরে পরস্পর
‘মার্ভ’ নিবাসী একজনা তো আরের নিবাস ‘রেই’ শহর।
৫৫০. অবশেষে প্রত্যেকে নিজ পরিনামের পানেই ধায়
যায় এগিয়ে সেই দিকেই যে নাম লভে এই ধরায়।
৫৫১. মুমিন বলে ডাকলে তখন আনন্দে হয় দীপ্ত মন
কাউকে মুনাফিক বলিলে অগ্নিশর্মা হয় তখন।
৫৫২. ব্যক্তিগুণের বদৌলতে সম্মানিত ‘মুমিন’ নাম
ব্যক্তিদোষেই ঠিক ‘মুনাফিক’ ঘৃণিত হয় সর্ব ধাম।
৫৫৩. ‘মীম’ ‘ওয়া’ ‘মীম’ ‘নূন’ হরফের স্বতন্ত্র শান নেই কিছুই
এ শব্দটির মূল দাবী যা শান মূলত সেই খানেই।
৫৫৪. মুনাফিকে করলে মুনাফিক বলে কেউ সম্বোধন
বিচ্ছু হুলের তীব্র জ্বালায় বিষাবে তার হৃদয় মন।
৫৫৫. জাহান্নামেই জন্ম যদি না হতো ওই শব্দটির
ও শব্দটির উচ্চারণে জ্বলবে কেন সব শরীর ?
৫৫৬. হরফগুলেই কারণ নহে ঘৃণ্য হবার শব্দটির
পাত্র- কারণ নয় কখনো নোনতা হওয়ার সাগর নীর।
৫৫৭. হরফ-যরফ১, মানি-পানি, মানিই খোলে রুদ্ধ বাব২
মানির সাগর স্বয়ং খোদা, যার কাছে উম্মুল কিতাব।
৫৫৮. মিলল এসে দুই সাগরের লোনা-মিঠা দুইটি ধার
তবু উভয় যায় না মিশে কী অন্তরাল মধ্যি তার!
৫৫৯. লোনা-মিঠা সব সাগরের একই আদি উৎসমূল
এদের ছেড়ে যাও চলে যাও উৎসমূলে সেই অতুল।
৫৬০. কোন্ সোনাটা আসল এবং কোনটা নকল, চিনতে তাই
উপায় শুধু কষ্টিপাথর, এ ছাড়া আর পন্থা নাই।
৫৬১. অন্তরে যার কষ্টিপাথর দান করেছেন আল্লা’পাক
তিনিই বোঝেন সন্দেহ আর একীন মাঝের সেই ফারাক।
৫৬২. রাসূল বলেন : মনকে শুধাও কোনটা ভাল মন্দ আর
বুঝে কেবল সেই জনে তা’ নূরান্বিত হৃদয় যার।
৫৬৩. ঢুকলে গলে আবর্জনা হয় সে বেকারার অধীর
সুস্থ সুধীর হয়না, তাহা যাবতে না হয় বাহির।
৫৬৪. অগণিত লোক্মা মাঝে ময়লা খানিক থাকলে পর
বুঝতে পারে তক্ষুনি তা সতর্ক ও সুস্থ নর।
৫৬৫. ইন্দ্রিয়জ অনুভ‚তি সিঁড়ি বিষয়-উন্নতির
অতিন্দ্রিয় অনুভ‚তি সিঁড়ি নভোনীল পাড়ির।
৫৬৬. সুস্থতা চাও দেহের যদি যাও তবে ভিষক-সদন
উন্নতি চাও রূহের যদি প্রেমাস্পদের লও শরণ।
৫৬৭. করলে সবল দেহকে তার সক্ষমতা বৃদ্ধি হয়
সতেজ সবল হয়গো রূহ এই দেহকে করলে ক্ষয়।
৫৬৮. রূহের মালিক ধ্বংস করেন এই দেহ, তার সাধ-আহলাদ
ধ্বংস থেকে দেহটাকে করেন তিনি ফের আবাদ।
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
মন্তব্য করুন