বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আবারও টানা পতন পুঁজিবাজারে : আশ্বাসেও ফিরছে না আস্থা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১০:২৫ পিএম, ৩০ মে, ২০১৮

পুঁজিবাজারের বিভিন্ন মহল থেকে বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। কিন্তু সেসব আশ্বাসেও বিনিয়োগকারীদের আস্থা ফিরছে না। টানা তিন কার্যদিবস ধরে সূচকের পতনে বিনিয়োগকারীরা অস্থির হয়ে উঠছেন। গতকাল বুধবার ও সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে সূচকের উত্থান থাকলেও শেষ দুই ঘন্টার তিন খাতের সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। খাতগুলো হলো- ব্যাংক, প্রকৌশল এবং বীমা। গতকাল সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬১ কোটি টাকা।
বিভিন্ন সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে পুঁজিবাজার সংক্রান্ত প্রস্তাবগুলো বিবেচনা করা হবে বলে মঙ্গলবার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যার জের ধরে গতকাল (বুধবার) লেনদেনের শুরুতে উত্থান থাকলেও শেষ দুই ঘন্টায় ব্যাংক, বীমা এবং প্রকৌশল খাতের সেল প্রেসার বেড়ে যায়। যার পরিণতিতে বাজারে পতন ঘটে। দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক দুই পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক চার পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৬১ কোটি ৩০ লাখ ৪৮ হাজার টাকা। এর আগের কার্যদিবস অর্থাৎ গত মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৪০৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৫৬৪ কোটি ৩৫ লাখ ৩৩ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন কমেছে ১০৩ কোটি ৪ লাখ ৮৫ হাজার টাকা।
এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৯৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২১ কোটি ৭৫ লাখ ৯৬ হাজার টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন