শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পাকিস্তান বলেই এমন জয়

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৮, ৯:১৯ পিএম

স্পোর্টস ডেস্ক : কি ভয়টা না ধরিয়ে দিয়েছিল পাকিস্তান! মাত্র ১৬০ রানের লক্ষ্যে ১৪ রানে নেই ৩ উইকেট! মার্তাগ-র‌্যাঙ্কিনদের বল সাপের ফনার মত আচরণ করছে। ¯িøপে দাঁড়িয়েছেন ৪ ফিল্ডার। তাহলে কি পাকদের হারিয়ে অভিষেক টেস্ট জিতে নতুন ইতিহাস গড়বে আয়ারল্যান্ড?
না, পাকিস্তানি ভক্তদের এমন অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়নি। হতে দেননি অভিষিক্ত ব্যাটসম্যান ইমাম-উল-হক। তার অপরাজিত ৭৪ রানের সুবাদে চা বিরতির আগেই লক্ষ্যে পৌঁছে যায় সরফরাজ আহমেদের দল। অভিষেক টেস্টে ৫ উইকেটের পরাজয় বরণ করে আইরিশরা। পরাজিত হলেও টেস্টের নবীণতম এই দল পাকদের যে কিছুটা সময়ের জন্য দুশ্চিন্তা উপহার দিতে পেরেছে এটাও বা কম কিসে।
চতুর্থ উইকেটে বাবর আজমকে নিয়ে ১২৬ রানের জুটিতে আইরিশদের শেষ স্বপ্ন ধুলিস্যাৎ করে দেন ইমাম-উল। চশমা পরিহিত এই বাঁ-হাতি ওপেনারের ইনিংসটি সাজানো ছিল ১৯৯ বল ও ৮টি চারে। জয় থেকে মাত্র ২০ রান দূরে থাকতে রান আউটের শিকার হন বাবর। তার ৫৯ রানের ইনিংসটি ছিল ১১৪ বল ও ৮টি চারে সাজানো। পাকিস্তানের প্রথম ইনিংসেও সবচেয়ে বড় অবদান ছিল আরেক অভিষিক্ত ফাহিম আশরাফ। তার ৮৩ রানের কল্যাণেই ৯ উইকেটে ৩১০ রান তুলে ইনিংস ঘোষণা করে সফরকারিরা।
ডাবলিনের মালাহিদে ৭ উইকেটে ৩১৯ রান নিয়ে শেষ দিন শুরু করে স্বাগতিকরা। ব্যাক্তিগত ১১৮ রানে দাঁড়িয়ে নিজের প্রথম বলেই ¯িøপে আব্বাসের শিকার হয়ে ফেরেন কেভিন ও’ব্রাইন। বাকি দুই উইকেট তুলে আইরিশদের ৩৩৯ রানে গুটিয়ে ৫ উইকেটের কোটা পূরণ করেন আব্বাস। দুই ইনিংস মিলে এই পেসার তুলে নেন ৯ উইকেট।
দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের শুরুটা ছিল ভয়ের। প্রথম ওভারেই মার্তাগের বলে প্রথম ¯িøপে ক্যাস দিয়ে সাজঘরে ফেরেন আজহার আলী। এ নিয়ে দুই ইনিংসেই ব্যর্থ হলেন এই ওপেনার। ইংল্যান্ড সফরে নিশ্চয় ব্যাপারটা নিয়ে ভাববে পাকিস্তান। এই ধাক্কা সামাল তো দিতে পারলেনই না উল্টো গালিকে র‌্যাঙ্কিনের শিকার হন হারিস সোহেল। পরের ওভারে মার্তাগের বলে স্টাম্প আগলে রাখতে ব্যর্থ হন আসাদ শফিক। পাকিস্তানের স্কোর ৩ উইকেটে ১৪!
ম্যাচ হারলেও আইরিশদের সন্ত¦না ম্যাচের একমাত্র তো বটেই আইরিশ টেস্ট ইতিহাসের প্রথম সেঞ্চুরিয়ান কেভিন ও’ব্রাইন। আয়ারল্যান্ডের বিপক্ষে এক ম্যাচের সিরিজ জিতে এখন ইংল্যান্ডে পাড়ি দেবে পাকিস্তান। সেখানে ২টি টেস্ট ও ২টি টি-২০ সিরিজ খেলবে সরফরাজ আহমেদের দল।

সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান : ৯৬ ওভারে ৩১০/৯ ডিক্লে. (শফিক ৬২, শাদব ৫৫, ফাহিম ৮৩; মার্তাগ ৪/৪৫, র‌্যাঙ্কিন ২/৭৫, থম্পসন ৩/৬২) ও ৪৫ ওভারে ১৬০/৫ (ইমাম-উল-হক ৭৪*, বাবর ৫৯; মার্তাগ ২/৫৫, র‌্যাঙ্কিন ১/৫৭, থম্পসন ১/৩১)।
আয়ারল্যান্ড : ৪৭.২ ওভারে ১৩০ (কেভিন ও’ব্রাইন ৪০, উইলসন ৩৩; আব্বাস ৪/৪৪, আমির ২/৯, শাদব ৩/৩১) ও ফলো অনে পড়ে ১২৯.৩ ওভারে ৩৩৯ (জয়েস ৪৩, কেভিন ও’ব্রাইন ১১৮, থম্পসন ৫৩; আমির ৩/৬৩, আব্বাস ৫/৬৬, শাদব ১/৬৩)।
ফল : পাকিস্তান ৫ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : কেভিন ও’ব্রাইন (আয়ারল্যান্ড)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন