রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পাকিস্তানের টানা দুই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৮, ১২:০০ এএম

দুই বছর আগে এই লর্ডসেই জয় দিয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু করেছিল মিসবাহ-উল-হকের পাকিস্তান। মিসবাহ এখন নেই, নেই দলের আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনুস খানও। তবে সরফরাজ আহমেদের এই দলে আছে একঝাঁক তরুণ ক্রিকেটার। যাদের দলীয় একত্মতার চূড়ান্ত প্রকাশ হিসেবে দুই বছর পর আবারো লর্ডস জয়ের মাধ্যমে সিরিজ শুরু করল পাকিস্তান।
ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সব ক্ষেতেই সরফরাজের দলটি ছিল দুর্দান্ত। তারই ফলস্বরুপ চতুর্থ দিনে মধ্যাহ্ন বিরতির আগেই ৯ উইকেটের জয় নিশ্চিত করে সফরকারী পাকিস্তান। এই জয়ে দু’ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সরফরাজ আহমেদের দল।
প্রথম ইনিংসে ১৭৯ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। উপরের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতা ও অধিনায়ক জো রুটের ৬৮ রানের পর মিডল-অর্ডার দুই উইকেটরক্ষক জশ বাটলার ও অভিষেক ম্যাচ খেলতে ডোমিনিক বেসের জোড়া হাফ-সেঞ্চুরিতে ৬ উইকেটে ২৩৫ রান তুলে দিনের খেলা শেষ করে ইংলিশরা। এসময় ৪ উইকেট হাতে নিয়ে ৫৬ রানে এগিয়ে ছিল ইংল্যান্ড। লক্ষ্য ছিল চতুর্থ দিন লিড আরও বড় করার। কিন্তু প্রতিপক্ষের লালিত স্বপ্ন চুরমার করে দেন পাকিস্তানের দুই পেসার মোহাম্মদ আমির ও মোহাম্মদ আব্বাস। ৬৬ রান নিয়ে দিন শুরু বাটলারকে ৬৭ রানেই সাজ ঘরে পাঠান আব্বাস। বাটলারের মত নিজের ইনিংস বড় করতে পারেননি আগের দিন ৫৫ রানে শেষ করা বেসও। ৫৭ রান করে শেষ ব্যাটসম্যান হিসেবে আমিরের বলে বোল্ড হন তিনি। ২৪২ রানেই গুটিয়ে যায় প্রথম ইনিংসে ১৮৪ রান করা ইংল্যান্ড। পাকিস্তানের আমির ও আব্বাস নেন ৪টি করে উইকেট। বাকি দুটি নেন শাদব খান।
জয়ের জন্য মাত্র ৬৪ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই উইকেট হারায় পাকিস্তান। ৪ রান করে ইংল্যান্ড পেসার জেমস অ্যান্ডারসনের শিকার হন ওপেনার আজহার আলী। এরপর অবিচ্ছিন্ন ৫৪ রানের জুটি গড়ে চতুর্থ দিনেই দলকে জয়ের স্বাদ দেন আরেক ওপেনার ইমাম-উল-হক ও হারিস সোহেল। ইমাম ১৮ ও হারিস ৩৯ রানে অপরাজিত থাকেন।
আগামী ১ জুন শুক্রবার লিডসে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এই টেস্টে পাকিস্তান পাবে না দলের অন্যতম ব্যাটিং ভরসা বাবর আজমকে।
ইংল্যান্ড : ১৮৪ ও (আগের দিন ২৩৫/৬) ৮২.১ ওভারে ২৪২ (বাটলার ৬৭, বেস ৫৭, উড ৪, ব্রড ০, অ্যান্ডারসন ০*; আমির ৪/৩৬, আব্বাস ৪/৪১, ফাহিম ০/৩১, হাসান ০/৫৮, শাদাব ২/৬৩)। পাকিস্তান : ৩৬৩ ও (লক্ষ্য ৬৪) ১২.৪ ওভারে ৬৬/১ (আজহার ৪, ইমাম ১৮*, সোহল ৩৯*; অ্যান্ডারসন ১/১২, ব্রড ০/১৩, বেস ০/২৯, উড ০/৭)। ফল : পাকিস্তান ৯ উইকেটে জয়ী। সিরিজ : ২ ম্যাচ সিরিজে পাকিস্তান ১-০তে এগিয়ে। ম্যাচসেরা : মোহাম্মদ আব্বাস (পাকিস্তান)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন