শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘মেসির মানে খেলতে চায় দল’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৮, ১২:০০ এএম

আর মাত্র ৩ দিন বাকি। তবুও রাশিয়ায় যেন নেই বিশ্বকাপের সেই আমেজ। কেনই বা থাকবে! গতকালের আগে যে এখানে পা-ই পড়েনি আর্জেন্টিনা কিংবা ব্রাজিল দলের। তবে এখন সেই অপূর্ণতা অনেকাংশেই ঘুঁচে গেছে মেসিদের পদচারণায়। হ্যাঁ, রাশিয়া পৌঁছে গেছে আর্জেন্টিনা দল। বার্সেলোনায় ১০ দিনের রুদ্ধশ্বাস অনুশীলন শেষে রাশিয়া পৌঁছেছে লিওনেল মেসির দল। বিশ্বকাপে দারুণ কিছু করার লক্ষ্যে গেলপরশু রাতে মস্কোর ঝুকভস্কাই বিমানবন্দরে অবতরণ করে আর্জেন্টিনাকে বহনকারী বিলাসবহুল প্রাইভেট জেট রোলিং স্টোনস।

আর্জেন্টিনা দলের রাশিয়া পোঁছানোর খবরটা দিয়েছেন মেসি-দিবালারাই। পরে অবশ্য আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) থেকেও তা জানানো হয়েছে। ফ্লাইট ছাড়ার আগে রোলিং স্টোনসের সামনে নানা ভঙ্গীতে ছবি তুলে তা সামাজিক মাধ্যমে আপলোড করেন খেলোয়াড়রা। জেটের ঠোট ও জিহ্বার ঐতিহ্যবাহী লোগোকে পেছনে রেখে ছবি তুলেছেন তারা।
বিমানের সামনে দাঁড়িয়ে জুভেন্টাসের তরুণ তুর্কি পাওলো দিবালা সতীর্থ গঞ্জালো হিগুয়েইনকে নিয়ে ছবি তোলেন। সঙ্গে ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের গোলরক্ষক সের্জিও রোমেরোও। যদিও হাঁটুর ইনজুরির কারণে বিশ্বকাপে খেলা হচ্ছে না তার। সের্জিও কুন আগুয়েরোও ইনিস্টাগ্রামে নিজের একটি ছবি আপলোড দিয়েছেন। যেখানে সুপারস্টার মেসির সঙ্গে কোন বিষয় নিয়ে খুনসুটি করছেন তিনি।
রাশিয়ায় এবার আর্জেন্টিনার লক্ষ্যটা বেশ বড়। গত ৩২ বছর ধরে শিরোপা বঞ্চিত দলটি। বিশ্বকাপ জিতেছে শেষ ১৯৮৬ সালে। এবার শিরোপা বন্ধাত্ব ঘোচাতে চায় তারা। তবে সময়টা ভালো যাচ্ছে না তাদের। ইনজুরিতে দলের অন্যতম প্রধান খেলোয়াড় রোমেরো, লানজিনি এর মধ্যেই ছিটকে পড়েছেন বিশ্বকাপ থেকে। ইনজুরিতে বানেগাও। তার উপর নানামুখী চাপে ইসরাইলের প্রস্তুতি ম্যাচও বাতিল করতে বাধ্য হয়েছে দলটি।
তবে শিরোপা জিততে এরই মধ্যে হুঙ্কার দিয়ে রেখেছেন অভিজ্ঞ হাভিয়ের মাচেরানো। তবে এই যুদ্ধে দায়িত্বটা সজতনে দিয়ে রাখলেন সবচেয়ে বড় তারকা লিওনেল মেসির কাঁধেই। তার বিশ্বাস মেসি নিজের সেরা রূপে থাকবেন, এবং দলও মেসির মানেই খেলার চেষ্টা করবে। রাশিয়ায় নিজের চতুর্থ বিশ্বকাপ খেলতে যাওয়া মেসির আগের সর্বোচ্চ সাফল্য গত আসরে রানার্সআপ হওয়া। ১৯৮৬ সালে শেষ বিশ্বকাপ আর্জেন্টিনাকে আরেকটি শিরোপা এনে দেওযার জন্য মেসির ওপর ভরসা করছেন অভিজ্ঞ এই ডিফেন্ডার।
আর্জেন্টিনার জার্সিতে সর্বোচ্চ ১৪৩ ম্যাচে খেলেছেন মাচেরানো। মেসির সঙ্গে দীর্ঘদিন বার্সেলোনাতে খেলার অভিজ্ঞতাও আছে। দুজনে এক সাথে কাতালান দলটির হয়ে জিতেছেন পাঁচটি লা লিগা শিরোপা। বর্তমানে হেবেই চায়না ফর্চুনে খেলা এই ডিফেন্ডার গার্ডিয়ানকে বলেন, ‘আসন্ন বিশ্বকাপে একটাই চাওয়া, লিও যেন নিজের সেরা রূপে থাকতে পারে। কারণ পুরো দলের আকাঙ্ক্ষা তার স্বরূপে থাকার ওপর নির্ভর করছে। এটা পরিষ্কার যে লিও আমাদের সম্মিলিত পারফরম্যান্সে বড় প্রভাব ফেলে। আমি আশা করি, সতীর্থ হিসেবে আমরা তার মানে পৌঁছাতে পারব। বছরের পর বছর বলা হয়, আর্জেন্টিনার শক্তিশালী দিক আক্রমণভাগ। নিশ্চিতভাবে অবশ্যই আমাদের আক্রমণভাগে প্রতিভাবান সব খেলোয়াড় আছে। কিন্তু আমি মনে করি, রক্ষণে ভারসাম্য খুঁজে পাওয়াটা সামপ্রতিক দলগুলোকে এতটা প্রতিদ্বন্দ্বিতামূলক করে তুলেছে।’
রাশিয়া বিশ্বকাপে গ্রুপ ‘ডি’তে মেসিদের প্রতিপক্ষ আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। ১৬ জুন নিজেদের প্রথম ম্যাচে ইউরোপের নব শক্তি আইসল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে তারা। এরপর ক্রোয়েশিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি ২২ জুন। আর ২৭ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে সুপার ঈগল নাইজেরিয়ার মোকাবেলা করবে দলটি।

 

রোমেরোকে নিয়ে রাশিয়ায় আর্জেন্টিনা: লানজিনির বদলি পেরেস

চোট পেয়ে বিশ্বকাপ স্কোয়াড থেকে ছিটকে যাওয়া মিডফিল্ডার মানুয়েল লানজিনির জায়গায় এনজো পেরেসকে দলে নিয়েছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে বদলি খেলোয়াড় হিসেবে পেরেসের নাম জানায়। ৩২ বছর বয়সী পেরেস খেলেন রিভার প্লেটের হয়ে। জাতীয় দলের হয়ে ২৩ ম্যাচ খেলা এই মিডফিল্ডার খেলেছেন ভালেন্সিয়া ও বেনফিকাতেও। তবে অনেকদিন আর্জেন্টিনার জার্সি গায়ে নামা হয়নি তার। সর্বশেষ খেলেছেন গেল বছর।
২৫ বছর বয়সী লানজিনি ছিলেন মিডফিল্ডে সাম্পাওলির প্রথম একাদশের পছন্দের তারকা। গত শুক্রবার সকালে অনুশীলন করতে গিয়ে হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে ফেলেন তিনি। ওইদিনই দুঃসংবাদ জাতীয় টুইট করে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন।
লানজিনির চোটের পর ফরোয়ার্ড মাউরো ইকার্দিকে সাম্পওয়ালি দলে নেন কিনা তা নিয়ে কৌতহল ছিল সমর্থকদের। তবে মিডফিল্ডারের বদলে আরেকজন মিডফিল্ডারকেই নিয়েছেন আর্জেন্টিনা কোচ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
কামরুল ১১ জুন, ২০১৮, ১:২৯ এএম says : 1
সেটা খেলতে পারলেই দল ফাইনালে যাবে
Total Reply(0)
মারিয়া ১১ জুন, ২০১৮, ১:২৯ এএম says : 1
এমন খেলাটাই প্রত্যাশা করছি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন