শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

রফতানি ট্রফি পাচ্ছে ৬২ প্রতিষ্ঠান

বাণিজ্য মন্ত্রণালয়ের গেজেট প্রকাশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা প্রতিষ্ঠানকে জাতীয় রফতানি ট্রফি দেয় সরকার। ২০১৪-১৫ অর্থবছরের জন্য জাতীয় রফতানি ট্রফি প্রদানের লক্ষ্যে ৬২ প্রতিষ্ঠানের নাম নির্বাচিত করেছে বাণিজ্য মন্ত্রণালয়। সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে ২০১৪-১৫ অর্থবছরের সেরা রফতানিকারক নির্বাচিত হয়েছে হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতের জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিকস লিমিটেড। প্রতিষ্ঠানটি টানা চতুর্থবারের মতো সেরা রফতানিকারকের ট্রফি পাচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয়ের গত ১৫ মার্চ প্রতিষ্ঠানগুলোর নাম গেজেট আকারে প্রকাশ করে। গেজেট অনুযায়ী, নারী উদ্যোক্তা বা রফতানিকারকের জন্য সংরক্ষিত পণ্য খাতসহ মোট ২৭ খাতের ৬২ প্রতিষ্ঠান এবার জাতীয় রফতানি ট্রফি পাচ্ছে।
তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে এমন প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে সাভারের একেএম নিটওয়্যার লিমিটেড, ডিওএইচএস বারিধারার রিফাত গার্মেন্টস লিমিটেড ও এলিফ্যান্ট রোডের অনন্ত অ্যাপারেলস লিমিটেড। তৈরি পোশাক (নিটওয়্যার) খাতের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পাবেন যথাক্রমে মতিঝিলের ফকির নিটওয়্যার্স লিমিটেড, মহাখালীর জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও স্কয়ার ফ্যাশনস লিমিটেড। সুতা খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে মতিঝিলের কামাল ইয়ার্ন লিমিটেড। রৌপ্য ট্রফি পাচ্ছে মতিঝিলের বাদশা টেক্সটাইল লিমিটেড। ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে সুফিয়া কটন মিলস লিমিটেড। টেক্সটাইল ফ্যাব্রিকস খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড। রৌপ্য ট্রফি পাবে প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড। ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে হামজা টেক্সটাইলস লিমিটেড। হোম ও স্পেশালাইজড টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণ ও রৌপ্য ট্রফি পাচ্ছে যথাক্রমে জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিকস লিমিটেড ও এসিএস টেক্সটাইল (বাংলাদেশ) লিমিটেড। টেরিটাওয়েল খাতে নোমান টেরিটাওয়েল লিমিটেড স্বর্ণ ট্রফি পাচ্ছে । হিমায়িত খাদ্যপণ্য খাতে ট্রফির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো: স্বর্ণ- জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড, রৌপ্য-মীনহার সি ফুডস লিমিটেড ও ব্রোঞ্জ-কুলিয়ারচর সি ফুডস লিমিটেড। কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণ ও রৌপ্য ট্রফি পাচ্ছে যথাক্রমে পপুলার জুট এক্সচেঞ্জ লিমিটেড ও মেসার্স বাবুল জুট ট্রেডিং। পাটজাত পণ্যে স্বর্ণ ট্রফি পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড। রৌপ্য ট্রফি পাচ্ছে জনতা জুট মিলস লিমিটেড। ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে দি গোল্ডেন ফাইবার ট্রেড সেন্টার লিমিটেড।
ক্রাস্ট/ফিনিশড চামড়া পণ্য খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে এসএএফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রৌপ্য পাচ্ছে মেসার্স ঢাকা হাউড অ্যান্ড স্কিনস লিমিটেড। চামড়াজাত পণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে যথাক্রমে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, আরএমএম লেদার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ফুটওয়্যার খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে মেসার্স বে ফুটওয়্যার লিমিটেড। এ খাতে রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফির জন্য নির্বাচিত প্রতিষ্ঠান হলো যথাক্রমে মেসার্স ফুটবেড ফুটওয়্যার লিমিটেড ও আকিজ ফুটওয়্যার লিমিটেড। ট্রফি পাওয়ার তালিকায় থাকা অন্য প্রতিষ্ঠানগুলো হলো-মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি লিমিটেড, হেরিটেজ এন্টারপ্রাইজ, প্রাণ ডেইরি লিমিটেড, প্রাণ এগ্রো লিমিটেড, ময়মনসিংহ এগ্রো লিমিটেড, মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ, মেসার্স ক্যাপিটাল এন্টারপ্রাইজ, কারুপণ্য রংপুর লিমিটেড, বিডি ক্রিয়েশন, ক্লাসিক্যাল হ্যান্ডমেইড প্রডাক্টস বিডি, বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ডিউরেবল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শাইনপুকুর সিরামিকস লিমিটেড, প্রতীক সিরামিকস লিমিটেড, মেসার্স ইউনিগ্লোরি সাইকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বি আরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বিএসআরএম স্টিলস লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সার্ভিস ইঞ্জিন লিমিটেড, মন ট্রিমস লিমিটেড, মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, জাবের অ্যান্ড জোবায়ের অ্যাকসেসরিজ লিমিটেড ও গাজী এন্টারপ্রাইজ।
নারী উদ্যোক্তা/রফতানিকারকদের জন্য সংরক্ষিত স্বর্ণ ট্রফির জন্য নির্বাচিত হয়েছে ফেনিক্সকো। এছাড়া রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ইপিজেড) শতভাগ বাংলাদেশী মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো রফতানি ট্রফি পাচ্ছে । তাদের মধ্যে রয়েছে-তৈরি পোশাক (নিট ও ওভেন) খাতে ইউনিভার্সেল জিনস লিমিটেড, প্যাসিফিক জিনস লিমিটেড ও ভিনটেজ ডেনিম স্টুডিও লিমিটেড এবং অন্যান্য পণ্য ও সেবা খাতের আরএম ইন্টারলাইনিংস লিমিটেড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন