শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

ঢাকার যানজট : সমাধান দেবে ‘মাই পার্কিং’

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ এর দুই বন্ধু পড়াশোনা শেষে স্বনামধন্য বহুজাতিক প্রতিষ্ঠানে ক্যারিয়ারের উচ্চতর শিখরে পৌঁছে অন্যরকম স্বপ্ন বুনতে শুরু করলেন। তবে এই স্বপ্ন শুধু নিজেদের নিয়ে নয়, বরং পুরো দেশকে নিয়ে, দেশের মানুষকে নিয়ে। নিজেদের বিভিন্ন সমস্যা তারা প্রযুক্তির মাধ্যমে সমাধান করতে চান, আর এজন্যই তাদের প্রতিষ্ঠানের নামটিও একটু ভিন্ন, ডিজিটাল ট্রি। দুজনের নিজের গাড়ি আছে এবং সেই গাড়ি নিজেরাই ড্রাইভ করেন। একারনে মাঝে মধ্যে গাড়ি নিয়ে কিছু সমস্যারও মুখোমুখি হতে হয় তাদের। তাতে কি নিজেরাই সেই সমস্যার সমাধানও করেন। ঢাকার রাস্তায় গাড়ি নিয়ে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় গাড়ি পার্কিং নিয়ে। আপনার বাসা হয়ত ধানমন্ডিতে আর অফিস মতিঝিলে। তবে অফিস বা ব্যাক্তিগত প্রয়োজনে গুলশান গিয়েছেন গাড়ি নিয়ে তখন আপনার গাড়িটি কোথায় পার্কিং করে রাখবেন?
এ প্রশ্নের উত্তরে সবাই একটু বিব্রত হবেন। কারণ ঢাকায় গাড়ির তুলনায় পার্কিং কম হওয়ায় সবাই রাস্তায় গাড়ি পার্কিং করে রাখে। তবে আপনার গাড়িতে আলাদা ড্রাইভার না থাকলে গাড়ি নিয়ে দুশ্চিন্তার পরিমান আরো একটু বেশি হবে সেটাই স্বাভাবিক। কারণ আপনি যেখানে গাড়ি রেখেছেন সেখানে কোন দূর্ঘটনা ঘটতে পারে, যানজটের কারণে পুলিশ জরিমানা করতে পারে। বাংলাদেশে এমন একটি প্লাটফ্রম হবে যেখানে গাড়ির মালিক ও পার্কিং মালিকের মধ্যে সমন্বয় সাধন করা যাবে। এই লক্ষ্যে ডিজিটাল ট্রি এর কো-ফাউন্ডার ও চেয়ারম্যান শিকদার আখতার-উজ-জামান ও ম্যানেজিং ডিরেক্টর মির্জা সাফফাত অহিদ ২০১৬ সাল থেকে শুরু করেন তাদের স্বপ্নবাস্তবায়নের এই প্রচেষ্টা, যার নাম সুঢ়ধৎশরহম. ডিজিটাল ট্রি এর কো-ফাউন্ডার ও চেয়ারম্যান শিকদার আখতারুজ্জামান বলেন, আপনি যেমন আপনার গন্তব্যে নিরাপদে আপনার প্রিয় গাড়িটি পার্ক করতে পারবেন আবার আপনার নিজের বাড়ির পার্কিং যখন ফাঁকা থাকে সেটিকে ভাড়া দিয়েও ইনকাম করতে পারেন অতিরিক্ত টাকা। আর এর মাধ্যমে আপনিও অংশ নিতে পারেন যানজট মুক্ত শহর গড়তে। আপনার পছন্দের গাড়িটি নিয়ে জরুরী প্রয়োজনে বের হয়েছেন। শুধু পার্কিংয়ের সমস্যা মাটি করে দিতে পারে আপনার সব আনন্দ। এ সমস্যা মেটাতেই আসছে মাই পার্কিং অ্যাপ। হাতের মুঠোয় শহরের পার্কিংয়ের সব খবর পাবেন অ্যাপে। মাই পার্কিং দিয়ে আমরা নতুন শহরের পরিকল্পনা করছি। গত ২ বছর পরিবহন খাতে ডিজিটাল সেবার যে প্রসার ঘটেছে তাতে মাই পার্কিং নতুন সম্ভাবনার সৃষ্টি করবে। রাস্তায় গাড়ি পার্কিংয়ের ফলে যানজটের সৃষ্টি হয়। এজন্য কোথায় গাড়ি পার্ক করার সুযোগ আছে জানাবে মাই পার্কিং অ্যাপ। আপনার কতক্ষণের জন্য পার্কিং প্রয়োজন জানাতে হবে। অনলাইনেই হয়ে যাবে বিল পেমেন্ট। এই অ্যাপ জীবন যাত্রাকে আরো সহজ করবে।
ডিজিটাল ট্রি এর কো-ফাউন্ডার ও ম্যানেজিং ডিরেক্টর মির্জা সাফফাত অহিদ বলেন, খুব শিগ্রই মাই পার্কিং অ্যাপস গুগল প্লে ষ্টোর এবং আইওএস প্লার্টফর্মে পাওয়া যাবে। শুরুতে ঢাকা ও চট্টগ্রাম এর বিভিন্ন এলাকায় আমাদের সেবা পাওয়া যাবে। আগামী ৬ মাসের মধ্যে আমাদের গ্রাহকরা বিভিন্ন লোকেশনে প্রায় ১০ হাজার পার্কিং পয়েন্টে তাদের গাড়িটি নিরাপদে রাখতে পারবেন।
মাই পার্কিং নামক অ্যাপটি আপনার স্মার্টফোনে ডাউনলোড করলেই ঢাকা ও চট্টগ্রাম এর বিভিন্ন এলাকায় যে কোন যায়গায় পার্কিং সম্পর্কিত আপডেট পাবেন। কোথাও যাওয়ার আগেই জানতে পারবেন সেখানে পার্কিংয়ের জায়গা খালি আছে কি না। স্কুল, অফিস, হাসপাতাল, শপিংমলসহ আপনার কাঙ্খিত যায়গার আসে পাশে আগে থেকেই পার্কিং স্পট বুক করে রাখা যাবে। দ্রুত ঢাকা শহরজুড়ে এ ব্যবস্থা চালু হবে। এর মাধ্যমে বাড়িতে বসে নির্দিষ্ট এলাকায় পার্কিং বুক করাসহ অ্যাপের মাধ্যমেই পার্কিংয়ের টাকাও পরিশোধ করা যাবে। শহরেজুড়ে এই অ্যাপ চালু হয়ে গেলে জানজটের ভোগান্তিও কমবে।
‘মাই পার্কিং’ অ্যাপে প্রথমে নিজের গাড়ি এবং মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। অ্যাপে দেখা যাবে কোথায় কোথায় পার্কিং রয়েছে। চালক প্রয়োজনীয় পার্কিংয়ের জায়গা বেছে নিয়ে তাতে ক্লিক করলে সেই পার্কিং লটে জায়গা ফাঁকা আছে কিনা জানা যাবে। পার্কিং দিতে আগ্রহীরা info@myparking.biz অথবা ০১৯৪০৮৮৮৯৯৯ ঠিকানায় যোগাযোগ করতে পারেন।-বিজ্ঞপ্তি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন