শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বগুড়া-সান্তাহার স্টেশনে দোকানের আকার বৃদ্ধি ও অনুমোদনহীন ভোগ্যপণ্য কেনাবেচার অভিযোগ

বগুড়া থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বগুড়া ও সান্তাহার স্টেশন ও জংশনের প্লাটফরম এবং রেলের সম্পত্তির ওপর লীজ নিয়ে নির্মিত দোকানগুলোর মালিকরা অহরহ বিধি লংঘন করে চলেছে। ভুক্তভোগী ও যাত্রী সাধারণের অভিযোগ, লীজের শর্ত ও বিধি যারা মানছেননা তারা দোকানের আকার বাড়িয়ে এবং যেসব ভোগ্যপণ্য বিক্রির অনুমতি নেই সেসব বিক্রি করে লাভবান হচ্ছেন। অপরদিকে যারা লীজের শর্ত ও বিধি মেনে দোকান পরিচালনা করছেন, তার ক্ষতির শিকার হচ্ছেন।
সংসিøষ্ট রেল কর্তৃপক্ষ লীজের শর্তভঙ্গকারীদের কাছ থেকে আর্থিক সুবিধা পাওয়ায় এসব অনিয়ম দেখেও দেখেননা বলে রয়েছে অভিযোগ। এর ফলে দিনের পর দিন রেল সম্পত্তির ওপর লীজ নিয়ে পরিচালিত দোকানসহ অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানগুলোর আকার বেড়েই চলেছে। বিশেষ করে সান্তাহার রেল জংশনের স্টেশন প্লাটফরমের দোকানগুলোতে এই প্রবনতার হার বেশি। সান্তাহারের পোস্ট অফিস পাড়ার মোঃ হোসেন ভুক্তভোগী হিসেবে সম্প্রতি রেলমন্ত্রী, রেল সচিব এবং রেল মহাপরিচালক বরাবরে এক লিখিত অভিযোগে বলেন, সান্তাহার রেল জংশন স্টেশনের ৩/৪ নম্বর প্লাটফরমের উত্তর দিকে ‘কামাল উদ্দিন’ নামের একটি সিগারেট ও ফ্রুট শপের দোকানের আকার এমনভাবে বাড়ানো হয়েছে যে, তা যাত্রী সাধারন তথা প্লাট ফরমে অবস্থানকারীদের নানাবিধ অসুবিধা তৈরী করছে। তাছাড়াও অনুমতির বাইরে দোকানটিতে বিধি ভঙ্গ করে পান, পাউরুটি, জুস, সফট ড্রিংকস, কেক, চানাচুর, বিস্কিট, চকলেট, মশার কয়েলসহ ভোগ্যপণ্যের সব আইটেমই বিক্র করা হচ্ছে।
মোঃ হোসেনের অভিযোগের নামকাওয়াস্তে তদন্ত হলেও হয়নি কোন প্রতিকার। একই ধরণের বিধি লংঘনের অভিযোগ অনেক। বগুড়া ও সান্তাহার জংশনের সংশ্লিষ্ট ভূ-সম্পত্তি বিভাগের দায়িত্বশীল কর্মকর্তাদের কাছে এবিষয় সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করলে বলা হয়, অভিযোগগুলো অনেকাংশেই সত্য। লীজের শর্ত ভঙ্গকারীদের বিরুদ্ধে তদন্ত হয়, তাদের নোটিশ এমনকি জরিমানাও করা হয়, তবে কিছুদিনের মধ্যেই আবার পরিস্থিতি যথা ‘পূর্বং তথা পরং’ হয়। তবে ভবিষ্যতে লীজ বিধি ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার উদ্যোগ হচ্ছে বলেও তারা জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন